October 9, 2024 - 2:24 am
তথ‌্য অ‌ধিদপ্ত‌রের নিবন্ধন নম্বরঃ ৭৭
Homeকর্পোরেট-অর্থ ও বাণিজ্যঅর্থ-বাণিজ্যবাংলাদেশের সংঙ্গে ভারতের রুপিতে লেনদেন শুরু ১১ জুলাই

বাংলাদেশের সংঙ্গে ভারতের রুপিতে লেনদেন শুরু ১১ জুলাই

spot_img

অর্থ-বাণিজ্য ডেস্ক : ভারতের সঙ্গে রুপিতে দ্বিপক্ষীয় বাণিজ্য শুরু হওয়ার কার্যক্রম এ মাসেই শুরু হতে যাচ্ছে। ১১ জুলাই কার্যক্রমটি উদ্বোধন করা হবে বলে জানা গেছে। ঢাকায় ভারতীয় হাইকমিশন আয়োজিত অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের গভর্নর আবদুর রউফ যোগ দেবেন বলে জানা যায়।

এদিকে রুপিতে লেনদেন শুরু করতে প্রস্তুত বাংলাদেশ ও ভারত। ইতোমধ্যে দুই দেশের কেন্দ্রীয় ব্যাংক এ লেনদেনের জন্য প্রয়োজনীয় সব ব্যবস্থা নিয়েছে।

২ দেশের মধ্যে সম্মত ট্রেডিং মেকানিজম অনুসারে, বাংলাদেশি রপ্তানিকারকরা ১১ জুলাই থেকে রুপিতে রপ্তানি আয় পেতে সক্ষম হবে এবং এর সমমূল্যের অর্থ আমদানি বিল নিষ্পত্তির জন্য ব্যবহার করা হবে বলে জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

অন্যদিকে সোনালী ও ইস্টার্ন ব্যাংক রুপি লেনদেনে বিশেষ অ্যাকাউন্ট খোলার জন্য ভারতীয় রিজার্ভ ব্যাংক থেকে অনুমোদন পেয়েছে।

ইস্টার্ন ব্যাংকের ম্যানেজিং ডিরেক্টর আলী রেজা ইফতেখার গণমাধ্যমকে বলেন, তারা রুপি এবং টাকা উভয় মাধ্যমেই লেনদেনের জন্য আবেদন করেছিলেন এবং রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া তা অনুমোদনও করেছে। প্রাথমিকভাবে, অল্প পরিমাণে রুপিতে লেনদেন হবে। পর্যায়ক্রমে তা বাড়বে। এছাড়া টাকায় লেনদেন পরবর্তীতে চালু করা হবে।

প্রসঙ্গত, ডলার সাশ্রয়ের লক্ষ্যে সেপ্টেম্বরে দেশে টাকা-রুপি ভিত্তিক ডেবিট কার্ড চালু করার সিদ্ধান্ত নেয় বাংলাদেশ ব্যাংক। কার্ডের মাধ্যমে ব্যবহারকারীরা টাকা দিয়ে যেমন দেশের মধ্যে কেনাকাটা করতে পারবেন, তেমনি একই কার্ড দিয়ে ভারতে রুপিতেও কেনাকাটা করতে পারবেন।

এই কার্ডের মাধ্যমে ডাবল কারেন্সি এক্সচেঞ্জের প্রয়োজনীয়তা মিটবে বলে আশা করা হচ্ছে। যার ফলে টাকাকে ডলারে এবং এরপর ডলারকে রুপিতে রূপান্তর করতে ৬% এক্সপেন্ডিচার লস সাশ্রয় হবে বলে জানিয়েছেন গভর্নর।

এ সম্পর্কিত আরও পড়ুন
spot_img

সর্বশেষ সংবাদ