October 7, 2024 - 1:26 am
তথ‌্য অ‌ধিদপ্ত‌রের নিবন্ধন নম্বরঃ ৭৭
Homeআন্তর্জাতিকশ্রীলঙ্কার নতুন প্রধানমন্ত্রী হরিণী অমরাসুরিয়া

শ্রীলঙ্কার নতুন প্রধানমন্ত্রী হরিণী অমরাসুরিয়া

spot_img

আন্তর্জাতিক ডেস্ক : শ্রীলঙ্কার নির্বাচনে নতুন প্রেসিডেন্ট হয়েছেন অনূঢ়া কুমারা দিশানায়েকে। ন্যাশনাল পিপলস পাওয়ারের (এনপিপি) এ নেতা দেশটির ১৬তম প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন। বুধবার (২৫ সেপ্টেম্বর) শ্রীলঙ্কা মিরর এ তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়, স্থানীয় সময় মঙ্গলবার দেশটির ১৬তম প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন তিনি। এছাড়াও অমরাসুরাইয়া আইন, শিক্ষা, শ্রম, শিল্প, বিজ্ঞান ও প্রযুক্তি, স্বাস্থ্য এবং বিনিয়োগ বিষয়ক মন্ত্রণালয়ের-ও দায়িত্ব পেয়েছেন।

শ্রীলঙ্কার পার্লামেন্টের ২২৫ আসনের মধ্যে মাত্র তিনটি আসন রয়েছে এনপিপির হাতে। দলটির সদস্য নমল করুণারত্নে এক বিবৃতিতে বলেছেন, শ্রীলঙ্কার ইতিহাসে আমাদের সবচেয়ে ছোট মন্ত্রিসভা হবে এবার। ২৪ ঘণ্টার মধ্যে সংসদ ভেঙে দেওয়া হতে পারে।

কলম্বোভিত্তিক গণমাধ্যমগুলো জানিয়েছে, অমরাসুরিয়া (অমরসূর্য) শ্রীলঙ্কার ইতিহাসে তৃতীয় নারী প্রধানমন্ত্রী। লিঙ্গ সমতা, সংখ্যালঘু অধিকারের, বেকারত্ব নিরসন, শিশু সুরক্ষা ও দেশের শিক্ষা ব্যবস্থার আমূল পরিবর্তনের বিষয়ে সক্রিয়তার জন্য ব্যাপকভাবে পরিচিত অমরাসুরিয়া, চার বছর আগে, প্রথম সংসদ সদস্য নির্বাচিত হন।

সফল রাজনৈতিক ক্যারিয়ারের পাশাপাশি তিনি একজন অধিকার কর্মী ও বিশ্ববিদ্যালয় শিক্ষক। তিনি সিনিয়র শিক্ষক হিসেবে শ্রীলঙ্কার উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের সোশ্যাল স্টাডিজ বিভাগের সঙ্গে যুক্ত ছিলেন।

এর আগে গত সোমবার দেশটির প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন অনুড়া কুমারা দিশানায়েকে। অর্থনৈতিক সংকট কাটিয়ে শ্রীলঙ্কার ইতিহাস ‘নতুন করে রচনার’ প্রতিশ্রুতি দিয়েছেন তিনি। নির্বাচনে তার এই জয়কে দুর্নীতি ও স্বজনতোষণের সংস্কৃতির প্রত্যাখ্যান হিসেবে দেখছেন বিশ্লেষকেরা।

চরম অর্থনৈতিক সংকটের মুখে ২০২২ সালে দেশটিতে গণঅভ্যুত্থানের মুখে তৎকালীন প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে ক্ষমতাচ্যুত হলে সরকার পরিচালনার দায়িত্ব পান বিক্রমাসিংহে। এর দুই বছর পর গেলো শনিবার দেশটিতে প্রথমবারের মতো প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়

এ সম্পর্কিত আরও পড়ুন
spot_img

সর্বশেষ সংবাদ