October 9, 2024 - 4:21 am
তথ‌্য অ‌ধিদপ্ত‌রের নিবন্ধন নম্বরঃ ৭৭
Homeকর্পোরেট-অর্থ ও বাণিজ্যকর্পোরেট সংবাদবিভ্রান্তিকর তথ্য সম্পর্কে সতর্ক থাকার আহ্বান বিএসইসি’র

বিভ্রান্তিকর তথ্য সম্পর্কে সতর্ক থাকার আহ্বান বিএসইসি’র

spot_img

নিজস্ব প্রতিবেদক: পুঁজিবাজার সংশ্লিষ্টদের ভুল কিংবা বিভ্রান্তিকর তথ্য সম্পর্কে সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদ।

মঙ্গলবার (২০ জুন) পুঁজিবাজার সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোকে তথ্য অধিকার আইন ও এর সাথে সম্পর্কিত নানা বিষয়ে সচেতন ও অবগত করার লক্ষ্যে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)’র উদ্যোগে ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেড এর ট্রেনিং একাডেমিতে ‘Public Awareness Program on Act, Rules & Guidelines of Right to Information’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়।

সেমিনারে অংশগ্রহণকারীদের উদ্দেশ্যে স্বাগত বক্তব্যে এসব কথা বলেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদ।

তিনি বলেন, পুঁজিবাজার সংশ্লিষ্টদের ভুল কিংবা বিভ্রান্তিকর তথ্য সম্পর্কে সতর্ক থাকতে হবে। এসময় তথ্যের যথাযথ ব্যবহার নিশ্চিতে কাজ করতে হবে বলেও জানান তিনি।

স্বাগত বক্তব্যের পর বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের অর্ডিন্যান্স, আইন ও বিধিমালার প্রেক্ষাপটে তথ্যের গুরুত্ব ও প্রয়োজনীয়তার উপর তথ্যবহুল প্রেজেন্টেশন উপস্থাপন করেন বিএসইসি’র নির্বাহী পরিচালক মোহাম্মদ রেজাউল করিম। এরপর বিএসইসি’র উপপরিচালক জিয়াউর রহমান তথ্য অধিকার বাস্তবায়নে তথ্য অধিকার আইন, বিধি ও গাইড লাইন নিয়ে একটি প্রেজেন্টেশন উপস্থাপন করেন।

এসময় তথ্য অধিকার আইনের আলোকে বাংলাদেশের পুঁজিবাজারের প্রেক্ষাপটে তথ্যের উপযোগিতা এবং তথ্য প্রদান ও প্রাপ্তির সম্পূর্ণ প্রক্রিয়াটি সম্পর্কে অংশগ্রহণকারীদের বিস্তারিত ধারণা দেয়া হয়। প্রেজেন্টেশন উপস্থাপনার পর অংশগ্রহণকারীদের প্রশ্নের ভিত্তিতে প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হয়।

সেমিনারের প্রথম সেশনের সমাপনী বক্তব্য রাখেন ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক (ভারপ্রাপ্ত) এম সাইফুর রহমান মজুমদার এবং তার বক্তব্যের মাধ্যমে প্রথম সেশনের সমাপ্তি ঘটে। উক্ত প্রথম সেশনে ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেড এর এজিএম ও তদুর্ধ্ব কর্মকর্তাবৃন্দ অংশগ্রহণ করেন।

ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেড এর ম্যানেজার ও সিনিয়র ম্যানেজার পদমর্যাদার কর্মকর্তাবৃন্দের অংশগ্রহণে সেমিনারের দ্বিতীয় সেশন শুরু হয় বিকাল ৪টায়।

দ্বিতীয় সেশনে স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের কমিশনার ড. রুমানা ইসলাম। তথ্য প্রাপ্তি একটি অধিকার উল্লেখ করে তথ্য অধিকার আইন ও সংশ্লিষ্ট বিষয়ে সচেতন হওয়ার আহ্বান জানান তিনি।

এরপর তথ্য অধিকার আইন ও সংশ্লিষ্ট বিষয়ে দুটি প্রেজেন্টেশন উপস্থাপন করেন বিএসইসি’র নির্বাহী পরিচালক মোহাম্মদ রেজাউল করিম এবং বিএসইসি’র উপপরিচালক জিয়াউর রহমান। প্রেজেন্টেশন উপস্থাপনার পর অংশগ্রহণকারীদের প্রশ্নের ভিত্তিতে প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হয়।

সবশেষে অনুষ্ঠানের সমাপনী বক্তব্য রাখেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের কমিশনার মোঃ আব্দুল হালিম। তিনি সকলকে তথ্য অধিকার আইন সম্পর্কে জানতে উদ্যোগী হতে বলেন। অনুষ্ঠানে উপস্থিত সকলকে শুভেচ্ছা জানিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন তিনি।

ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেড এর ট্রেনিং একাডেমিতে দুটি পৃথক সেশনে সেমিনারটি আয়োজিত হয়। প্রথম সেশনটি দুপুর ২টা ৪৫ মিনিট থেকে ৩টা ৪৫মিনিট এবং দ্বিতীয় সেশনটি বিকাল ৪টা থেকে ৫টা পর্যন্ত অনুষ্ঠিত হয়।

এ সম্পর্কিত আরও পড়ুন
spot_img

সর্বশেষ সংবাদ