October 7, 2024 - 3:25 pm
তথ‌্য অ‌ধিদপ্ত‌রের নিবন্ধন নম্বরঃ ৭৭
Homeজাতীয়আরপিও সংশোধনে নির্বাচন কমিশনের ক্ষমতা বেড়েছে: সিইসি

আরপিও সংশোধনে নির্বাচন কমিশনের ক্ষমতা বেড়েছে: সিইসি

spot_img

নিজস্ব প্রতিবেদক : প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল জানিয়েছেন, সরকার নির্বাচন কমিশনের মতামত নিয়ে গণপ্রতিনিধিত্ব আদেশের (আরপিও) সংশোধন করেছে। এতে নির্বাচন কমিশনের ক্ষমতা বেড়েছে।

সোমবার (১০ জুলাই) দুপুরে নির্বাচন কমিশন সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

সিইসি বলেন, সংশোধিত গণপ্রতিনিধিত্ব আদেশে (আরপিও) ইসি ভোট শেষে অনিয়মের অভিযোগ খতিয়ে দেখে সংশ্লিষ্ট কিছু কেন্দ্রে ভোট বাতিল ও গেজেট প্রকাশ আটকে দেওয়ার ক্ষমতা পেয়েছে। এতে নির্বাচন কমিশনের ক্ষমতা আরও বেড়েছে ও সুসংহত হয়েছে।

তিনি বলেন, সরকার কিছু চাপিয়ে দেয়নি। নির্বাচন কমিশনের সম্মতিতে আরপিও সংশোধন করা হয়েছে। সরকার কিছু বিভ্রান্তি দূরের প্রস্তাব দিয়েছিল, যাতে ইসি সম্মতি দিয়েছে।

নির্বাচন সুষ্ঠু করতে ভবিষ্যতেও আইনের যেকোনো সংশোধনীর জন্য ইসি প্রস্তুত উল্লেখ করে কাজী হাবিবুল আউয়াল বলেন, নতুন করে ব্যালেটে ভোটারের স্বাক্ষর থাকার বিষয়টি যোগ হয়েছে।

তিনি আরো বলেন, দীর্ঘ ক’মাসে আইনটি নিয়ে নানা বক্তব্য এসেছে। তাতে জনগণ বিভ্রান্ত হতে পারে। এজন্যে যেসব ব্যাখ্যা, মন্তব্য এসেছে তার সবগুলো সঠিক নয়। এজন্য ইসির পক্ষ থেকে আমরা স্পষ্টীকরণ করতে চাই।

সম্প্রতি আরপিও সংশোধন বিল সংসদে পাস হয়েছে। বিরোধীদলের বিরোধিতার মুখে এটি পাস হয়েছে। যদিও স্থানীয় সরকার বিশেষজ্ঞ, রাজনৈতিক দল ও বিভিন্ন সংগঠন বলছে, আরপিও সংশোধনীর ফলে নির্বাচনে ইসির ক্ষমতা কমেছে।

আরও পড়ুন:

আরপিও সংশোধনীর গেজেট প্রকাশ

সহজ কিস্তিতে ফ্ল্যাট পাবেন সাংবাদিকরা: প্রধানমন্ত্রী

২০২৪ সালের এসএসসি পরীক্ষা ৩ ঘণ্টায়

এ সম্পর্কিত আরও পড়ুন
spot_img

সর্বশেষ সংবাদ