September 20, 2024 - 2:11 am
তথ‌্য অ‌ধিদপ্ত‌রের নিবন্ধন নম্বরঃ ৭৭
Homeবিশেষ প্রতিবেদনকর্পোরেট ক্রাইমইউপি সচিবের বিরুদ্ধে অফিসে বসে প্রকাশ্যে ধূমপানের অভিযোগ

ইউপি সচিবের বিরুদ্ধে অফিসে বসে প্রকাশ্যে ধূমপানের অভিযোগ

spot_img

স্টাফ রিপোর্টার: সিরাজগঞ্জের সলঙ্গা থানার রায়গঞ্জ উপজেলার নলকা ইউনিয়ন পরিষদের সচিব মোঃ হারুনার রশিদের বিরুদ্ধে সরকারী অফিসে বসে প্রকাশ্যে ধূমপানের দৃশ‍্য দেখা গেছে এতে লোকমুখে নানা গুনজন শুরু হয়েছে। সেবা নিতে আসা নাম প্রকাশ‍্যে অনিচ্ছুক স্থানীয় লোকজনের এমন অভিযোগের ভিত্তিতে গত রোববার (৬ মে ) দুপুরে ইউনিয়ন পরিষদে গেলে সচিবের প্রকাশ্যে ধূমপানের চিত্র গণমাধ্যমকর্মীদের ক্যামেরায় ধরা পরে।

এ সময় দেখা যায়, ইউনিয় পরিষদের সচিব হারুনার রশিদ চেয়ারে বসে ঠোটে সিগারেট নিয়ে কম্পিউটারে কাজ করছেন এবং কাগজ পত্র ঠিক করছেন। এক হাতে জন্মসনদ কার্ড ও আরেকহাতে সিগারেট পাশেই তার চেয়ারে বসে আছেন এক ইউনিয়ন পরিষদের সদস্য।

নাম প্রকাশ্যে অনিচ্ছুক একাধিক ব্যক্তি বলেন, তিনি শুধু অফিস কক্ষেই নয় পরিষদে সেবা নিতে আসা লোকজনের সামনেও প্রকাশ্যে ধূমপান করেন। ইউনিয়ন পরিষদ একটি পাবলিক প্লেস, সেখানে ধূমপান করা অপরাধ। এতে সেবা নিতে আসা জনসাধারণ বিব্রতবোধ করে দ্রুত পরিষদ ত্যাগ করে চলে যায়।ইউনিয়ন পরিষদের অফিস কক্ষে প্রকাশ্যে ধূমপানের কারণে আগত জণসাধারণের ক্ষতি হলেও কিছু যেন করার নেই!

২০০৫ সালে তামাক নিয়ন্ত্রণ আইন প্রণয়ন করে সরকার। কিন্তু কিছু দুর্বলতার কারণে আইনটি ততটা কার্যকর ভূমিকা রাখতে পারেনি। তাই ২০১৩ সালের মে মাসে আইনটি সংশোধিত আকারে পাস হয়। সর্বশেষ গত ১২ মার্চ পাস হয় সংশোধিত আইনের আলোকে তামাক নিয়ন্ত্রণ বিধিমালা ২০১৫। সংশোধিত আইন ২০১৩ ও বিধিমালা ২০১৫-তে নারী-শিশুসহ সব অধূমপায়ীকে পরোক্ষ ধূমপানের শিকার থেকে রক্ষায় কঠোর বিধান রাখা হয়েছে।

এ লক্ষ্যে ‘পাবলিক প্লেস’ ও ‘পাবলিক পরিবহনে’ ধূমপান সম্পূর্ণভাবে নিষিদ্ধ করা হয়েছে অথচ নলকা ইউনিয়ন পরিষদের সচিব দেশের এমন কঠোর আইনকে বৃদ্ধাঙ্গুলী দেখিয়ে প্রত্যেকদিন পরিষদে বসেই ধূমপান করে আসছেন।সে যেন সরকারি কোন নীয়মনীতির তোয়াক্কাই করেনা।শুধু কি তাই তিনি পরিষদে থাকাকালীন তার পরিচিত বা আত্নীয়স্বজন কিংবা কোন জনপ্রতিনিধিরাও আসলে তাদেরকেও ধুমপানে উৎসাহিত করেন।যাকে বলে চায়ের বদলে সিগারেট আপ্যায়ন।

পাবলিক প্লেসে ধুমাপনের বিষয়ে ইউনিয়ন পরিষদের সচিব হারুনার রশিদের কাছে জানতে চাইলে তিনি বলেন, আমার অফিসে বসে ধুমপান করাটা অপরাধই হয়েছে আমি অভ্যস্থ্য হয়েগেছি তাই এমন হয়েছে। এ নিয়ে আর কথা বাড়াইয়েন না। এক সময় অফিসে এসে চা খেয়ে যাবেন।

নলকা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ আবু বক্কর সিদ্দিক এ বিষয়ে বলেন, পাবলিক প্লেসে ধুমপান করাটা অপরাধ। সেবা নিতে আমার ইউনিয়নের জনগন সচিবের দারস্থ্য হন সেখানে যদি অফিসে বসে উনি ধুমপান করে থাকে অবশ্যই অপরাধ করেছে।

রায়গঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ নাহিদ হাসান খান বলেন, অফিসে বসে কেউ ধূমপান করতে পারেনা। এটি অবশ্যই দণ্ডনীয় অপরাধ।

এ সময় তিনি আরো বলেন,সেবা নিতে আসা জনগণের সামনে ধুমপান করলে অবশ্যই তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হবে।

এ সম্পর্কিত আরও পড়ুন

সর্বশেষ সংবাদ