October 7, 2024 - 8:20 pm
তথ‌্য অ‌ধিদপ্ত‌রের নিবন্ধন নম্বরঃ ৭৭
Homeকর্পোরেট-অর্থ ও বাণিজ্যঅর্থ-বাণিজ্যখাসির মাংস ১২০০, গরুর মাংস ৮০০

খাসির মাংস ১২০০, গরুর মাংস ৮০০

spot_img

অর্থ-বাণিজ্য ডেস্ক : শবেবরাত উপলক্ষে প্রতি বছরের মতো এবারও বেড়েছে গরু ও খাসির মাংসের দাম। রাজধানীর বাজারগুলোতে গরুর মাংস বিক্রি হচ্ছে ৮০০ টাকা কেজি দরে। পাশাপাশি খাসির মাংস বিক্রি হচ্ছে ১২০০ টাকা কেজি দরে। অর্থ্যাৎ গরুর মাংসের কেজিতে বেড়েছে ১০০ থেকে ১৫০ টাকা। আর খাসির মাংসের কেজিতে বেড়েছে ২০০ থেকে ২৫০ টাকা।

অথচ বাজারে গরু বা খাসির কোনো সংকট দেখা দেয়নি বা অন্য কোনো প্রাকৃতিক সমস্যাও সৃষ্টি হয়নি, যার কারণে গরু বা খাসির মাংসের দাম বাড়তে পারে।

মঙ্গলবার (৭ মার্চ) রাজধানীর বাসাবো, খিলগাঁও, মিরপুর, মোহাম্মদপুরের বাজারগুলোতে এই দাম দেখা যায়।

মঙ্গলবার দিবাগত রাতে পবিত্র শবেবরাত উপলক্ষে সারাদেশে গরুর মাংসের চাহিদা বেড়ে যায়। আর এই বাড়তি চাহিদাকে পুঁজি করেই গরুর মাংসের দাম বাড়িয়ে দিয়েছেন মাংস ব্যবসায়ীরা। একটি চক্র অহেতুক পণ্যমূল্য বাড়িয়ে দেশের জনগণের অর্থ লুটপাটে নিচ্ছে। বিষয়টি ‘সামাজিক সংক্রমণ’র মতো হয়ে দাঁড়িয়েছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

বাজার সংশ্লিষ্টরা জানান, চলতি বছরের ফেব্রুয়ারির শুরুতেও রাজধানীতে প্রতি কেজি গরুর মাংস বিক্রি হয়েছে ৬৫০ থেকে ৬৮০ টাকা। কিন্তু ফেব্রুয়ারির মাঝামাঝি হঠাৎ গরুর মাংসের দাম বেড়ে ৭০০ থেকে ৭২০ টাকা এবং ফেব্রুয়ারির শেষ দিকে বেড়ে হয়েছে ৭২০ থেকে ৭৫০ টাকায় দাঁড়ায়। যদিও মঙ্গলবার (৭ মার্চ) টিসিবির মূল্য তালিকায় প্রতি কেজি গরুর মাংসের দাম ৭০০ থেকে ৭২০ টাকা লেখা রয়েছে, তবে রাজধানীর বেশ কয়েকটি বাজার ঘুরে এ দামে কোথাও গরুর মাংস বিক্রি হতে দেখা যায়নি। রাজধানীর বিভিন্ন বাজারে এক কেজি গরুর মাংস বিক্রি হয়েছে ৮০০ টাকায়।

এ সম্পর্কিত আরও পড়ুন
spot_img

সর্বশেষ সংবাদ