October 10, 2024 - 4:29 pm
তথ‌্য অ‌ধিদপ্ত‌রের নিবন্ধন নম্বরঃ ৭৭
Homeশেয়ার বাজার৭-১৪ অক্টোবর পর্যন্ত বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ-২০২৪ ঘোষণা 

৭-১৪ অক্টোবর পর্যন্ত বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ-২০২৪ ঘোষণা 

spot_img

নিজস্ব প্রতিবেদক : বিশ্বের পুঁজিবাজার নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠানগুলোর সমন্বয়কারী ও তাদের বৈশ্বিক মান নিরূপনকারী প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন অব সিকিউরিটিজ কমিশন (আইওএসসিও)-এর আহবানে প্রতি বছরের মত এবছরও বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন বিনিয়োগকারীদের স্বার্থ সুরক্ষা ও বিনিয়োগ সচেতন করতে ৮ম বারের মত ৭-১৪ অক্টোবর “বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ-২০২৪” ঘোষণা করেন। 

বিশ্ব বিনিয়োগ সপ্তাহ-২০২৪ এর মূল প্রতিপ্রদ্য হলো প্রযুক্তি এবং ডিজিটাল ফাইন্যান্স, ক্রিপ্টা সম্পদ এবং টেকসই অর্থ।৭ অক্টোবর পুঁজিবাজার সংশ্লিষ্ট বিভিন্ন স্টেকহাল্ডার ও বিনিয়োগকারীর অংশগ্রহণে “বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ-২০২৪” এর শুভ উদ্ভোধন সূচিত হয়। বিএসইসি কার্যালয়ে বিএসইসি চেয়ারম্যান খন্দকার রাশেদ মাকসুদ এর আনুষ্ঠানিক উদ্ভোধন করেন।

বিশ্ব বিনিয়োগ সপ্তাহ ২০২৪ এর ধারাবাহিক কর্মসূচির অংশ হিসেবে ৯ অক্টোবর ঢাকা স্টক এক্সচেঞ্জ পিএলসি, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ পিএলসি এবং ডিএসই ব্রোকারস এসোসিয়েশন অব বাংলাদেশ এর যৌথ উদ্যোগে ভার্চুয়াল প্লাটফর্মে (জুম) “Basics of Investing and Investor Resilience” শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়।

ডিবিএ এর প্রেসিডেন্ট সাইফুল ইসলাম এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন আইসিবি এর চেয়ারম্যান অধ্যাপক আবু আহমেদ, বিশেষ অতিথি হিসেবে ছিলেন ডিএসই’র চেয়ারম্যান মমিনুল ইসলাম এবং সিএসই’র চেয়ারম্যান একেএম হাবিবুর রহমান। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ডিএসই’র মহাব্যবস্থাপক এবং প্রধান পরিচালন কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মোঃ ছামিউল ইসলাম।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ডিবিএ এর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মোঃ সাইফুদ্দিন, সিএফএ। মূল প্রবন্ধে তিনি সঞ্চয় বনাম বিনিয়োগ, কমন অ্যাসেট ক্লাস, বাংলাদেশের পুঁজিবাজার, বাংলাদেশের পুঁজিবাজারের প্রবৃদ্ধির সম্ভাবনা, স্টক বিনিয়োগ করে সফলতার উপায়, ভাল স্টক নির্বাচন করার নিয়মসমূহ, একটি ভাল বিনিয়োগ বাছাই করার মানদন্ড এবং সম্পদ ব্যবস্থাপনার নিয়ম সম্পর্কে আলোচনা করেন।

পরবর্তীতে প্যানেল আলোচনা পরিচালনা করেন সিএসই’র ব্যবস্থাপনা পরিচালক এম. সাই্ফুর রহমান মজুমদার, এফসিএ, এফসিএমএ এবং প্যানেল আলোচনায় অংশগ্রহণ করেন ডিসিসিআই এর প্রেসিডেন্ট আশরাফ আহমেদ, বিআইবিএম এর সদস্য প্রশান্ত কুমার ব্যাণার্জি এবং রিক্স ম্যানেজমেন্ট প্রফেশনাল সাবেথ সিদ্দিকি।

