October 24, 2024 - 11:22 pm
তথ‌্য অ‌ধিদপ্ত‌রের নিবন্ধন নম্বরঃ ৭৭
Homeশেয়ার বাজারমেঘনা পেট ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যানসহ ৫ জনকে জরিমানা

মেঘনা পেট ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যানসহ ৫ জনকে জরিমানা

spot_img

নিজস্ব প্রতিবেদক : পুঁজিবাজারে তালিকাভুক্ত মেঘনা পেট ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যানসহ শীর্ষ ৫ ব্যক্তিকে সিকিউরিটিজ আইন লঙ্ঘনের দায়ে ৩ কোটি ৫০ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) কর্তৃক গঠিত তদন্ত কমিটির প্রতিবেদনের ভিত্তিতে শাস্তিমূলক এই ব্যবস্থা গ্রহন করেছে।

তদন্ত কমিটির প্রতিবেদনে উঠে এসেছে, ২০০৪ সাল থেকে মেঘনা পেট ইন্ডাস্ট্রিজের উৎপাদন বন্ধ রয়েছে। কিন্তু কোম্পানিটি মূল্য-সংবেদনশীল এই তথ্য প্রকাশ করেনি।

এছাড়া, কোম্পানিটি প্রতিষ্ঠানটির সম্পত্তি, সরঞ্জাম এবং সম্পদ মূল্য সম্পর্কে বিভ্রান্তিকর তথ্য প্রদান করেছে.

বিএসইসি কোম্পানিটির চেয়ারম্যান মুহাম্মদ জাকারিয়া এবং ব্যবস্থাপনা পরিচালক এম এফ কামাল প্রত্যেককে এক কোটি টাকা করে জরিমানা করেছে।

এছাড়া, আবু তাহের, কবির আহমেদ ও ওয়ালী উল্লাহ নামে ৩ পরিচালকের প্রত্যেককে ৫০ লাখ টাকা করে জরিমানা করা হয়েছে।

আদেশ জারির তারিখ থেকে ৩০ দিনের মধ্যে এই জরিমানা পরিশোধ করতে হবে। অন্যথায় জরিমানাকৃতদের প্রতি দিনের জন্য অতিরিক্ত ১০ হাজার টাকা গুনতে হবে।

উল্লেখ্য, মেঘনা পেট ইন্ডাষ্ট্রিজের জরিমানার কবলে পড়া আলোচ্য ব্যক্তিরা মেঘনা কনডেন্স মিল্কেরও পরিচালক।

কোম্পানিটি পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়ার পর কোনো বছরই বিনিয়োগকারীদের ডিভিডেন্ড দেয়নি। তারপরও কোম্পানিটির শেয়ার মেইন বোর্ডে লেনদেন হচ্ছে।

কোম্পানিটির একই ব্যক্তিকে প্রধান আর্থিক কর্মকর্তা (সিএফও) এবং কোম্পানি সচিব (সিএস) হিসাবে নিয়োগ করে সিকিউরিটিজ আইন লঙ্ঘন করেছে। মেঘনা কনডেন্সড মিল্ক নামে আরেকটি কোম্পানিতেও দুই শীর্ষ কর্মকর্তা শীর্ষ পদে রয়েছেন।

প্রতিবেদনে বলা হয়, কোম্পানিটি ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রশ্নের উত্তর দেওয়া থেকে বিরত থাকে।

এ সম্পর্কিত আরও পড়ুন
spot_img

সর্বশেষ সংবাদ

সাউথইস্ট ব্যাংক ‘ফিঙ্গারপ্রিন্ট ভেরিফিকেশন সলিউশন’ এর ওপর দিনব্যাপী ওয়ার্কশপ অনুষ্ঠিত

কর্পোরেট ডেস্ক: সাউথইস্ট ব্যাংক পিএলসি. গত ২৪ শে অক্টোবর “ফিঙ্গারপ্রিন্ট ভেরিফিকেশন সলিউশন-(এফভিএস)” শীর্ষক দিনব্যাপী একটি হাতে-কলমে প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে। সাউথইস্ট ব্যাংক পিএলসি.-এর মাননীয়...

নোয়াখালীতে মাদরাসা থেকে ফেরার পথে নসিমন চাপায় ছাত্রের মৃত্যু

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর সদর উপজেলায় নসিমন চাপায় এক মাদরাসা ছাত্রের মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার (২৪ অক্টোবর) বিকেল পৌনে ৪টার দিকে উপজেলার নিয়াজপুর ইউনিয়নের কালিরহাট টু...

আরএকে সিরামিকসের তৃতীয় প্রান্তিক প্রকাশ

নিজস্ব প্রতিবেদক : পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি আরএকে সিরামিকস (বাংলাদেশ) লিমিটেড গত ৩০ সেপ্টেম্বর, ২০২৪ তারিখে সমাপ্ত তৃতীয় প্রান্তিকের (জুলাই’২৪-সেপ্টেম্বর’২৪) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। আজ...

মুক্তাগাছায় কর্মস্থলে অনুপস্থিত থাকায় ৯ চেয়ারম্যানের দায়িত্ব হস্তান্তর

ময়মনসিংহ ব্যুরো: ময়মনসিংহের মুক্তাগাছায় কর্মস্থলে অনুপস্থিত থাকায় ৯ চেয়ারম্যানের দায়িত্ব হস্তান্তর করা হয়েছে। সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানদের পরিবর্তে মুক্তাগাছা উপজেলা নির্বাহী কর্মকর্তা আর্থিক ও...