October 7, 2024 - 3:32 pm
তথ‌্য অ‌ধিদপ্ত‌রের নিবন্ধন নম্বরঃ ৭৭
Homeজাতীয়নির্বাচনে পর্যবেক্ষক পাঠাতে সুইডেনকে বাংলাদেশের অনুরোধ

নির্বাচনে পর্যবেক্ষক পাঠাতে সুইডেনকে বাংলাদেশের অনুরোধ

spot_img

কর্পোরেট সংবাদ ডেস্ক : আসন্ন দ্বাদশ জাতীয় নির্বাচনে পর্যবেক্ষক পাঠাতে সুইডেনের কাছে অনুরোধ করেছে বাংলাদেশ।

রোববার (৩০ জুলাই) পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সুইডেনে পবিত্র কোরআন পোড়ানো নিয়ে দেশটির পররাষ্ট্রমন্ত্রী টোবিয়াস বিলস্ট্রোমের সঙ্গে রোববার বিকেলে টেলিফোনে আলাপ করেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন।

আলাপকালে দেশটিতে একের পর এক পবিত্র কোরআন পোড়ানোর ঘটনায় বাংলাদেশের পক্ষ থেকে তীব্র নিন্দা জানানো হয়। সেই সঙ্গে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা নিতে আহ্বান জানান মন্ত্রী।

আগামী ডিসেম্বর অথবা জানুয়ারিতে সাধারণ নির্বাচনের বিষয়টি উঠে আসে। সুইডেনের পররাষ্ট্রমন্ত্রী টোবিয়াস বিলস্ট্রোমকে ড. মোমেন জানান, বাংলাদেশের সংবিধান অনুযায়ী নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচন কমিশন অবাধ, সুষ্ঠু এবং শান্তিপূর্ণ পরিবেশে নির্বাচন পরিচালনা করবে বলেও দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন তিনি।

আলাপকালে নির্বাচনে পর্যবেক্ষণের জন্য পর্যবেক্ষক পাঠাতে সুইডেনের কাছে অনুরোধ করেন। এ সময় সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে বার্তাটি পৌঁছে দেওয়ার বিষয়টি সুইডেনের পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেনকে নিশ্চিত করেন।

সুইডেন ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সদস্য রাষ্ট্র। ইউরোপীয় ইউনিয়নের নির্বাচনের পূর্ব পরিস্থিতি পর্যবেক্ষণে প্রাক-নির্বাচন পর্যবেক্ষক প্রতিনিধি দল গত ৮ জুলাই থেকে ২৩ জুলাই পর্যন্ত বাংলাদেশ সফর করে গিয়েছে।

প্রসঙ্গত, ইরাক থেকে আসা অভিবাসী সলমন মোমিকা ও এক ব্যক্তি পবিত্র কুরআন পোড়ান। সুইডেনের সরকারি ব্রডকাস্টার এসটিভি জানিয়েছে, এই ব্যক্তি কুরআন নিষিদ্ধ করার দাবি জানিয়েছিল। সে এই কাজ করার জন্য আদালতে আবেদন জানিয়েছিল। আদালত তাকে অনুমতি দেয়। তারপর পুলিশের উপস্থিতিতে সে এই কাজ করে। প্রথমে সে পবিত্র কুরআনের পাতা ছেঁড়ে, তারপর তা পোড়ায়। আরেকজন ব্যক্তি তাকে সাহায্য করে।

এদিকে সুইডেনে একের পর এক কুরআন পোড়ানোর ঘটনায় তুরস্ক, ইরাক, ইরান, মিশর ও সৌদি আরব সহ বেশ কয়েকটি মুসলিম-সংখ্যাগরিষ্ঠ দেশ তীব্র নিন্দা জানায়।

আরও পড়ুন:

আগুন সন্ত্রাসের পুনরাবৃত্তির বিষয়ে সতর্ক থাকার আহ্বান প্রধানমন্ত্রীর

চাকরির আবেদনে সত্যায়ন প্রক্রিয়া দ্রুতই উঠে যাচ্ছে: জনপ্রশাসন প্রতিমন্ত্রী

দুই দিনের সফরে কক্সবাজারে পৌঁছেছেন রাষ্ট্রপতি

এ সম্পর্কিত আরও পড়ুন
spot_img

সর্বশেষ সংবাদ