October 6, 2024 - 9:32 am
তথ‌্য অ‌ধিদপ্ত‌রের নিবন্ধন নম্বরঃ ৭৭
Homeকর্পোরেট-অর্থ ও বাণিজ্যঅর্থ-বাণিজ্যসুদহার বাড়ালো কেন্দ্রীয় ব্যাংক, বুধবার থেকে কার্যকর

সুদহার বাড়ালো কেন্দ্রীয় ব্যাংক, বুধবার থেকে কার্যকর

spot_img

অর্থ-বাণিজ্য ডেস্ক : দেশে মূল্যস্ফীতি কমানোর লক্ষ্যে আবারও নীতি সুদহার বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক। নতুন সিদ্ধান্ত অনুযায়ী, নীতি সুদহার ৫০ বেসিস পয়েন্ট বৃদ্ধি করে ৯ শতাংশ থেকে ৯.৫০ শতাংশ নির্ধারণ করা হয়েছে। যা বুধবার (২৫ সেপ্টেম্বর) থেকে কার্যকর হবে।

মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) বাংলাদেশ ব্যাংকের মনিটারি পলিসি ডিপার্টমেন্ট (এমপিডি) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।

এতে বলা হয়, গত ২৫ আগস্ট অনুষ্ঠিত মনিটারি পলিসি কমিটির পঞ্চম সভায় মূল্যস্ফীতির লক্ষ্যমাত্রা অর্জিত না হওয়া পর্যন্ত বাংলাদেশ ব্যাংক কর্তৃক অনুসৃত সংকোচনমূলক পদক্ষেপ অব্যাহত রাখার সিদ্ধান্ত নেয়া হয়। সিদ্ধান্ত মোতাবেক ওভারনাইট রেপো নীতি সুদহার বিদ্যমান শতকরা ৯ শতাংশ থেকে ৫০ বেসিস পয়েন্ট বাড়িয়ে ৯ দশমিক ৫০ শতাংশে নির্ধারণ করা হয়েছে।

এছাড়া ব্যাংকগুলোর তারল্য ব্যবস্থাপনা আরও দক্ষতার সঙ্গে পরিচালনা করার লক্ষ্যে নীতি সুদহার করিডোরের ঊর্ধ্বসীমা স্ট্যান্ডিং লেন্ডিং ফ্যাসিলিটির (এসএলএফ) ক্ষেত্রে বিদ্যমান সুদহার শতকরা ১০ দশমিক ৫০ শতাংশ থেকে ৫০ বেসিস পয়েন্ট বৃদ্ধি করে ১১ দশমিক ০০ শতাংশ পুনঃনির্ধারণ করা হয়েছে। আর নীতি সুদহার করিডোরের নিম্নসীমা স্ট্যান্ডিং ডিপোজিট ফ্যাসিলিটি (এসডিএফ) শতকরা ৭ দশমিক ৫০ শতাংশ থেকে ৫০ বেসিস পয়েন্ট বৃদ্ধি করে ৮ শতাংশে নির্ধারণ করা হয়েছে।

এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করে দেশে কার্যত সব তফসিলি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠানো হয়েছে বলে জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

এর আগে, সোমবার (২৩ সেপ্টেম্বর) গভর্নর ড. আহসান এইচ মনসুর জানিয়েছিলেন, চলতি সপ্তাহে নীতি সুদহার বাড়ানো হবে এবং পরের মাসে এটি আরও কিছুটা বাড়ানো হতে পারে। তিনি বলেন, সামষ্টিক অর্থনীতিতে স্থিতিশীলতা আনতে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে এবং বিনিময় হার স্থিতিশীল করতে কাজ করছে বাংলাদেশ ব্যাংক।

এর আগে ২৫ আগস্ট নীতি সুদহার ৫০ বেসিস পয়েন্ট বৃদ্ধি করে ৯ শতাংশ করা হয়েছিল।

এ সম্পর্কিত আরও পড়ুন

সর্বশেষ সংবাদ