October 7, 2024 - 1:25 am
তথ‌্য অ‌ধিদপ্ত‌রের নিবন্ধন নম্বরঃ ৭৭
Homeআন্তর্জাতিকইউক্রেনকে ৩৭৫ মিলিয়ন ডলার সামরিক সহায়তা দেবে যুক্তরাষ্ট্র

ইউক্রেনকে ৩৭৫ মিলিয়ন ডলার সামরিক সহায়তা দেবে যুক্তরাষ্ট্র

spot_img

আন্তর্জাতিক ডেস্ক : ইউক্রেনের জন্য ৩৭৫ মিলিয়ন ডলার সামরিক সহায়তা ঘোষণা করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী এন্টনি ব্লিংকেন। এই প্যাকেজে নির্ভুল রকেট লঞ্চার, ক্লাস্টার যুদ্ধাস্ত্র এবং হালকা কৌশলগত যান অন্তর্ভুক্ত রয়েছে।

বুধবার (২৬ সেপ্টেম্বর) ওয়াশিংটন থেকে এএফপি জানায়, ব্লিঙ্কেন এক বিবৃতিতে বলেছেন, “যুক্তরাষ্ট্র রাশিয়ার নৃশংস আগ্রাসনের বিরুদ্ধে ইউক্রেনের প্রতিরক্ষার জন্য প্রতিশ্রুতিবদ্ধ।” ওয়াশিংটন “যত দ্রুত সম্ভব এই নতুন সহায়তা প্রদান করবে।”

প্যাকেজটিতে এইচআইএমএআরএস, ক্লাস্টার এবং আর্টিলারি যুদ্ধাস্ত্র, আর্টিলারি সাঁজোয়া ও হালকা যান, ছোট অস্ত্র ও জ্যাভলিন এবং টিওডব্লিউ ক্ষেপণাস্ত্রের মতো “আর্মার-বিরোধী” অস্ত্রের পাশাপাশি এটি-৪ অ্যান্টি-ট্যাংক রকেটের জন্য :গোলাবারুদ ও সহায়তা’ অন্তর্ভুক্ত রয়েছে।

প্রেসিডেন্ট জো বাইডেনের আমলে ২০২২ সালে ফেব্রুয়ারিতে রাশিয়ার আক্রমণের পর থেকে মার্কিন যুক্তরাষ্ট্র ইউক্রেনকে সামরিক ও অর্থনৈতিক উভয় ক্ষেত্রে প্রায় ১৭৫ বিলিয়ন ডলার সহায়তা দিয়েছে। এছাড়াও সর্বশেষ প্যাকেেেজ খুচরা যন্ত্রাংশ, আনুষঙ্গিক সরঞ্জাম, পরিষেবা, প্রশিক্ষণ এবং পরিবহন’ অন্তর্ভুক্ত রয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের আসন্ন ৫ নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচন কিয়েভের প্রধান সামরিক সহায়তায় পরিবর্তন আনতে পারে। সাবেক প্রেসিডেন্টডোনাল্ড ট্রাম্প আবার প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন। তিনি ইউক্রেনের নেতা ভলোদিমির জেলেনস্কিকে “পৃথিবীর সর্বশ্রেষ্ঠ বিক্রয়কর্মী” বলেছেন।

ট্রাম্প এই সপ্তাহে বলেছেন, “যতবার জেলেনস্কি মার্কিন যুক্তরাষ্ট্রে আসেন, তিনি ১০০ বিলিয়ন ডলার নিয়ে চলে যান।… আমি প্রেসিডেন্ট না হলে আমরা এই যুদ্ধে আটকে থাকব।”

ব্লিংকেন তার বিবৃতিতে কিয়েভের প্রতি ওয়াশিংটনের সমর্থন পুনর্ব্যক্ত করে বলেন, “মার্কিন যুক্তরাষ্ট্র ও আমরা যে আন্তর্জাতিক জোট গঠন করেছি তারা সবসময় ইউক্রেনের পাশে দাঁড়াবে।”

এ সম্পর্কিত আরও পড়ুন
spot_img

সর্বশেষ সংবাদ