October 9, 2024 - 6:28 am
তথ‌্য অ‌ধিদপ্ত‌রের নিবন্ধন নম্বরঃ ৭৭
Homeকর্পোরেট-অর্থ ও বাণিজ্যঅর্থ-বাণিজ্যবাংলাদেশ জি-২০ জোটের সদস্য হবে শিগগিরই : অর্থমন্ত্রী

বাংলাদেশ জি-২০ জোটের সদস্য হবে শিগগিরই : অর্থমন্ত্রী

spot_img

অর্থ-বাণিজ্য ডেস্ক : বাংলাদেশ শিগগিরই বিশ্বের শিল্পোন্নত ও বিকাশমান অর্থনীতির জোট জি-২০-এর সদস্য হবে বলে আশা প্রকাশ করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

জি-২০ দেশগুলোর অর্থমন্ত্রী এবং কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরদের অংশগ্রহণে ভারতের গুজরাটের গান্ধীনগরে অনুষ্ঠিত ২ দিনের সম্মেলনের প্রথম দিন আজ সোমবার অর্থমন্ত্রী এমন আশাবাদ প্রকাশ করেন। অর্থ মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

অর্থমন্ত্রীর নেতৃত্বে মোট ৬ সদস্যের দল এতে অংশ নিচ্ছে। অন্যরা হলেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার, দিল্লিতে নিযুক্ত বাংলাদেশের ইকোনমিক মিনিস্টার মোহাম্মদ রাশেদুল আমীন, অর্থ বিভাগের উপসচিব মুশফিকুর রহমান, অর্থমন্ত্রীর একান্ত সচিব ফেরদৌস আলম ও জনসংযোগ কর্মকর্তা গাজী তৌহিদুল ইসলাম।

সূত্র জানায়, সম্মেলনের এক ফাঁকে আজই ভারতীয় সময় সন্ধ্যা ৬ টা ৩০ মিনিটে ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারমণের সঙ্গে ২০ মিনিটের দ্বিপক্ষীয় বৈঠকে বসার কথা রয়েছে বাংলাদেশের অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের। এতে উভয় দেশের অর্থনীতির বিভিন্ন দিক ও সমস্যা সমাধানের কথা উঠে আসবে বলে জানা গেছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সম্মেলনে অর্থমন্ত্রী বলেছেন, ‘প্রতিবেশী বন্ধুদেশের কাছ থেকে পাওয়া এ আমন্ত্রণ অবশ্যই আমাদের জন্য অনেক সম্মানের। আর জি-২০ প্রক্রিয়ায় অংশ নেওয়া বাংলাদেশের জন্য বৈশ্বিক সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ার অংশ হওয়ার এক অনন্য সুযোগ।’

জানা গেছে, সম্মেলনে আজ অর্থমন্ত্রী মুস্তফা কামালের জন্য বরাদ্দ ছিল দেড় মিনিট সময়। এর মধ্যেই তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুদূরপ্রসারী ও দৃঢ় নেতৃত্বে সারা বিশ্বে বাংলাদেশ এখন উন্নয়নের রোল মডেল এবং বাংলাদেশ এখন বিশ্বের ৩৫তম বৃহত্তম অর্থনীতির দেশ। বিশ্বব্যাপী যে চলমান অর্থনৈতিক সংকট তৈরি হয়েছে, এ বিষয়ে আমাদের অধিকতর সচেতন হতে হবে। সংকট নিরসনে সবাইকে আন্তরিক হয়ে সমাধান করতে হবে, যেখানে জি-২০ জোটের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।’

বাংলাদেশ জি-২০-এর সদস্য নয়। তবে শীর্ষ সম্মেলনের আয়োজক দেশ ভারত সদস্যদেশগুলোর বাইরেও বিশ্বের বিভিন্ন অঞ্চলের ৯টি দেশকে অতিথিদেশ (গেস্ট কান্ট্রি) হিসেবে অন্তর্ভুক্ত করেছে। দক্ষিণ এশিয়া থেকে অতিথি দেশ হচ্ছে বাংলাদেশ। অন্য আট অতিথি দেশ হচ্ছে নেদারল্যান্ডস, মিসর, মরিশাস, নাইজেরিয়া, ওমান, সিঙ্গাপুর, সংযুক্ত আরব আমিরাত ও স্পেন।

জি-২০ গ্রুপের সদস্যের মধ্যে রয়েছে আর্জেন্টিনা, অস্ট্রেলিয়া, ব্রাজিল, কানাডা, চীন, ফ্রান্স, জার্মানি, ভারত, ইন্দোনেশিয়া, ইতালি, জাপান, মেক্সিকো, রাশিয়া, সৌদি আরব, দক্ষিণ আফ্রিকা, দক্ষিণ কোরিয়া, তুরস্ক, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

স্পেন হচ্ছে এ জোটের স্থায়ী আমন্ত্রিত অতিথি। ১৯৯৯ সালে গঠিত জি-২০-এর বর্তমান চেয়ার ভারত। আগামী ৯ থেকে ১০ সেপ্টেম্বর ভারতের নয়াদিল্লিতে অনুষ্ঠেয় জি-২০ সম্মেলন এই জোটের ১৮তম সম্মেলন। এবারের স্লোগান ‘এক পৃথিবী, এক পরিবার, এক ভবিষ্যৎ’। প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে এ সম্মেলনে যোগ দেওয়ার জন্য আমন্ত্রণ জানানো হয়েছে।

জোটটির প্রথম সম্মেলন হয়েছিল যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসি শহরে। বিশ্বের মোট দেশজ উৎপাদনের (জিডিপি) ৮৫ শতাংশ, বাণিজ্যের ৭৫ শতাংশ এবং জনসংখ্যার দুই-তৃতীয়াংশের প্রতিনিধিত্ব করে জি-২০ ভুক্ত দেশগুলো।

এ সম্পর্কিত আরও পড়ুন
spot_img

সর্বশেষ সংবাদ