October 9, 2024 - 12:30 am
তথ‌্য অ‌ধিদপ্ত‌রের নিবন্ধন নম্বরঃ ৭৭
Homeকর্পোরেট-অর্থ ও বাণিজ্যঅর্থ-বাণিজ্যতালিকাভুক্ত সব কোম্পানিতে নারী স্বতন্ত্র পরিচালক থাকা উচিত : অর্থ প্রতিমন্ত্রী

তালিকাভুক্ত সব কোম্পানিতে নারী স্বতন্ত্র পরিচালক থাকা উচিত : অর্থ প্রতিমন্ত্রী

spot_img

নিজস্ব প্রতিবেদক: অর্থ প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খান বলেছেন, দেশের পুঁজিবাজারে তালিকাভুক্ত সবগুলো কোম্পানিতে একজন করে নারী স্বতন্ত্র পরিচালক থাকা উচিত । আজ রোববার (১০ মার্চ) রাজধানীর নিকুঞ্জে আন্তর্জাতিক নারী দিবস উদযাপন উপলক্ষে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) আয়োজিত রিং দ্য বেল ফর জেন্ডার ইকুয়ালিটি ২০২৪ শীর্ষক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

অনুষ্ঠানে বি‌শেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সি‌কিউরিটিজ অ্যান্ড এক্স‌চেঞ্জ কমিশনের (বিএসই‌সি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।

অর্থ প্রতিমন্ত্রী বলেন, আমি আজকে বিএসইসির চেয়ারম্যানকে বলে‌ছি যে প্রতি‌টি তা‌লিকাভুক্ত কোম্পা‌নিতে অন্তত একজন নারী স্বতন্ত্র প‌রিচালক থাকা উচিত। আশা ক‌রি তি‌নি আমার এ অনুরোধ‌টি রাখবেন।

তিনি বলেন, আওয়ামী লীগ সরকারের নির্বাচনী ইশতেহারে নারী-পুরুষের সমতার কথা বলা হয়েছে। প্রধানমন্ত্রী মেয়েদের ক্ষমতায়নে খুবই আন্তরিক। নারীদের উন্নয়নে তিনি নিরলসভাবে কাজ করে যাচ্ছেন।

নারীদের উদ্দেশ্যে প্রতিমন্ত্রী বলেন, নিজের প্রতি আত্মবিশ্বাস রাখতে হবে যে আপনারা ব্যতিক্রম কিছু করার ক্ষমতা রাখেন। রাজনীতি, শিক্ষাসহ সব ক্ষেত্রে লজ্জা ত্যাগ করতে হবে নারীদের। আপনাদের ভিতরে অনেক মেধা আছে। আপনারা প্রত্যেকেই বিভিন্ন খাতে সেরা হওয়ার যোগ্যতা রাখেন।

পাশাপ‌া‌শি পুরুষ সহকর্মী যারা আছেন তাদের‌কেও নারীদের প্রতি সহযো‌গিতামূলক মনোভাব নিয়ে এগিয়ে আস‌ার আহ্বান জানান তিনি।

অনুষ্ঠানে বিএসইসির চেয়ারম্যান শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, আমি যখন ২০১২ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে অর্থনীতি বিভাগে যোগদান করি, তখন ঢাবিতে ভর্তি পরীক্ষায় ৫৫ শতাংশ ছেলে চান্স পেয়েছিল। আর নারীরা চান্স পেয়েছিল ৪৫ শতাংশ। কিন্ত ২০২২ সালে দেখলাম, একই ভর্তি পরীক্ষায় ছেলেরা চান্স পেয়েছে ৪৮ শতাংশ, আর মেয়েরা ভর্তি হয়েছে ৫২ শতাংশ। এ থেকেই বোঝা যায় আমাদের মেয়েরা এগিয়ে যাচ্ছে।

অনুষ্ঠানে বিএসইসির কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদ, ডিএসইর চেয়ারম্যান প্রফেসর ড. হাফিজ মো. হাসান বাবু, ব্যবস্থাপনা পরিচালক এটিএম তারিকুজ্জামান, আইএফসির সোশ্যাল অ্যান্ড গভার্নেস অফিসার লোপা রহমানসহ বিভিন্ন নারী উদ্যেক্তরা উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও পড়ুন
spot_img

সর্বশেষ সংবাদ