October 8, 2024 - 8:40 am
তথ‌্য অ‌ধিদপ্ত‌রের নিবন্ধন নম্বরঃ ৭৭
Homeআইন-আদালতমানবতাবিরোধী অপরাধে পিরোজপুরের ৪ জনের মৃত্যুদণ্ড

মানবতাবিরোধী অপরাধে পিরোজপুরের ৪ জনের মৃত্যুদণ্ড

spot_img

কর্পোরেট সংভাদ ডেস্ক: একাত্তরের মানবতাবিরোধী অপরাধের মামলার পিরোজপুরের ভান্ডারিয়ার আব্দুল মান্নানসহ চারজনকে মৃত্যুদণ্ড দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

বৃহস্পতিবার (২০ জুলাই ) ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বাধীন তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এ রায় দেন।

ট্রাইব্যুনালের অন্য দুই সদস্য হলেন- বিচারপতি আবু আহমেদ জমাদার ও বিচারপতি কে এম হাফিজুল আলম।

দণ্ডিতরা হলেন- ভাণ্ডারিয়া উপজেলার হেতালিয়া এলাকার আবদুল মান্নান হাওলাদার ওরফে আবদুল মান্নান ডিলার ওরফে মান্নাফ, একই এলাকার আশ্রাব আলী ওরফে আশরাফ আলী হাওলাদার, চরখালী এলাকার মো. মহারাজ হাওলাদার ওরফে হাতকাটা মহারাজ এবং নুরুল আমিন হাওলাদার। মামলায় প্রথমে সাতজন আসামি থাকলেও এখন এই চারজন জীবিত আছেন।

এদের মধ্যে মো. মহারাজ হাওলাদার ওরফে হাতকাটা মহারাজ জামিনে রয়েছেন এবং নুরুল আমিন হাওলাদার পলাতক রয়েছেন।

এর আগে, ২০১৬ সালের ১২ এপ্রিল তদন্ত শুরু করে ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা। ট্রাইব্যুনালের কর্মকর্তা বদরুল আলম এ তদন্ত শুরু করেন। ওই বছরের ৬ নভেম্বর মামলার তদন্ত শেষ হয়। তদন্ত শেষে ৩৩ জনকে সাক্ষী করা হয়।

যুদ্ধাপরাধের মামলায় দণ্ডিতদের বিরুদ্ধে মুক্তিযুদ্ধের সময় হত্যা, আটক, নির্যাতন, অপহরণ, লুণ্ঠন, অগ্নিসংযোগ, ধর্ষণ, হত্যা ও গণহত্যার অভিযোগ আনা হয়েছে।

তাদের বিরুদ্ধে চারটি অভিযোগে ২৪ জনকে হত্যা, একজনকে ধর্ষণ, নারীসহ চারজনকে গুলি করে জখমের কথা উল্লেখ করা হয়েছে। এর মধ্যে চিকিৎসাধীন অবস্থায় দুইজনের মৃত্যুর কথা বলা হয়েছে।

আরও পড়ুন:

সাতক্ষীরায় স্কুলছাত্রী হত্যার ঘটনায় প্রেমিকের যাবজ্জীবন কারাদন্ড

হাইকোর্টে নিঃশর্ত ক্ষমা চাইলেন কক্সবাজারের জেলা জজ

এ সম্পর্কিত আরও পড়ুন
spot_img

সর্বশেষ সংবাদ