October 25, 2024 - 1:16 am
তথ‌্য অ‌ধিদপ্ত‌রের নিবন্ধন নম্বরঃ ৭৭
Homeবিনোদনএ আর রহমানের বিরুদ্ধে মামলা হওয়া উচিত: অজয় চক্রবর্তী

এ আর রহমানের বিরুদ্ধে মামলা হওয়া উচিত: অজয় চক্রবর্তী

spot_img

বিনোদন ডেস্ক: বর্তমানে নজরুলগীতি ‘কারার ওই লৌহ কপাট’ রিমেক বিতর্ক যেন তুঙ্গে। কোনোভাবেই থামছে না এই বিতর্ক। কবি নজরুলের গানের বিকৃতি নিয়ে রীতিমতো নিন্দার ঝড় উঠেছে সর্বত্র। এর মাঝেই ঘি ঢাললেন পণ্ডিত অজয় চক্রবর্তী।

এ আর রহমানের বিরুদ্ধে মামলা হওয়া উচিত বলে মনে করেন তিনি। শুধু তাই নয়, সরকারি পদক্ষেপ নেওয়ার আহ্বানও জানিয়েছেন এই সংগীতশিল্পী। ক্ষুব্ধ হয়ে তিনি বলেন, গানটা নিয়ে যা খুশি করা হবে? মামলা হওয়া উচিত!

জানা গেছে, ‘পিপ্পা’ সিনেমা মুক্তির পর থেকেই খবরের শিরোনামে রয়েছেন ভারতের অস্কারজয়ী গায়ক এ আর রহমান। তবে সিনেমাটিতে চর্চার বিষয় হয়ে উঠেছে ‘কারার ঐ লৌহ কপাট’ রিমেক ভার্সন গানটি।

মূলত এই নজরুলগীতিটি নতুন মোড়কে পরিবেশন করেছেন এ আর রহমান। আর কবি নজরুলের গান বিকৃতি নিয়েই তুমুল সমালোচনার মুখে পড়েছেন এই গায়ক।

ভারতীয় সংবাদ মাধ্যমে অজয় চক্রবর্তী বলেন, এ আর রহমানের করা ‘কারার ওই লৌহ কপাট’ রিমেকটিকে শুধু ধিক্কার জানালে হবে না। সাহিত্য এবং সংস্কৃতি জগতের প্রতি আমাদের দায়িত্ববোধ কতটা, সেটাও প্রমাণ হচ্ছে। সাহিত্য-সংস্কৃতিকে ধরে রাখতে আমরা ব্যর্থ। সেই সম্পর্কে আমাদের সচেতনতা হারিয়ে যাচ্ছে।

তিনি আরও বলেন, আমার ভাল লাগেনি। ওর মতো অত্যন্ত সুপরিচিত সুরকারের কাছে আমরা এটা আশা করি না। আর এ রকম কোনো ঘটনা ঘটলে কিছু দিনের জন্য তার উত্তাপ থাকে। কিন্তু তার পর মানুষ ভুলে যায়।

সংগীতশিল্পী বললেন, সরকারি পদক্ষেপ প্রয়োজন। লিখিত ভাবে প্রধানমন্ত্রী এবং মুখ্যমন্ত্রীর কাছে অভিযোগ জানানো উচিত। রবীন্দ্রনাথ ঠাকুরের তুলনায় কাজী নজরুল ইসলামের পরিচিতি কম হয়ে থাকার নেপথ্যে দায় বাঙালি জাতির। তার কথায়, আমরা ওর সম্পর্কে ততটা জানি না। কিন্তু সঙ্গীতের বহু ক্ষেত্রে কিন্তু রবীন্দ্রনাথের তুলনায় নজরুল ইসলামের অবদান বেশি।

সূত্র : আনন্দবাজার।

এ সম্পর্কিত আরও পড়ুন
spot_img

সর্বশেষ সংবাদ

সাউথইস্ট ব্যাংক ‘ফিঙ্গারপ্রিন্ট ভেরিফিকেশন সলিউশন’ এর ওপর দিনব্যাপী ওয়ার্কশপ অনুষ্ঠিত

কর্পোরেট ডেস্ক: সাউথইস্ট ব্যাংক পিএলসি. গত ২৪ শে অক্টোবর “ফিঙ্গারপ্রিন্ট ভেরিফিকেশন সলিউশন-(এফভিএস)” শীর্ষক দিনব্যাপী একটি হাতে-কলমে প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে। সাউথইস্ট ব্যাংক পিএলসি.-এর মাননীয়...

নোয়াখালীতে মাদরাসা থেকে ফেরার পথে নসিমন চাপায় ছাত্রের মৃত্যু

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর সদর উপজেলায় নসিমন চাপায় এক মাদরাসা ছাত্রের মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার (২৪ অক্টোবর) বিকেল পৌনে ৪টার দিকে উপজেলার নিয়াজপুর ইউনিয়নের কালিরহাট টু...

আরএকে সিরামিকসের তৃতীয় প্রান্তিক প্রকাশ

নিজস্ব প্রতিবেদক : পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি আরএকে সিরামিকস (বাংলাদেশ) লিমিটেড গত ৩০ সেপ্টেম্বর, ২০২৪ তারিখে সমাপ্ত তৃতীয় প্রান্তিকের (জুলাই’২৪-সেপ্টেম্বর’২৪) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। আজ...

মুক্তাগাছায় কর্মস্থলে অনুপস্থিত থাকায় ৯ চেয়ারম্যানের দায়িত্ব হস্তান্তর

ময়মনসিংহ ব্যুরো: ময়মনসিংহের মুক্তাগাছায় কর্মস্থলে অনুপস্থিত থাকায় ৯ চেয়ারম্যানের দায়িত্ব হস্তান্তর করা হয়েছে। সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানদের পরিবর্তে মুক্তাগাছা উপজেলা নির্বাহী কর্মকর্তা আর্থিক ও...