October 9, 2024 - 6:29 pm
তথ‌্য অ‌ধিদপ্ত‌রের নিবন্ধন নম্বরঃ ৭৭
Homeসারাদেশ ও রাজনীতিসারাদেশসুন্দরবনে মধু আহরণ মৌসুম শুরু

সুন্দরবনে মধু আহরণ মৌসুম শুরু

spot_img

শহীদুজ্জামান শিমুল, সাতক্ষীরা প্রতিনিধি :সুন্দরবনে মধু আহরণ মৌসুম শুরু হয়েছে। ১ এপ্রিল থেকে শুরু হওয়া মধু আহরণ চলবে ৩০ জুন পর্যন্ত। চলতি মৌসুমে ১ হাজার ৫০ কুইন্টাল মধু ও ২৬৬ কুইন্টাল মোম আহরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

সাতক্ষীরা রেঞ্জের আওতায় মৌয়ালদের জন্য সুন্দরবনের পুষ্পকাটি, নোটাবেকী, দোবেকি ও কাচিকাটা এলাকায় মধু আহরণ জন্য উমুক্ত করা হয়েছে

শনিবার (১ এপ্রিল) সকালে সুন্দরবন সাতক্ষীরা রেঞ্জে বনবিভাগের কার্যালয়ে মধু আহরণ মৌসুমে মৌয়ালদের প্রশিক্ষনের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে পাশ কার্ড দিয়ে উদ্বোধন করেন।

অনুষ্ঠানে খুলনা বিভাগীয় বন কর্মকর্তা ড. আবু নাসের মোহাম্মাদ মহসীন হোসেনের সভাপতিত্বে ও সাতক্ষীরা রেঞ্জের সহকারী বনসংরক্ষক (এসিএফ) ইকবাল হোসেন চৌধুরী’র সঞ্চালনায় প্রধান অতিথি হিসবে বক্তব্য রাখেন শ্যামনগর উপজেলা চেয়ারম্যান এস.এম আতাউল হক দোলন, এ সময় আরও উপস্থিত ছিলেন ভাইস চেয়ারম্যান সাইদুজ্জামান সাইদ, মহিলা ভাইস চেয়ারম্যান খালেদা আয়ুব ডলি, গাবুরা ইউপি চেয়ারম্যান এস.এম মাকসুদ আলম, বুড়িগোয়ালিনী ইউপি মো. নজরুল ইসলাম প্রমুখ।

১৭৫ জন মৌয়ালকে আনুষ্ঠানিকভাবে মধু আহরণের অনুমতি দেওয়া হয়। সুন্দরবনে নির্বিঘ্নে মধু আহরণের জন্য বনবিভাগের টহল জোরদার করা হয়েছে। এ ছাড়া বন্যপ্রাণীর আক্রমণ থেকে রক্ষার জন্য মৌয়ালদের বিভিন্ন ধরনের পরামর্শ দেওয়া হয়।

এ সম্পর্কিত আরও পড়ুন
spot_img

সর্বশেষ সংবাদ