October 9, 2024 - 2:19 am
তথ‌্য অ‌ধিদপ্ত‌রের নিবন্ধন নম্বরঃ ৭৭
Homeকর্পোরেট-অর্থ ও বাণিজ্যঅর্থ-বাণিজ্যবন্ড লাইসেন্সের মেয়াদ ৩ বছর করার দাবি বিজিএমইএর

বন্ড লাইসেন্সের মেয়াদ ৩ বছর করার দাবি বিজিএমইএর

spot_img

অর্থ-বাণিজ্য ডেস্ক : রপ্তানিমুখী সকল শিল্প প্রতিষ্ঠানের বন্ড লাইসেন্স নবায়নের মেয়াদ দুই বছরের পরিবর্তে ৩ বছর করার দাবি জানিয়ে চিঠি দিয়েছে তৈরি পোশাক শিল্প মালিকদের সংগঠন বিজিএমইএ।

মঙ্গলবার (৪ জুলাই) সংগঠনটির সভাপতি ফারুক হাসান স্বাক্ষরিত এক চিঠিতে এ অনুরোধ করা হয়। জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) বিশেষ অনুরোধ জানিয়ে লেখা চিঠিতে ইউরোপের যুদ্ধের কারণে পোশাক খাতকে চ্যালেঞ্জের সম্মুখীন হওয়ার কথা উল্লেখ করেছেন তিনি।

এর আগে গত জুনে ইপিজেডের আওতাধীন প্রতিষ্ঠানসমূহের বন্ড লাইসেন্সের মেয়াদ ৩ বছর করে এনবিআর। বন্ডেড ওয়্যারহাউস লাইসেন্সিং বিধিমালা, ২০০৮ অধিকতর সংশোধন করে এই মেয়াদ বাড়ানো হয়।

বিজিএমইএর চিঠিতে বলা হয়, সরকার পোশাক খাতের রপ্তানি প্রবৃদ্ধি বজায় রাখার জন্য বিভিন্ন নীতি সহায়তা প্রদান করছে। ব্যবসা সহজীকরণের উদ্দেশ্যে ইতিমধ্যে বাণিজ্য মন্ত্রণালয়ের ইমপোর্ট রেজিস্ট্রেশন সার্টিফিকেট (আইআরসি) এবং এক্সপোর্ট রেজিস্ট্রেশন সার্টিফিকেট (ইআরসি) নবায়নের মেয়াদ ১ বছর থেকে বৃদ্ধি করে ৫ বছর করা হয়েছে, রপ্তানি উন্নয়ন ব্যুরো থেকে ব্যুরোর নিবন্ধন সার্টিফিকেটের মেয়াদ ১ বছরের পরিবর্তে ৫ বছর করা হয়েছে এবং ট্রেড লাইসেন্স নবায়নের মেয়াদ ১ বছর হতে বৃদ্ধি করে ৫ বছর করা হয়েছে। যার ফলে রপ্তানিকারকদের সময় ও ব্যয় হ্রাস হয়েছে।

চিঠিতে আরও বলা হয়, রপ্তানিমুখী শিল্পের সকল প্রতিষ্ঠানের বন্ড লাইসেন্সে নবায়নের মেয়াদ ২ বছরের পরিবর্তে ৩ বছর করার জন্য অনুরোধ জানানো হয়েছিল। তবে শুধুমাত্র রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চলে (ইপিজেড) অবস্থিত সরাসরি রপ্তানিমুখী শিল্প প্রতিষ্ঠানের বন্ড লাইসেন্সের মেয়াদ ২ বছরের পরিবর্তে ৩ বছর করা হয়।

ইপিজেডের প্রতিষ্ঠান ব্যতীত বাকিদের মেয়াদ না বাড়ানোয় বৈষম্য তৈরি হবে উল্লেখ করে চিঠিতে তিনি বলেন, ইপিজেডের বাইরে অবস্থিত সকল রপ্তানিমুখী শিল্প প্রতিষ্ঠান উক্ত সুবিধা থেকে বঞ্চিত হবে এবং রপ্তানি সক্ষমতায় তারা পিছিয়ে পড়বে। এছাড়া এই দ্বৈতনীতির কারণে রপ্তানি বাণিজ্যে বৈষম্যের সৃষ্টি হবে। তৈরি পোশাক রপ্তানি বাণিজ্যের সক্ষমতা ও প্রবৃদ্ধি বজায় রাখা এবং ব্যবসা সহজীকরণ ও ব্যয় হ্রাসের জন্য সরাসরি রপ্তানিমুখী সকল শিল্প প্রতিষ্ঠানের বন্ড লাইসেন্স নবায়নের মেয়াদ ২ বছরের পরিবর্তে ৩ বছর করার প্রয়োজনীয় নির্দেশনা জারির জন্য বিশেষভাবে অনুরোধ করছি।

এর আগে গত জুনে ইপিজেডের আওতাধীন প্রতিষ্ঠানসমূহের বন্ড লাইসেন্সের মেয়াদ ৩ বছর করে এনবিআর। বন্ডেড ওয়্যারহাউস লাইসেন্সিং বিধিমালা, ২০০৮ অধিকতর সংশোধন করে এই মেয়াদ বাড়ানো হয়।

বন্ডেড ওয়্যারহাউস লাইসেন্সিং বিধিমালা অনুযায়ী এর আগে সব ধরনের প্রতিষ্ঠানের জন্য লাইসেন্সের মেয়াদ ছিল ২ বছর। যদিও ইপিজেডের বাইরের প্রতিষ্ঠানের জন্য বন্ডেড লাইসেন্সের মেয়াদ প্রদানের তারিখ থেকে দুই বছরই থাকছে। একই সঙ্গে সব ধরনের প্রতিষ্ঠানের লাইসেন্সের ক্ষেত্রে আগের মতোই প্রত্যেক বছর সংশ্লিষ্ট প্রতিষ্ঠান থেকে অডিট সম্পন্ন করতে হবে।

বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষের (বেপজা) আওতায় বর্তমানে ঢাকা, আদমজী, চট্টগ্রাম, মোংলা, ঈশ্বরদী, কুমিল্লা, উত্তরা ও কর্ণফুলী—এই আটটি ইপিজেড রয়েছে। এর বাইরে চট্টগ্রামের মিরসরাইয়ে রয়েছে বেপজা অর্থনৈতিক অঞ্চল।

এ সম্পর্কিত আরও পড়ুন
spot_img

সর্বশেষ সংবাদ