October 9, 2024 - 10:30 am
তথ‌্য অ‌ধিদপ্ত‌রের নিবন্ধন নম্বরঃ ৭৭
Homeকর্পোরেট-অর্থ ও বাণিজ্যঅর্থ-বাণিজ্য৩ মাসে তেল বেচে সৌদি আরামকোর মুনাফা ৩০ বিলিয়ন ডলার

৩ মাসে তেল বেচে সৌদি আরামকোর মুনাফা ৩০ বিলিয়ন ডলার

spot_img

বিশ্বের সবচেয়ে বড় জ্বালানি কোম্পানি সৌদি আরামকো চলতি বছরের এপ্রিল-জুন এই তিন মাসে ৩০ বিলিয়ন ডলার লাভ করেছে। লাভের দিক থেকে বিগত বছরের তুলনায় পিছিয়ে থাকলেও, আরামকোর ধারেকাছেও নেই আর কোনো তেল কোম্পানি।

সোমবার (৭ আগস্ট) কোম্পানিটির প্রকাশিত তথ্য অনুযায়ী, জানুয়ারি-মার্চ এই তিন মাসের তুলনায় পরবর্তী তিন মাসে আরামকোর মুনাফা ৪০ শতাংশ কমে গেলেও, যে মুনাফা তারা অর্জন করেছে; অন্যান্য তেল কোম্পানি তার আশেপাশেও নেই।

আরামকো ছাড়া বড় বড় জ্বালানি প্রতিষ্ঠান যেমন- শেল লাভ করেছে ৫ বিলিয়ন ডলার। আরেকটি জ্বালানি প্রতিষ্ঠান এক্সন মবিলের লাভ প্রায় ৮ বিলিয়ন ডলার।

লাভের অংশ কমে যাওয়া নিয়ে তেল কোম্পানিগুলো জানিয়েছে, জ্বালানি তেলের দাম বিশ্ববাজারে কমে গেছে। বর্তমানে ৭৯ ডলারে বিক্রি হচ্ছে প্রতি ব্যারেল জ্বালানি তেল। গত বছর এ সময় তেলের দাম ছিল ব্যারেল প্রতি ১১৩ ডলার।

আরামকো জানিয়েছে, লাভের পরিমাণ কমলেও তারা ব্যয় বৃদ্ধি করেছে ১২ শতাংশ। নতুন করে বিভিন্ন খাতে সাড়ে ১০ বিলিয়ন ডলার বিনিয়োগ করছে তারা। এর বাইরে শেয়ারহোল্ডারদের লভ্যাংশ বৃদ্ধির ঘোষণাও দিয়েছে কোম্পানিটি।

আরবিসি ক্যাপিটাল মার্কেটের একটি প্রতিবেদনে বলা হয়েছে, যে পরিমাণ লাভ করেছে সৌদির এই রাষ্ট্রায়ত্ত কোম্পানি তাতে করে শেয়ারহোল্ডারদের লভ্যাংশ দিতে বেগ পেতে হবে না।

আরামকোর প্রধান নির্বাহী আমিন এইচ নাসের জানিয়েছেন, জীবাশ্ম জ্বালানির পাশাপাশি এবার তারা পরিবেশবান্ধব ‘ব্লু অ্যামোনিয়া’ ব্যববহারের দিকে জোর দিচ্ছেন। এশিয়া অঞ্চলে জ্বালানি হিসেবে ব্লু অ্যামোনিয়া সরবরাহ করার কথা চিন্তা করা হচ্ছে বলে জানান তিনি। মূলত ব্লু অ্যামোনিয়াকে নবায়নযোগ্য পরিবেশবান্ধব জ্বালানি হিসেবে বিবেচনা করা হয়।

এ সম্পর্কিত আরও পড়ুন
spot_img

সর্বশেষ সংবাদ