October 8, 2024 - 4:28 am
তথ‌্য অ‌ধিদপ্ত‌রের নিবন্ধন নম্বরঃ ৭৭
Homeকর্পোরেট-অর্থ ও বাণিজ্যঅর্থ-বাণিজ্যসোনালি মুরগির কেজি ছুঁয়েছে ৪০০ টাকা

সোনালি মুরগির কেজি ছুঁয়েছে ৪০০ টাকা

spot_img

নিজস্ব প্রতিবেদক: বাজারে ব্রয়লার মুরগির দাম না বাড়লেও বেড়েছে সোনালি মুরগির দাম। এক মাসের ব্যবধানে কেজিতে ৬০ টাকা পর্যন্ত দাম বেড়ে এখন ৩৮০ থেকে ৪০০ টাকায় বিক্রি হচ্ছে। আজ শুক্রবার ( ৩ মে) রাজধানীর বিভিন্ন এলাকার মুরগির দোকানে গিয়ে দেখা গেছে এই দাম।

বিভিন্ন বাজারের মুরগি বিক্রেতারা বলছেন, বাজারে সোনালি মুরগির সরবরাহে সংকট চলছে, যার কারণে দাম বেড়েছে। এর আগে কখনো এত দামে সোনালি মুরগি বিক্রি হয়নি বলেও জানান তারা।

বাজারে দেখা গেছে, সোনালি মুরগি ৩৮০ থেকে ৪০০ টাকা পর্যন্ত কেজি দরে বিক্রি হচ্ছে। যদিও গত সপ্তাহে সোনালি মুরগি বিক্রি হয় ৩৫০ থেকে ৩৬০ টাকায় এবং এক মাস আগে ৩২০ থেকে ৩৪০ টাকায় বিক্রি হচ্ছিল। নতুন করে ব্রয়লার মুরগির দাম বাড়েনি, আগের দামেই কেজি প্রতি ২০০ থেকে ২২০ টাকায় বিক্রি হচ্ছে।

কারওয়ানবাজারে রহিম নামের একজন বিক্রেতা বলেন, ‘ঈদুল ফিতরের পর থেকেই বাজারে সোনালি মুরগির সংকট চলছে। এছাড়া প্রচণ্ড গরমে অনেক মুরগি অসুস্থ হয়ে মারা যাচ্ছে এবং উৎপাদন কম হওয়ার কারণে কয়েক দফায় দাম বেড়ে এখন ৪০০ টাকায় উঠেছে। তবে ব্রয়লার মুরগি আগের দামেই বিক্রি হচ্ছে।

আরেক বিক্রেতা হোসেন বলেন, ‘সোনালি মুরগি কেজি ৪০০ টাকায় বিক্রি করছি, এর নিচে বিক্রি করা সম্ভব না। পাইকারি ও খামারি পর্যায়ে দাম বাড়ার কারণে বাজারে দাম বেড়েছে।’

ডিমের বাজারে দেখা গেছে,ব্রয়লার মুরগি ও ফার্মের মুরগির ডিমের দাম কমেছে। বাজারে এখন প্রতি কেজি ব্রয়লার বিক্রি হচ্ছে ২১০-২২০ টাকা দরে। যা আগের চেয়ে ২০ টাকা কম। এছাড়া প্রতি ডজন ডিম বিক্রি হচ্ছে ১২০ টাকা দরে, যা ১৩০ টাকা ছিলো। দাম কমার বিষয়ে ব্যবসায়ীরা জানান, গরমের কারণে ডিমও সংরক্ষণ করা যাচ্ছে না, যে কারণে বাজারে ডিমের সরবরাহ বেড়ে দাম কমেছে।

এদিকে কাঁচাবাজারে গিয়ে দেখা গেছে, সপ্তাহের ব্যবধানে পেঁয়াজ কেজিতে পাঁচ থেকে ১০ টাকা পর্যন্ত বেড়ে ৭০ থেকে ৮০ টাকায় বিক্রি হচ্ছে। মানভেদে আদা কেজিতে ২০ থেকে ৩০ টাকা বেড়ে ২৪০ থেকে ২৮০ টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে। আলু প্রতি কেজি ৬০ টাকায়, দেশি রসুন প্রতি কেজি ১৫০ থেকে ১৮০ টাকায় এবং আমদানি করা রসুন প্রতি কেজি ২২০ থেকে ২৩০ টাকায় বিক্রি হচ্ছে। অপরিবর্তিত আছে ফার্মের মুরগির ডিমের দাম, প্রতি ডজন বিক্রি হচ্ছে ১২০ থেকে ১২৫ টাকায়। সপ্তাহের ব্যবধানে বাজারে আটার দাম কেজিতে পাঁচ টাকা কমে খোলা আটা ৪০ টাকায় বিক্রি হচ্ছে এবং প্যাকেট দুই কেজির আটা ১১০ টাকায় বিক্রি হচ্ছে।

সবজির বাজার ঘুরে দেখা গেছে, টমেটো, ঢেঁড়স ও পটল প্রতি কেজি ৫০ থেকে ৬০ টাকায় বিক্রি হচ্ছে। চিচিঙ্গা প্রতি কেজি ৬০ থেকে ৭০ টাকা, বেগুন প্রতি কেজি ৬০ থেকে ৮০ টাকা, শসা প্রতি কেজি ৪০ থেকে ৫০ টাকা, কাঁচা মরিচ প্রতি কেজি ১২০ টাকা, চালকুমড়া প্রতি পিস ৫০ থেকে ৬০ টাকা, লম্বা লাউ প্রতি পিস ৫০ থেকে ৬০ টাকা ও প্রতি কেজি কাঁচা আম ৬০ থেকে ৮০ টাকায় বিক্রি হচ্ছে।

এ সম্পর্কিত আরও পড়ুন
spot_img

সর্বশেষ সংবাদ