October 7, 2024 - 10:26 am
তথ‌্য অ‌ধিদপ্ত‌রের নিবন্ধন নম্বরঃ ৭৭
Homeকর্পোরেট-অর্থ ও বাণিজ্যকর্পোরেট সংবাদবাংলাদেশে ক্লাইমেট–স্মার্ট বিনিয়োগে আইএফসি ও ড্যানিডার অংশীদারিত্ব

বাংলাদেশে ক্লাইমেট–স্মার্ট বিনিয়োগে আইএফসি ও ড্যানিডার অংশীদারিত্ব

spot_img

কর্পোরট ডেস্ক : বাংলাদেশ ক্লাইমেট অ্যাডভাইজরি পার্টনারশিপ (বি–ক্যাপ) প্রতিষ্ঠায় ইন্টারন্যাশনাল ফাইন্যান্স কর্পোরেশন এবং ড্যানিশ ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট এজেন্সি (ড্যানিডা) একটি রূপান্তরমূলক চুক্তিতে পৌছেছে। এই উদ্যোগের লক্ষ্য হলো–বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির প্রধান খাতগুলোতে ক্লাইমেট–স্মার্ট বা জলবায়ু পরিবর্তন মোকাবেলায় সহায়ক বেসরকারি বিনিয়োগ বাড়ানো, যা কার্বন নির্গমন প্রশমন এবং গিনহাউজ গ্যাস নির্গমন কমাতে সহায়ক হবে।

জলবায়ু পরিবর্তন বাংলাদেশের উন্নয়নের পথে উল্লেখযোগ্য ঝুঁকি তৈরি করেছে। এ কারণে জলবায়ু পরিবর্তন প্রশমন এবং অভিযোজনে উল্লেখযোগ্য বিনিয়োগ দরকার। আইএফসি–ড্যানিডা অংশীদারিত্বের ৫ দশমিক ৩ মিলিয়ন ডলারের মাধ্যমে ২০২৭ সালের মধ্যে বাংলাদেশে ক্লাইমেট–স্মার্ট বিনিয়োগের জন্য ৫০ মিলিয়ন ডলারের সংস্থানের লক্ষ্য রয়েছে, যার মূল দৃষ্টি ম্যানুফ্যাকচারিং বা উৎপাদন খাত এবং সবুজ অর্থায়নের প্রতি থাকবে। বি–ক্যাপের মূল স্তম্ভের মধ্যে রয়েছে – ক্লাইমেট–স্মার্ট বিনিয়োগ, গ্রিন ফাইন্যান্স বা সবুজ অর্থায়ন, টেকসই চর্চা এবং জেন্ডার অন্তর্ভুক্তি বাড়ানো।

আইএফসির কৌশলগত জলবায়ু উদ্দেশ্যের সঙ্গে সঙ্গতি রেখে এই প্রকল্প নিম্ন–কার্বনের দিকে অন্তর্ভুক্তিমূলক রূপান্তর, মানুষের জীবনমান ও কর্মসংস্থানের ওপর দৃষ্টিনিবদ্ধ টেকসই উন্নয়ন এবং টেকসই শিল্প প্রবৃদ্ধি বাড়াতে চায়।

বাংলাদেশ, ভুটান ও নেপালের জন্য নিযুক্ত আইএফসির কান্ট্রি ম্যানেজার মার্টিন হল্টম্যান বলেন, ‘‘বাংলাদেশে ক্লাইমেট–স্মার্ট বেসরকারি বিনিয়োগ ত্বরান্বিত করার মাধ্যমে আমরা জলবায়ু পারিবর্তন মোকাবিলার পাশাপাশি টেকসই ও পরিবেশবান্ধব উন্নয়নে সহায়তা করছি। ড্যানিডার সঙ্গে অংশীদারিত্ব বিশেষজ্ঞ জ্ঞান ও সম্পদের যোগানের মাধ্যমে আমাদের প্রকল্পগুলোকে সর্বোত্তম পরিবেশ ও সামাজিক মান বজায় রাখবে, যা বাংলাদেশের উন্নয়ন যাত্রায় সহায়তা করবে।’’

বাংলাদেশের টেক্সটাইল শিল্পের সবুজ রূপান্তরে অ্যাডভাইজরি বা পরামর্শমূলক সহায়তার জন্য ‘পার্টনারশিপ ফর ক্লিনার টেক্সটাইল প্রোগ্রাম (প্যাক্ট)’ এর সফলতার ওপর ভিত্তি করে এই অংশীদারিত্ব বি–ক্যাপের মাধ্যমে বড় কলেবরে ক্লাইমেট অ্যাডভাইজরি সহযোগিতায় সম্প্রসারিত হয়েছে।

বাংলাদেশে নিযুক্ত ডেনমার্কের রাষ্ট্রদূত ক্রিশ্চিয়ান ব্রিক্স মোলার বলেন, ‘‘আইএফএসির সাথে এই অংশীদারিত্ব আমাদের বৈশ্বিক জলবায়ু কার্যক্রম লক্ষ্যসমূহ এগিয়ে নেওয়ার ক্ষেত্রে উল্লেখেযাগ্য পদক্ষপ। সবুজ অর্থনীতির রূপান্তের বাংলাদেশে বিনিয়োগ টেকসই উন্নয়ন ও আন্তর্জাতিক সহযোগিতার প্রতি আমাদের সুদৃঢ় অঙ্গীকারের প্রতিফলন।’’

এ সম্পর্কিত আরও পড়ুন
spot_img

সর্বশেষ সংবাদ