October 7, 2024 - 1:31 pm
তথ‌্য অ‌ধিদপ্ত‌রের নিবন্ধন নম্বরঃ ৭৭
Homeসারাদেশ ও রাজনীতিসারাদেশসিংগাইরে ৪টি মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকের পদত্যাগের দাবিতে উত্তপ্ত হয়ে উঠেছে পরিবেশ!

সিংগাইরে ৪টি মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকের পদত্যাগের দাবিতে উত্তপ্ত হয়ে উঠেছে পরিবেশ!

spot_img

সাইফুল ইসলাম তানভীর, মানিকগঞ্জ প্রতিনিধি: প্রধান শিক্ষকের নানা অনিয়ম-দুর্নীতির অভিযোগ এনে শিক্ষার্থীদের বিক্ষোভ, মানববন্ধন ও প্রতিবাদের মুখে মানিকগঞ্জের সিংগাইর উপজেলার চারটি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষকদেরকে পদত্যাগে দাবিতে পরিবেশ উত্তপ্ত হয়ে উঠেছে। এমন পরিবেশ সৃষ্টি হওয়ায় শিক্ষা কার্যক্রম মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে। ফলে কোমলমতি শিক্ষার্থীদের শিষ্টাচার, নীতিনৈতিকতা ও মানবতাবোধ নিয়েও উঠেছে নানা প্রশ্ন।

এদিকে সংশ্লিষ্ট প্রধান শিক্ষকগণ তাদের বিরুদ্ধে করা অভিযোগ অস্বীকার করেছেন। নাম প্রকাশ না করার শর্তে অভিযুক্ত একাধিক প্রধান শিক্ষক জানিয়েছেন, আওয়ামীলীগের ১৫ বছর শাসনামলে স্কুল ব্যবস্থাপনা কমিটিতে সভাপতি ছিলেন তাদের দলীয় মনোনীত ব্যক্তি। বিভিন্ন কারণে প্রধান শিক্ষকরা ম্যানেজিং কমিটির সভাপতির কথা শুনতে বাধ্য হয়েছেন। গত ৫ আগস্ট আওয়ামী লীগ সরকার পতন হওয়ার সাথে এমন পরিবেশের সৃষ্টি হয়েছে। এর জন্য আমরা (প্রধান শিক্ষকরা) দায়ী না। তারা আরো বলেন, রাজনৈতিক পরিস্থিতির কারণেই এমন অবস্থার সৃষ্টি হয়েছে।

জানা গেছে ,গত ২৫ আগস্ট রায়দক্ষিণ কোহিনুর মেমোরিয়াল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ মকবুল হোসেনের পদত্যাগের দাবিতে শিক্ষার্থীদের মানববন্ধনে পাল্টা-পাল্টি হামলার ঘটনা ঘটে। এতে আহত হয় বেশ কয়েকজন। এ ঘটনায় প্রধান শিক্ষক ও স্থানীয় রবিনসহ ২০-২৫ জনের নামে মামলা করেন ওই স্কুলের আরেক শিক্ষক মোঃ মোশারফ হোসেন। আইন শৃঙ্খলা রক্ষা বাহিনী রবিনকে গ্রেপ্তার করে।

অপরদিকে, গত ১৯ আগষ্ট জামির্ত্তা সত্য গোবিন্দ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাহফুজুল আলমের পদত্যাগ দাবিতে ৮ দফা দাবির লিখিত অভিযোগ দিয়েছেন শিক্ষার্থীরা। একই দিন তালেবপুর আদর্শ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো.কোহিনুর ইসলামের পদত্যাগের দাবিতে শিক্ষার্থী ও স্থানীয়রা বিক্ষোভ সমাবেশ করেছে। এছাড়াও গত ১১ আগষ্ট ধল্লা ইউনিয়ন কাউন্সিল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ আবুল কালাম আজাদকে বিদ্যালয়ে প্রবেশে নিষেধাজ্ঞা ও পদত্যাগের দাবি জানিয়ে স্থানীয় লোকজন ও শিক্ষার্থীরা বিক্ষোভ সমাবেশ করেছেন। এসব ঘটনার পরিপ্রেক্ষিতে উপজেলার অন্যান্য বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের মধ্যেও বিরাজ করছে আতঙ্ক। এতে ভেঙে পড়ার উপক্রম হয়েছে সাধারণ শিক্ষা ব্যবস্থা। শিক্ষার্থীদের অভিভাবকরাও চিন্তিত হয়ে পড়েছেন তাদের সন্তানদের ভবিষ্যৎ নিয়ে। শিক্ষা প্রতিষ্ঠানের অস্থিতিশীল পরিস্থিতি দূর করতে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে কর্তৃপক্ষের কাছে জোর দাবি জানিয়েছেন অভিভাবকরা।

এ ব্যাপারে মাধ্যমিক শিক্ষা অফিসার এবিএম হান্নান বলেন, ইতিমধ্যে তালেবপুর স্কুলের প্রধান শিক্ষক পদত্যাগ করেছেন। রায়দক্ষিণ স্কুলে মারামারি হয়েছে। সেখানে প্রধান শিক্ষক স্কুলে যাচ্ছেন না। ধল্লা হাই স্কুলের প্রধান শিক্ষক স্কুলে না যেতে পেরে ইউএনও স্যার ও আমার সাথে নিয়মিত যোগাযোগ রাখছেন। জামির্ত্তা স্কুলের বর্তমান পরিবেশ শান্ত রয়েছে। অতি দ্রুত স্কুলগুলোর পরিবেশ শান্ত হবে বলেও তিনি জানান।

প্রসঙ্গত, গত ২৫ আগষ্ট শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সাথে বৈঠকে শিক্ষা উপদেষ্টা ওয়াহিদউদ্দিন মাহমুদ বলেন, “শিক্ষাঙ্গনে শিক্ষক-শিক্ষার্থীদে প্রত্যাশিত সম্পর্ক ফিরিয়ে আনাতে হবে। কাউকে ব্যক্তিগতভাবে অপমানিত করা যাবে না। শিক্ষাঙ্গনে ভদ্রতা বজায় রাখতে হবে। কারও বিরুদ্ধে ন্যায়সঙ্গত অভিযোগ থাকলে ব্যবস্থা নেয়া হবে। পদত্যাগে বাধ্য করে অস্থিরতা সৃষ্টি করলে প্রশাসন ভেঙে পড়তে পারে। তাদের বলপূর্বক পদত্যাগের সুযোগে নেই।

এ সম্পর্কিত আরও পড়ুন
spot_img

সর্বশেষ সংবাদ