October 9, 2024 - 10:27 am
তথ‌্য অ‌ধিদপ্ত‌রের নিবন্ধন নম্বরঃ ৭৭
Homeকর্পোরেট-অর্থ ও বাণিজ্যঅর্থ-বাণিজ্যআগামী সপ্তাহে তেল-চিনির নতুন দাম নির্ধারণ : বাণিজ্য প্রতিমন্ত্রী

আগামী সপ্তাহে তেল-চিনির নতুন দাম নির্ধারণ : বাণিজ্য প্রতিমন্ত্রী

spot_img

নিজস্ব প্রতিবেদক: আমদানি শুল্ক কমায় আগামী সপ্তাহের মধ্যে দেশের বাজারে ভোজ্যতেল ও চিনির নতুন দাম নির্ধারণ করা হবে বলে জানিয়েছেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু। আজ বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) সচিবালয়ে নিজ দফতরে সাংবাদিকদের এ কথা জানান বাণিজ্য প্রতিমন্ত্রী।

তিনি বলেন, যেসব পণ্য ট্রানজিটে আছে, সেগুলো দ্রুত খালাস করে বাজারজাত করার আহ্বান জানাচ্ছি। যাতে করে শুল্ক সুবিধা সাধারণ ভোক্তা পর্যায়ে যেতে পারে।

বাণিজ্য প্রতিমন্ত্রী বলেন, তেল এবং চিনির মূল্য আমাদের ট্যারিফ কমিশন নির্ধারণ করে দেয়। আমরা দ্রুততম সময়ের মধ্যে আমদানিকারক এবং উৎপাদকদের সঙ্গে বসে যৌক্তিক পর্যায়ে নতুন শুল্কের প্রভাব অনুযায়ী দাম নির্ধারণ করে দেব। রমজান উপলক্ষে সেই দামেই বাজারে বিক্রি হবে।

তিনি আরও বলেন, আমরা জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সঙ্গে কথা বলব। একই সঙ্গে উৎপাদকরা কোন সময়ে পণ্য আনছেন, সেটি হিসাব করে আগামী সপ্তাহের মধ্যে বসে নতুন শুল্কের যে হিসাব, সে অনুযায়ী মূল্য নির্ধারণ করে দেব।

এর আগে আসন্ন রমজান উপলক্ষে খেজুর এবং পরিশোধিত ও অপরিশোধিত চিনিসহ চার পণ্যের ওপর বিদ্যমান শুল্ক ছাড় দিয়ে প্রজ্ঞাপন জারি করে এনবিআর। বৃহস্পতিবার দুপুরে জারি করা প্রজ্ঞাপনে বলা হয়েছে, খেজুর, পরিশোধিত ও অপরিশোধিত চিনি, চাল এবং ভোজ্যতেলের আমাদনি শুল্ক কমানো হয়েছে।

এর মধ্যে খেজুরের আমদানি শুল্ক নির্ধারণ করা হয়েছে ১৫ শতাংশ। যা আগে ছিল ২৫ শতাংশ। চালের ওপর আরোপিত আমদানি শুল্ক ২৫ শতাংশ থেকে কমিয়ে করা হয়েছে ৫ শতাংশ।

এছাড়া এত প্রতি টন অপরিশোধিত চিনি আমদানি করতে ৩ হাজার টাকা শুল্ক গুনতে হতো। যা কমিয়ে নির্ধারণ করা হয়েছে এক হাজার টাকা। আর পাম তেলের আমদানি পর্যায়ে থাকা ভ্যাট ১৫ শতাংশ থেকে কমিয়ে নির্ধারণ করা হয়েছে ৫ শতাংশ।

এ সম্পর্কিত আরও পড়ুন
spot_img

সর্বশেষ সংবাদ