October 9, 2024 - 4:21 am
তথ‌্য অ‌ধিদপ্ত‌রের নিবন্ধন নম্বরঃ ৭৭
Homeসারাদেশ ও রাজনীতিসারাদেশআন্তর্জাতিক নদীকৃত্য দিবসে, ভিন্ন আঙ্গিকে প্রতিবাদ

আন্তর্জাতিক নদীকৃত্য দিবসে, ভিন্ন আঙ্গিকে প্রতিবাদ

spot_img

তিমির বনিক, ষ্টাফ রিপোর্টার: আন্তর্জাতিক নদীকৃত্য দিবসে হবিগঞ্জের সব নদী দখলমুক্ত-দূষণ বন্ধের দাবিতে ভিন্ন মাত্রায় ‘ছবি এঁকে প্রতিবাদ’ করা হয়েছে। দিবসের এবারের প্রতিপাদ্য বিষয় হচ্ছে ‘নদীর অধিকার’। ১৪ মার্চ আন্তর্জাতিক নদীকৃত্য দিবস উপলক্ষে সোমবার দিনে হবিগঞ্জ টাউন হল প্রাঙ্গণে এই ভিন্ন মাত্রায় প্রতিবাদ কর্মসূচির আয়োজন করা হয়।

বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) হবিগঞ্জের সভাপতি অধ্যাপক মো. ইকরামুল ওয়াদুদ আনুষ্ঠানিকভাবে এই কর্মসূচির উদ্বোধন করেন। এ সময় বক্তব্য রাখেন বাপা হবিগঞ্জের সহ-সভাপতি অ্যাডভোকেট মনসুর উদ্দিন আহমেদ ইকবাল, তাহমিনা বেগম গিনি, চিত্রশিল্পী আশিস আচার্য প্রমুখ।

মূল বক্তব্য রাখেন বাপা হবিগঞ্জের সাধারণ সম্পাদক, খোয়াই রিভার ওয়াটার কিপার তোফাজ্জল সোহেল। ‘ছবি এঁকে প্রতিবাদ’ কর্মসূচির আয়োজন করে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) হবিগঞ্জ জেলা শাখা, খোয়াই রিভার ওয়াটার কিপার ও আর্ট এন্ড টেকনিক্যাল ইনস্টিটিউট হবিগঞ্জ। 

তোফাজ্জল সোহেল বলেন, অপরিকল্পিতভাবে গড়ে ওঠা কলকারখানার অপরিশোধিত বর্জ্য নিক্ষেপের ফলে নদ-নদী, খাল, জলাশয়গুলো দূষিত হিসেবে পরিচিতি লাভ করেছে। শুরু থেকেই কলকারখানাগুলো বেপরোয়াভাবে দূষণ চালিয়ে আসছে যা সংশ্লিষ্ট গ্রামসমূহের বাসিন্দাদের সাংবিধানিক অধিকারের ওপর প্রত্যক্ষ আঘাত করে চলেছে প্রতিনিয়ত।

কলকারখানার ‘উৎসে বর্জ্য পরিশোধন’ ব্যবস্থা নিশ্চিতকরণ এবং সুষ্ঠু শিল্পায়নের প্রয়োজনীয় ও সুপরিকল্পিত পদক্ষেপ গ্রহণের কতৃপক্ষের নিকট আহ্বান জানান তিনি।

এ সম্পর্কিত আরও পড়ুন
spot_img

সর্বশেষ সংবাদ