অনুষ্ঠানের প্রধান অতিথি ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ চেয়ারম্যান অধ্যাপক আবু আহমেদ বলেন, আমি সব সময় ভালোকে ভালো এবং খারাপকে খারাপ বলি। তাই আমি ফ্লোর প্রাইজ আরোপের সময় ফ্লোর প্রাইজ নিয়ে কথা বলেছি। ফ্লোর প্রাইস থাকলে শেয়ারের প্রাইস কিভাবে নির্ধারিত হবে। এছাড়াও ডিএসইকে আরও ক্ষমতায়ন করতে হবে এবং তাদের স্বাধীনভাবে কাজ করতে দিতে হবে। বিশেষ করে আইপিওর ক্ষেত্রে স্টক এক্সচেঞ্জের মতামতকে প্রাধান্য দিতে হবে। বর্তমানে পুঁজিবাজারে ভাল মানের শেয়ারের সংখ্যা খুবই কম। এজন্য সরকারি ও বহুজাতিক কোম্পানিগুলোকে বাজারে নিয়ে আসতে হবে। এর ফলে বিনিয়োগকারীগণ বিনিয়োগের জন্য ভাল শেয়ার পাবেন। সরকারি কোম্পানিগুলো তালিকাভুক্ত হলে বিনিয়োগকারীগণ উপকৃত হবেন এবং সরকার উন্নয়ন প্রকল্পের জন্য অর্থ পাবে। এজন্য উদ্যোগ গ্রহণ করতে হবে। পাবলিক ইন্টারেস্টের চেয়ে বড় কিছু নেই। সাম্প্রতিক সময়ে বিএসইসি কিছু গ্রুপের সাথে আলোচনা করেছে। ভাল কোম্পানি পুঁজিবাজারে আনার জন্য কিছু আর্থিক প্রণোদনা দিতে হবে। তা না হলে পারিবারিক কোম্পানিগুলো পুঁজিবাজারে আসবে না।

অনুষ্ঠানে সভাপতি ডিবিএ’র প্রেসিডেন্ট সাইফুল ইসলাম বলেন, বিদেশি বিনিয়োগকারীরা বিনিয়োগের পূর্বে বিভিন্ন ঝুঁকিসমূহ বিবেচনা করে থাকেন। এর মধ্যে প্রধান হলো রাজনৈতিক ঝুঁকি ও নতুন করে অন্ত‍ভু‍র্ক্ত হয়েছে পরিবেশ, সামাজিক ও প্রাতিষ্ঠানিক সুশাষন (ইএসজি) ঝুঁকি। কিছুদিন আগে আমরা দেখেছি বেশ কিছু ব্লুচিপ কোম্পানি থেকে বিদেশি বিনিয়োগকারীরা তাদের বিনিয়োগ প্রত্যাহার করেছে। পরে আমরা জানতে পেরেছি সেসব বিনিয়োগকারী ইএসজি চার্টারে স্বাক্ষর করেছে। তাই ইএসজি বিষয়ে আমাদের লক্ষ্য রাখতে হবে। ইনভেস্টমেন্ট রেজিলেন্সের ক্ষেত্রে বিনিয়োগকারীদের তথ্যের উপর এক্সেস নিশ্চিত করতে হবে। আর বিনিয়োগকারীদের সচেতন করতে হবে। এছাড়াও আমাদের গবেষণাকে আরও সমৃদ্ধ করতে হবে।

তিনি আরও বলেন, ঢাকা স্টক এক্সচেঞ্জকে প্রাইমারি রেগুলেটর হিসেবে ক্ষমতায়ন করতে হবে। বিনিয়োগকারীদের সুরক্ষার জন্য ডিএসইর ক্ষমতায়ন জরুরি। আইপিও এর গুণগতমান নিশ্চিত করা প্রয়োজন। এক্ষেত্রে ডিএসই’র মতামতকে গুরুত্বসহকারে বিবেচনা করা উচিত। এছাড়াও বিনিয়োগকারীকে ঋণ দেয়ের ক্ষেত্রে প্রতিষ্ঠানগুলোকে খেয়াল রাখতে হবে। এক্ষেত্রে বাজার মধ্যস্থতাকারী হিসেবে আমাদের বিবেচনা করে ঋণ দেয়া আবশ্যক। তিনি সরকারি কোম্পানিগুলোকে দ্রুত তালিকাভুক্তির ব্যাপারে উদ্যোগ গ্রহণ করার অনুরোধ জানান।

