October 9, 2024 - 4:26 am
তথ‌্য অ‌ধিদপ্ত‌রের নিবন্ধন নম্বরঃ ৭৭
Homeকর্পোরেট-অর্থ ও বাণিজ্যঅর্থ-বাণিজ্যলিফট-এসকেলেটর আমদানিতে অতিরিক্ত শুল্ক প্রত্যাহারের দাবি

লিফট-এসকেলেটর আমদানিতে অতিরিক্ত শুল্ক প্রত্যাহারের দাবি

spot_img

নিজস্ব প্রতিবেদক : লিফট ও এসকেলেটরকে আমদানির ক্ষেত্রে অতিরিক্ত শুল্ক প্রত্যাহারের দাবি জানিয়েছেন এ খাত সংশ্লিষ্টরা।

রোববার (৯ জুলাই) জাতীয় প্রেস ক্লাবের সামনে ‘বাংলাদেশ এলিভেটর এসকেলেটর অ্যান্ড লিফট ইমপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বেলিয়া)’ ব্যানারে আয়োজিত মানববন্ধন থেকে এ দাবি জানানো হয়। বাংলাদেশ এলিভেটর এসকেলেটর অ্যান্ড লিফট ইমপোর্টার্স অ্যাসোসিয়েশনের সভাপতি এমদাদ উর রহামান এবং সাধারণ সম্পাদক মো. শফিউল আলম উজ্জ্বল মানববন্ধনে উপস্থিত ছিলেন।

সংগঠনটের পক্ষ থেকে বলা হয়, ২০২৩-২৪ অর্থবছরে বাজেটে ক্যাপিটাল মেশিনারিজ ক্যাটাগরি থেকে অবমুক্ত রেখে বাণিজ্যিক পণ্য হিসেবে আমদানি পর্যায়ে বিদ্যমান মোট শুল্ক ১৫ শতাংশ থেকে বাড়িয়ে মোট ২৫ দশমিক ৭৫ শতাংশ করা হয়েছে।

একইসঙ্গে এসকেলেটরকে ক্যাপিটাল মেশিনারিজ ক্যাটাগরি থেকে অবমুক্ত করে আমদানি পর্যায়ে বিদ্যমান মোট শুল্ক ১১ শতাংশ থেকে বৃদ্ধি করে মোট ৪৩ শতাংশ করা হয়েছে।

মানববন্ধনে বেলিয়া সাধারণ সম্পাদক মো. শফিউল আলম উজ্জ্বল বলেন, ‘২০২২-২০২৩ অর্থ বছরে সরকারের বিভিন্ন অগ্রাধিকারমূলক প্রকল্পের লিফট এবং এসকেলেটরের কার্যাদেশের মূল্য প্রায় ৪০০-৫০০ কোটি টাকা। একইভাবে বেসরকারি খাতে যা ১২০০-১৫০০ কোটি টাকা, এটি একটি চলমান প্রক্রিয়া।’

তিনি আরো বলেন, ‘বিভিন্ন ব্যাংকে ডলার বা ইউরোর মুদ্রার বিনিময় মূল্যের জন্য কোনো সুনির্দিষ্ট নীতিমালা কার্যকর না থাকায় ডলার বা ইউরোর অনিয়ন্ত্রিত মূল্য এবং ১০০ শতাংশ মার্জিনে এলসি খুলতে এমনিতেই সরবরাহকারী বা আমদানিকারকদের নাভিশ্বাস।

তার ওপর বাজেটে অতিরিক্ত শুল্ক যেন মরার ওপর খাড়ার ঘা। অতএব এই শিল্প সুরক্ষার্থে গত বছরের কার্যাদেশের উপর আগের বাজেটের নিয়মানুযায়ী শুল্ক বা কর বহাল রাখতে সরকারের সুবিবেচনার জন্য অনুরোধ করছি।’

এ সম্পর্কিত আরও পড়ুন
spot_img

সর্বশেষ সংবাদ