October 7, 2024 - 9:20 pm
তথ‌্য অ‌ধিদপ্ত‌রের নিবন্ধন নম্বরঃ ৭৭
Homeজাতীয়নতুন মন্ত্রিসভায় ৪ নারী

নতুন মন্ত্রিসভায় ৪ নারী

spot_img

কর্পোরেট সংবাদ ডেস্ক: সরকারের নতুন মন্ত্রিসভায় মন্ত্রী ও প্রতিমন্ত্রী মিলিয়ে মোট সদস্য ৩৬ জন। গতকাল বুধবার (১০ জানুয়ারি) রাতে মন্ত্রিপরিষদসচিব মাহবুব হোসেন নতুন মন্ত্রিসভার ২৫ মন্ত্রী ও ১১ প্রতিমন্ত্রীর নাম ঘোষণা করেন। এর মধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ নারী রয়েছেন ৪ জন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নতুন মন্ত্রিসভায়  ২৫ মন্ত্রী, ১১ জন প্রতিমন্ত্রী। ২৫ জন মন্ত্রীর মধ্যে দুই নারী। একজন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। টানা চতুর্থবারের মতো প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন তিনি। আরেকজন শিক্ষামন্ত্রী দীপু মনি। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে তিনি চাঁদপুর-৩ আসন থেকে বিজয়ী হয়েছেন।

এদিকে এবার প্রতিমন্ত্রীর দায়িত্ব পেতে যাচ্ছেন দুই নারী সংসদ সদস্য। এদের মধ্যে সিমিন হোসেন রিমি বাংলাদেশের প্রথম প্রধানমন্ত্রী তাজউদ্দিন আহমদের মেয়ে। তিনি গাজীপুর-৪ (কাপাসিয়া) আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। অন্যদিকে অধ্যাপক রুমানা আলী টুসি গাজীপুর-৩ আসন থেকে নৌকা প্রতীকে বিজয়ী হয়েছেন।

নতুন মন্ত্রীরা আজ বৃহস্পতিবার সন্ধ্যায় গণভবনে শপথ নেবেন। রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন মন্ত্রিসভার নতুন সদস্যদের শপথ বাক্য পাঠ করাবেন। শপথগ্রহণ শেষে নবনিযুক্ত মন্ত্রিপরিষদের সদস্যরা নিজ নিজ শপথবাক্যে স্বাক্ষর করবেন।

গত ৭ জানুয়ারি ২৯৯ আসনে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। এতে আওয়ামী লীগ ২২২টি, জাতীয় পার্টি ১১টি এবং স্বতন্ত্র প্রার্থীরা ৬১টি এবং আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দলীয় জোটের শরিক ওয়ার্কার্স পার্টি ও জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) একটি করে আসন পেয়েছে। একটি আসনে জয় পেয়েছে বাংলাদেশ কল্যাণ পার্টি।

এদিকে নতুন মন্ত্রিসভায় বড় ধরনের পরিবর্তন এসেছে। বিদায়ী মন্ত্রিসভার ৩০ জন স্থান পাননি নতুন মন্ত্রিসভায়। আর প্রথমবারের মতো যুক্ত হচ্ছেন ১৪ জন। প্রধানমন্ত্রীসহ নতুন মন্ত্রিসভার সদস্য ৩৭ জন।

এ সম্পর্কিত আরও পড়ুন
spot_img

সর্বশেষ সংবাদ