October 8, 2024 - 9:02 pm
তথ‌্য অ‌ধিদপ্ত‌রের নিবন্ধন নম্বরঃ ৭৭
Homeকর্পোরেট-অর্থ ও বাণিজ্যঅর্থ-বাণিজ্যমে মাসে ৫১ হাজার ৮৯৫ কোটি টাকার রপ্তানি আয়

মে মাসে ৫১ হাজার ৮৯৫ কোটি টাকার রপ্তানি আয়

spot_img

নিজস্ব প্রতিবেদক : রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাবে গত বছর থেকেই দেশে ডলার সংকট দেখা দেয়। গত মে মাসে ৪৮৫ কোটি ডলারের পণ্য রপ্তানি হয়েছে। দেশীয় মুদ্রায় যার পরিমাণ ৫১ হাজার ৮৯৫ কোটি টাকা।

সম্প্রতি রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) প্রকাশিত হালনাগাদ প্রতিবেদন থেকে এসব তথ্য জানা যায়।

তথ্য অনুযায়ী, মে মাসে ৪৮৫ কোটি ডলারের পণ্য রপ্তানি হয়েছে, যা দেশীয় মুদ্রায় ৫১ হাজার ৮৯৫ কোটি টাকা। এই রপ্তানি গত অর্থবছরের একই সময়ের তুলনায় ২৬.৬১ শতাংশ বেশি। গত বছরের মে মাসে ৩৮৩ কোটি ডলারের পণ্য রপ্তানি হয়।

চলতি ২০২২-২৩ অর্থবছরের প্রথম ১১ মাসে (জুলাই-মে) ৫ হাজার ৫২ কোটি ডলারের পণ্য রপ্তানি হয়। এই রপ্তানি গত অর্থবছরের একই সময়ের তুলনায় ৭.১১ শতাংশ বেশি। গত অর্থবছরের প্রথম ১১ মাসে রপ্তানি হয়েছিল ৪ হাজার ৭১৭ কোটি ডলারের পণ্য।

ইপিবির তথ্যানুযায়ী, চলতি অর্থবছরে এখন পর্যন্ত তৈরি পোশাকের পাশাপাশি চামড়া ও চামড়াজাত পণ্য, চামড়াবিহীন জুতা ও প্লাস্টিক পণ্যের রপ্তানি বেড়েছে। তবে পাট ও পাটজাত পণ্য, চামড়া ও চামড়াজাত পণ্য, হোম টেক্সটাইল, হিমায়িত খাদ্য, কৃষি প্রক্রিয়াজাত খাদ্য ও প্রকৌশল পণ্যের রপ্তানি কমে গেছে।

চলতি অর্থবছরের প্রথম ১১ মাসে ৪ হাজার ২৬৩ কোটি ডলারের তৈরি পোশাক রপ্তানি হয়েছে। এই আয় গত অর্থবছরের একই সময়ের তুলনায় ১০.৬৭ শতাংশ বেশি। অন্যদিকে দ্বিতীয় সর্বোচ্চ রপ্তানি চামড়া ও চামড়াজাত পণ্য। রপ্তানি হয়েছে ১১২ কোটি ডলারের পণ্য। এ ক্ষেত্রে প্রবৃদ্ধি ০.৪২ শতাংশ। অন্যদিকে তৃতীয় সর্বোচ্চ ১০২ কোটি ডলারের হোম টেক্সটাইল পণ্য রপ্তানি হয়েছে। এ খাতের রপ্তানি কমেছে ৩০ শতাংশ।

এ সম্পর্কিত আরও পড়ুন
spot_img

সর্বশেষ সংবাদ