বিশেষ অতিথি ঢাকা স্টক এক্সচেঞ্জের চেয়ারম্যান মমিনুল ইসলাম বলেন, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা অনেক গবেষণার মাধ্যমে বিনিয়োগ করে থাকেন। আর তাদের গবেষণা মূলত আর্থিক প্রতিবেদনের ওপর ভিত্তি করে হয়ে থাকে। কিন্তু আর্থিক প্রতিবেদনগুলোতে অনেক সময় সঠিক তথ্য উপস্থাপিত হয় না। তাই আর্থিক প্রতিদেবনের উপর ভিত্তি করে বিনিয়োগ করা কঠিন হয়ে যায়। তাই প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরাও এ বাজার বিনিয়োগে তেমন আগ্রহী হচ্ছে না। এজন্য অডিটর, ক্রেডিট রেটিং এজেন্সিসহ সংশ্লিষ্ট সকলকে তাদের দায়িত্ব নিষ্ঠার সাথে পালন করতে হবে। আমাদের সাধারন বিনিয়োগকারীদের গবেষণা করার সুযোগ না থাকায় তারা বিনিয়োগ করে ক্ষতিগ্রস্ত হচ্ছে। তাই পুঁজিবাজার মধ্যস্ততাকারীদের গবেষনা বৃদ্ধি করতে হবে। যা বাজার উন্নয়নে সহায়ক হবে। পুঁজিবাজারের নিয়ম-কানুনগুলো হঠাৎ পরিবর্তন করার কারণে বিভিন্ন সমস্যা সৃষ্টি হয়। এছাড়াও মন্দ কোম্পানিগুলোকে শাস্তির পাশাপাশি ভালো কোম্পানিগুলোকেও তাদের কাজের স্বীকৃতি দিতে হবে। যার যা কাজ তা সঠিকভাবে পালন করে পুঁজিবাজারকে সামনের দিকে এগিয়ে নিয়ে যাওয়ার আহবানও জানান তিনি।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের চেয়ারম্যান একেএম হাবিবুর রহমান। তিনি বলেন, যতদূর জানা যায়, প্রতি বছর বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ পালনের মূল উদ্দেশ্যই হচ্ছে শিক্ষা এবং সচেতনতার মাধ্যমে বিনিয়োগকারীদের সুরক্ষা নিশ্চিত করা। এবারের পরিপ্রেক্ষিতে দেশের অন্যান্য সেক্টরের ন্যায় পুঁজিবাজারেও ব্যাপক সংস্কারের প্রয়োজন অনুভূত হচ্ছে। যদিও আমাদের পুঁজিবাজার একটি দীর্ঘ পথ পরিক্রমার মধ্য দিয়ে এসেছে। আমরা এর কাঙ্ক্ষিত কাঠামো তথা উন্নয়ন নিশ্চিত করতে পারিনি। এখন সময় এসেছে যথাযথ সংস্কারের মাধ্যমে পুঁজিবাজারের জন্য একটি আধুনিক এবং সময়োপযোগী আইনগত কাঠামো তৈরি করা। ইতিমধ্যে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন সংস্কারের জন্য একটি কমিটি গঠন করেছে। আমরা যার যার জায়গা থেকে সহযোগিতার মাধ্যমে কাঙ্ক্ষিত সংস্কার নিশ্চিত করতে চাই। পুঁজিবাজারে বিনিয়োগকারীর সুরক্ষা নিশ্চিত করার একটি অন্যতম পূর্বশর্ত হলো সংস্কারের মাধ্যমে একটি স্বচ্ছ কাঠামো তৈরি করা।

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য প্রদান করেন ডিএসই’র ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক এজিএম সাত্ত্বিক আহমেদ শাহ। তিনি বলেন, এই সপ্তাহটি হলো বিনিয়োগকারীদের শিক্ষা ও সুরক্ষা প্রচার এবং ব্যক্তি ও সম্প্রদায়ের মধ্যে বিনিয়োগ শিক্ষা বৃদ্ধির জন্য একটি বিশ্বব্যাপী উদ্যোগ। আমরা আমাদের বাজারে স্বচ্ছতা এবং বিশ্বাসকে গুরুত্বসহকারে বিবেচনা করি। আমরা সুশাসন ও জবাবদিহিতার সর্বোচ্চ মান বজায় রাখতে প্রতিশ্রুতিবদ্ধ এবং নিয়ন্ত্রক কাঠামো অধিক শক্তিশালীর করার জন্য কাজ করছি। যাতে আমাদের বিনিয়োগকারীরা তাদের লেনদেনে নিরাপদ বোধ করে এবং তাদের বিনিয়োগে আত্মবিশ্বাসী হয়। আসুন আমরা এই বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহকে বৃহত্তর সচেতনতা, ক্ষমতায়ন এবং সহযোগিতার দিকে আরও এক ধাপ এগিয়ে নিয়ে যাই।

