October 25, 2024 - 1:30 am
তথ‌্য অ‌ধিদপ্ত‌রের নিবন্ধন নম্বরঃ ৭৭
Homeবিনোদনঅস্কারে মনোনয়ন পেলেন বাংলাদেশি বংশোদ্ভূত নাজরিন চৌধুরী

অস্কারে মনোনয়ন পেলেন বাংলাদেশি বংশোদ্ভূত নাজরিন চৌধুরী

spot_img

বিনোদন ডেস্ক : ৯৬তম অস্কার আসরে মনোনয়ন পেলেন বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ-আমেরিকান চিত্রনাট্যকার, পরিচালক ও অভিনেত্রী নাজরিন চৌধুরী। তার পরিচালিত ‘রেড, হোয়াইট অ্যান্ড ব্লু’ সিনেমা সেরা স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র বিভাগের জন্য মনোনীত হয়েছে অস্কারের এ আসরে। সারা ম্যাকফারলেনের সহ-প্রযোজনায় সিনেমাটিতে অভিনয় করেছেন হলিউড অভিনেত্রী ব্রিটানি স্নো।

নাজরিন চৌধুরীর এ সিনেমাটিতে মার্কিন যুক্তরাষ্ট্রের আরকানসাস রাজ্যের র‌্যাচেল নামের এক সিঙ্গেল মায়ের গল্প তুলে ধরা হয়েছে। এতে দুই সন্তান নিয়ে ওয়েট্রেস পেশার ওই নারী যেসব চ্যালেঞ্জিং পরিস্থিতির মুখে পড়েন, সেসব উপস্থাপন করা হয়েছে। রাজ্যটিতে গর্ভপাত নিষিদ্ধ থাকার কারণে অন্য অঞ্চলে গিয়ে সেই প্রক্রিয়া সম্পন্ন করেন তিনি। এ জন্য টাকার জোগাড় করতে হয় তাকে। আর এসব ঘটনাগুলোর মধ্যে হৃদয়বিদারক সত্যের মুখোমুখি হতে হয় তাকে। যা জীবনের গতিপথকে পরিবর্তন করে ওই নারীর।

অ্যামাজন প্রাইমের ‘জ্যাক রায়ান’ সিরিজের একটি, বিবিসি ওয়ানের ‘ইস্টএন্ডারস’ সিরিজের দুটি, এএমসি চ্যানেলের ‘ফিয়ার অ্যান্ড ওয়াকিং ডেড’ সিরিজের আটটি পর্ব লিখেছেন বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ-আমেরিকান এই অভিনেত্রী। এছাড়াও কিছু টেলিভিশন অনুষ্ঠানের চিত্রনাট্যকার হিসেবে কাজ করেছেন তিনি।

নাজরিন চৌধুরীর মা-বাবা বাংলাদেশি হলেও ইংল্যান্ডের দক্ষিণ পশ্চিম লন্ডনে বেড়ে উঠেছেন তিনি। কিংস কলেজ লন্ডনে বায়োমেডিকেল সায়েন্সে পড়ালেখা করেছেন। ডাক্তার হওয়ার জন্য নাজরিন চৌধুরী বিএসসি অনার্সসহ স্নাতক সম্পন্ন করেছেন। তবে নিজেকে প্রকাশ করেছেন একজন লেখক হিসেবে।

তিনি একাধারে একজন অভিনেত্রী, নাট্যকার, টেলিভিশন প্রযোজক, লেখক ও চিত্রনাট্যকার। তার লেখা রেডিও নাটক ‘মিক্সড ব্লাড’ রিচার্ড ইমিসন অ্যাওয়ার্ড লাভ করে ২০০৬ সালে। প্রথম উপন্যাস ‘মাই ইংল্যান্ড’ এর জন্য আর্টস কাউন্সিল ইংল্যান্ড থেকে অনুদানও পেয়েছেন এ অভিনেত্রী।

মঙ্গলবার (২৩ জানুয়ারি) বাংলাদেশ সময় সন্ধ্যায় চলচ্চিত্র বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ এই পুরস্কারের মনোনয়ন ঘোষণা হয়। মার্কিন যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে অ্যাকাডেমির স্যামুয়েল গোল্ডউইন থিয়েটারে হওয়া আয়োজনটি অস্কারের দুই ওয়েবসাইটে প্রদর্শিত হয়েছে। এছাড়া সোশ্যাল মিডিয়ায়ও প্রচার হয়েছে অনুষ্ঠানটি। আর আগামী ১০ মার্চ ওভেশন হলিউডের ডলবি থিয়েটারে অস্কারের বার্ষিক অ্যাকাডেমি অ্যাওয়ার্ডের ৯৬তম আসন অনুষ্ঠিত হবে।

এ সম্পর্কিত আরও পড়ুন
spot_img

সর্বশেষ সংবাদ

সাউথইস্ট ব্যাংক ‘ফিঙ্গারপ্রিন্ট ভেরিফিকেশন সলিউশন’ এর ওপর দিনব্যাপী ওয়ার্কশপ অনুষ্ঠিত

কর্পোরেট ডেস্ক: সাউথইস্ট ব্যাংক পিএলসি. গত ২৪ শে অক্টোবর “ফিঙ্গারপ্রিন্ট ভেরিফিকেশন সলিউশন-(এফভিএস)” শীর্ষক দিনব্যাপী একটি হাতে-কলমে প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে। সাউথইস্ট ব্যাংক পিএলসি.-এর মাননীয়...

নোয়াখালীতে মাদরাসা থেকে ফেরার পথে নসিমন চাপায় ছাত্রের মৃত্যু

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর সদর উপজেলায় নসিমন চাপায় এক মাদরাসা ছাত্রের মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার (২৪ অক্টোবর) বিকেল পৌনে ৪টার দিকে উপজেলার নিয়াজপুর ইউনিয়নের কালিরহাট টু...

আরএকে সিরামিকসের তৃতীয় প্রান্তিক প্রকাশ

নিজস্ব প্রতিবেদক : পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি আরএকে সিরামিকস (বাংলাদেশ) লিমিটেড গত ৩০ সেপ্টেম্বর, ২০২৪ তারিখে সমাপ্ত তৃতীয় প্রান্তিকের (জুলাই’২৪-সেপ্টেম্বর’২৪) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। আজ...

মুক্তাগাছায় কর্মস্থলে অনুপস্থিত থাকায় ৯ চেয়ারম্যানের দায়িত্ব হস্তান্তর

ময়মনসিংহ ব্যুরো: ময়মনসিংহের মুক্তাগাছায় কর্মস্থলে অনুপস্থিত থাকায় ৯ চেয়ারম্যানের দায়িত্ব হস্তান্তর করা হয়েছে। সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানদের পরিবর্তে মুক্তাগাছা উপজেলা নির্বাহী কর্মকর্তা আর্থিক ও...