October 9, 2024 - 8:27 am
তথ‌্য অ‌ধিদপ্ত‌রের নিবন্ধন নম্বরঃ ৭৭
Homeকর্পোরেট-অর্থ ও বাণিজ্যঅর্থ-বাণিজ্যপ্রবাসীদের এক ডলারের দাম ১০৯ টাকা

প্রবাসীদের এক ডলারের দাম ১০৯ টাকা

spot_img

অর্থ-বাণিজ্য ডেস্ক : প্রবাসীরা প্রতি ডলারের বিপরীতে এতদিন ১০৮ টাকা ৫০ পয়সা পেতেন। তবে এখন থেকে রেমিট্যান্সের ডলারের দাম পাবেন ১০৯ টাকা। ডলার প্রতি ৫০ পয়সা বাড়িয়ে নতুন এই দাম ঠিক করেছে বাফেদা ও এবিবি।

সোমবার (৩১ জুলাই) বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলার অ্যাসোসিয়েশন (বাফেদা) ও অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স, বাংলাদেশের (এবিবি) বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

জানা যায়, রপ্তানি আয়ের ক্ষেত্রে ডলারের দাম ১ টাকা বাড়িয়ে ১০৮ টাকা ৫০ পয়সা ঠিক করা হয়েছে। আমদানি নিষ্পত্তিতেও ডলারের দাম ৫০ পয়সা বৃদ্ধি করে ১০৯ টাকা ৫০ পয়সা করা হয়েছে। তবে ব্যাংকগুলো প্রতি ডলারে ১ টাকা করে লাভ করতে পারলেও ডলারের দাম ১০৯ টাকা ৫০ পয়সার বেশি দরে বেচতে পারবে না।

এর আগে গত জুন মাসের শেষ কর্মদিবসে এক বৈঠকে আন্তঃব্যাংক ডলারের দাম সর্বোচ্চ ১০৯ টাকা নিধারণ করেছিল বাফদা। এক ডলার কেনার জন্য একটি ব্যাংকের গড় খরচ ১০৭ টাকা ৫০ পয়সা হলে ব্যাংক গ্রাহকদের কাছে সর্বোচ্চ ১০৮ টাকা ৫০ পয়সায় বিক্রি করতে পারতো। তবে এক ডলার কেনার গড় খরচ যদি ১০৮ টাকা ৭০ পয়সা হয়, তাহলে বিক্রি করার সময় ব্যাংক সর্বোচ্চ দাম ১০৯ টাকার বেশি রাখার সুযোগ নেই কোনো ব্যাংকের।

এদিকে প্রতি ডলার রেমিট্যান্সের বিপরীতে সরকারের আড়াই টাকা ভর্তুকি চলমান রয়েছে। নতুন নিয়মে একজন প্রবাসী প্রতি ডরারের বিপরীতে প্রণোদনাসহ এখন থেকে পাবেন ১১১ টাকা ৫০ পয়সা।

এ সম্পর্কিত আরও পড়ুন
spot_img

সর্বশেষ সংবাদ