October 9, 2024 - 12:29 am
তথ‌্য অ‌ধিদপ্ত‌রের নিবন্ধন নম্বরঃ ৭৭
Homeকর্পোরেট-অর্থ ও বাণিজ্যঅর্থ-বাণিজ্যবিদেশি বিনিয়োগকারীদের হিসাবে ডলার রাখা যাবে

বিদেশি বিনিয়োগকারীদের হিসাবে ডলার রাখা যাবে

spot_img

নিজস্ব প্রতিবেদক : নির্ধারিত বিদেশি মুদ্রার (এফসি) অ্যাকাউন্টে বিদেশ থেকে ডলার আসার পর টাকায় নগদায়নের নিয়ম থাকলেও তা শিথিল করা হয়েছে। অর্থাৎ বিদেশি সরাসরি বিনিয়োগ (এফডিআই) দেশে আনার জন্য এফসি হিসাবে বিশেষ ছাড় দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বুধবার (২১ জুন) বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে ব্যাংকগুলোর এডি শাখায় পাঠানো হয়েছে।

এতদিন অস্থায়ী এফসি হিসাবে বিদেশ থেকে ডলার আসার পর টাকায় নগদায়ন করতে হতো। কেন্দ্রীয় ব্যাংকের নিষেধাজ্ঞার কারণে এসব হিসাবে ইচ্ছে করলেই কেউ ডলার রাখতে পারতেন না।

নতুন নির্দেশনায় ছাড় দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। নির্দেশনা অনুযায়ী, এখন থেকে বৈদেশিক মুদ্রা আয়ের পর সংশ্লিষ্ট এফসিগুলোতে ডলার রাখা যাবে। টাকায় নগদায়ন করতে হবে না।

তবে প্রতিটি বিনিয়োগের বিপরীতে এক বছর মেয়াদি এফসি হিসাব খোলা বাধ্যতামূলক করা হয়েছে নিদর্শেনায়। এফসি হিসাবে জমা ডলার মূলধনী যন্ত্রপাতি কেনার জন্য ব্যবহার করা যাবে। এছাড়া এসব হিসাব থেকে প্রয়োজনে অনুমোদিত উপায়ে বিদেশি দায় পরিশোধের সুযোগ থাকবে। আর মূলধনী ব্যয় মেটাতে বা নগদ উত্তোলনের জন্য টাকায় বিনিময় করা যাবে।

সংশ্লিষ্ট ব্যবসায়ীরা বলছেন, আগের নিয়মে মূলধনী যন্ত্রপাতি কেনার জন্য টাকা দিয়ে ডলার কিনতে হতো। নতুন নিয়মে হিসাবে ডলার থাকায় মূলধনী যন্ত্রপাতি কেনার জন্য ডলার সংকটের প্রভাব পড়বে না।

এ সম্পর্কিত আরও পড়ুন
spot_img

সর্বশেষ সংবাদ