এ সম্পর্কিত আরও পড়ুন
spot_img

সর্বশেষ সংবাদ

সাতক্ষীরায় অবৈধভাবে ভারতে অনুপ্রবেশকালে তিন নারীসহ আটক ৪

শহীদুজ্জামান শিমুল, সাতক্ষীরা প্রতিনিধি : সাতক্ষীরার সীমান্ত দিয়ে অবৈধভাবে ভারতে যাওয়ার পথে তিন নারীসহ ৪ জনকে আটক করেছে বিজিবি সদস্যরা। বৃহস্পতিবার (১০ অক্টোবর) সকাল সাড়ে...

সাবেক এমপি মমতাজ ও পুলিশ কর্মকর্তাসহ ৯০ জনের নামে মামলা

সাইফুল ইসলাম তানভীর, নিজস্ব প্রতিনিধি: মানিকগঞ্জের সিংগাইরে ২০১৩ সালে আওয়ামী লীগের অঙ্গসংগঠনের নেতাকর্মী, পুলিশ ও স্থানীয় গ্রামবাসী সঙ্গে সংঘর্ষে ৪ জন নিহতের ঘটনায় আদালতে...

বগুড়ায় গোসল করতে গিয়ে পানিতে ডুবে দুই শিশুর মৃত্যু

বগুড়া প্রতিনিধি: বগুড়ার গাবতলী উপজেলায় ডোবায় গোসল করতে নেমে পানিতে ডুবে দুই শিশু নিহত হয়েছে। বৃহস্পতিবার (১০ অক্টোবর) বেলা সাড়ে ১২ টায় দিকে কাগইল...

তাড়াশে বিষমুক্ত সবজি চাষে সফল পাপ্পু সরকার

সাব্বির মির্জা, (তাড়াশ) প্রতিনিধি: সিরাজগঞ্জের তাড়াশ উপজেলার মাধাইনগর ইউনিয়নের ওশীন গ্রামের কৃষক পাপ্পু সরকার। বিষমুক্ত (নিরাপদ) সবজি বেগুন, কাঁচা মরিচ চাষ করে সাড়া জাগিয়েছেন...

সিলেট থেকে বিদায় নিচ্ছে মৌসুমি বায়ু, শীতের পূর্বাভাস

সিলেট প্রতিনিধি: টানা কয়েক দিন বৃষ্টির পর সিলেট থেকে ধীরে ধীরে বিদায় নিচ্ছে মৌসুমি বায়ু। আগামী ১৩ অথবা ১৪ অক্টোবরের দিকে বিদায় নিতে পাওে...

নরসিংদী সড়কের পাশে পড়েছিল অজ্ঞাত ব্যক্তির মরদেহ

সাইফুল ইসলাম রুদ্র, নরসিংদী জেলা প্রতিনিধি: নরসিংদীতে অজ্ঞাতনামা মধ্যবয়সী এক ব্যক্তির মরদেহ (৪০) উদ্ধার করেছে পুলিশ। বৃহস্পতিবার (১০ অক্টোবর) দুপুরে নরসিংদী সদর উপজেলার মধ্যশীলমান্দী...

আইসিএসবি অ্যাওয়ার্ড পেল ডিবিএইচ ফাইন্যান্স পিএলসি

কর্পোরেট ডেস্ক: কর্পোরেট সুশাসনের জন্য আইসিএসবি ন্যাশনাল কর্পোরেট গভর্ন্যান্স এক্সিলেন্স অ্যাওয়ার্ড-২০২৩ পদক পেয়েছে ডিবিএইচ ফাইন্যান্স পিএলসি। সম্প্রতি ঢাকার হোটেল প্যান প্যাসিফিক সোনারগাঁওয়ে এই পুরস্কার...

মিয়ানমার থেকে বাংলাদেশি মাছ ধরার ট্রলারে গুলি, নিহত ১

কর্পোরেট সংবাদ ডেস্ক : বঙ্গোপসাগরে বাংলাদেশি মাছ ধরার ট্রলার লক্ষ্য করে মিয়ানমার থেকে গুলি ছুড়েছে বলে খবর পাওয়া গেছে। এ ঘটনায় একজন নিহত ও...