October 7, 2024 - 5:17 pm
তথ‌্য অ‌ধিদপ্ত‌রের নিবন্ধন নম্বরঃ ৭৭
Homeসারাদেশ ও রাজনীতিরাজনীতিপ্রধানমন্ত্রীর সংবর্ধনা নিয়ে নিউ ইয়র্কে আ. লীগের দুই গ্রুপের মধ্যে টানা-হেঁচড়া

প্রধানমন্ত্রীর সংবর্ধনা নিয়ে নিউ ইয়র্কে আ. লীগের দুই গ্রুপের মধ্যে টানা-হেঁচড়া

spot_img

ইমা এলিস, নিউ ইয়র্ক: যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আগমন ও নাগরিক সংবর্ধনা নিয়ে আওয়ামীলীগের দু’গ্রুপের মধ্যে চলছে টানা-হেঁচড়া। এ নিয়ে যুক্তরাষ্ট্রে আওয়ামীলীগ ও নিউ ইয়র্ক মহানগর আওয়ামীলীগের মাঝে চলছে তীব্র প্রতিযোগিতা। প্রধানমন্ত্রী বা কেন্দ্রীয় নির্দেশ কার হাতে তা এখনও তা প্রকাশ না করায় ধুম্রতা দেখা দেয়। উভয় পক্ষ পৃথক পৃথক ভাবে নাগরিক সংবর্ধনার পোষ্টার ছাপিয়ে প্রচারণা চালাচ্ছেন। এর ফলে চরম দ্বিধা দ্বন্দে পড়েছে সাধারন কর্মীসহ প্রবাসীরা। যুক্তরাষ্ট্রের বাংলা সংবাদমাধ্যম বাংলা প্রেস এ খবর জানিয়েছে।

দীর্ঘদিনে দেশে অবস্থানের পর নিউ ইয়র্কে ফিরে এসেছেন যুক্তরাষ্ট্র আওয়ামীলীগের সভাপতি ড সিদ্দিকুর রহমান। নিউ ইয়র্কের পৌঁছেই বেশ কয়েকটি সভা সমাবেশ করেছেন তিনি। এসব সমাবেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নাগরিক সংবর্ধনা প্রদানের জন্য যুক্তরাষ্ট্র আওয়ামীলীগকে দেওয়া কোন নির্দেশনা রয়েছে কিনা তা তিনি পরিস্কার করেননি।

ড সিদ্দিকুর রহমান বরাবরেই তার নিজের ফেসবুকে প্রেস বিজ্ঞপ্তি প্রকাশ করে থাকেন। সেখানে তিনি নানা ঘোষনা দেন। ফেসবুক বিজ্ঞপ্তিতে তিনি উল্লেখ করেন যুক্তরাষ্ট্র আওয়ামীলীগই প্রধানমন্ত্রী শেখ হাসিনার নাগরিক সংবর্ধনার আয়োজক। কিন্তু তা মানতে পারছেন না নিউ ইয়র্ক মহানগর আওয়ামীলীগ। সিদ্দিকুর রহমান দেশে অবস্থানকালে   মহানগর আওয়ামীলীগ প্রধানমন্ত্রী শেখ হাসিনার নাগরিক সংবর্ধনা দেওয়ার ঘোষনা দিয়ে পোষ্টার ছাপেন এবং তা প্রচার করেন।

স্থানীয় সময় শনিবার (৯ সেপ্টেম্বর) জ্যাকসন হাইটসের এক রেস্তোঁরায় সংবাদ সম্মেলনে তিনি এবং সাধারন সম্পাদক আব্দুস ছামাদ আজাদ স্পষ্টভাবে জানিয়ে দেন যে প্রধানমন্ত্রীর নাগরিক সংবর্ধনার একমাত্র আয়োজক যুক্তরাষ্ট্র আওয়ামীলীগ। প্রায় এক দশক ধরে যুক্তরাষ্ট্র আওয়ামীলীগ তাই করে আসছে। অন্য কোন অঙ্গসংগঠন বা গোষ্ঠির এ ধরনের আয়োজন গ্রহণ করা কোন এখতিয়ার নেই।

এদিকে, শনিবার সন্ধ্যায় র‍্যালী শেষে নিউ ইয়র্ক মহানগর আওয়ামীলীগের পক্ষ থেকে ডা মাসুদুর রহমান বলেন, কেন্দ্রীয় কমিটি থেকে নির্দেশনা রয়েছে নিউ ইয়র্ক মহানগর আওয়ামীলীগকে এবার নাগরিক সংবর্ধনা দেবার আয়োজন করবেন। তা মেনে নিয়ে সকলকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহবান জানান তিনি। একই ধরনের মতামত প্রকাশ করেন নিউ ইয়র্ক মহানগর আওয়ামীলীগের সভাপতি রফিকুল ইসলাম রফিক ও সাধারন সম্পাদক ইমদাদুর রহমান চৌধুরী (ইমদাদ)।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার আগমন ও নাগরিক সংবর্ধনা নিয়ে আওয়ামীলীগের দু’গ্রুপের মধ্যে যে তীব্র লড়াই চলছে এর প্রভাব পড়েছে সাধারনকর্মী ওপর। তারা ইতোমধ্যে নানা বিভ্রান্তি পড়েছে। নেতাকর্মীদের মাঝে উত্তেজনাও বিরাজ করছে। শিগিগির এ সমস্যার সমাধান না হলে গত কয়েক বছরের মতো এবারও সরাসরি নয়, ভার্চুয়াল সংবর্ধনার ঘোষনা আসতে পারে দলীয় হাই কমান্ডের থেকে এমন আশঙ্কা করছেন সচেতন মহল।   

কর্পোরেট সংবাদ/এএইচ

এ সম্পর্কিত আরও পড়ুন
spot_img

সর্বশেষ সংবাদ