October 8, 2024 - 8:52 am
তথ‌্য অ‌ধিদপ্ত‌রের নিবন্ধন নম্বরঃ ৭৭
Homeকর্পোরেট-অর্থ ও বাণিজ্যঅর্থ-বাণিজ্যজাপান থেকে মোংলায় এলো বিলাসবহুল ৭০০ গাড়ি

জাপান থেকে মোংলায় এলো বিলাসবহুল ৭০০ গাড়ি

spot_img

নিজস্ব প্রতিবেদক : বাগেরহাটের মোংলা সমুদ্রবন্দরে ৭০৩টি গাড়ি নিয়ে গতকাল বৃহস্পতিবার ভিড়েছে একটি বিদেশি জাহাজ। এদিন সন্ধ্যায় বন্দরের ৮ নম্বর জেটিতে মালেয়শিয়া পতাকাবাহী ‘এম ভি মালেয়শিয়া স্টার’ জাহাজটি নোঙর করে। জাহাজ থেকে গাড়িগুলো আজ সকালের মধ্যে খালাস করা হয়।

মালেয়শিয়া স্টার জাহাজের স্থানীয় শিপিং এজেন্ট এনশিয়েন্ট স্টিম শিপের খুলনার ব্যবস্থাপক মো. ওহিদুজ্জামান বলেন, বৃহস্পতিবার যে গাড়ি আমদানি করা হয়েছে তার মধ্যে এক্সিও, প্রিমিও, এলিয়ন, অ্যাকুয়া, প্যারাডো ও মিনিবাসসহ একাধিক ব্রান্ডের গাড়ি রয়েছে। এগুলো জাপান থেকে সিঙ্গাপুর হয়ে মোংলা বন্দরে এসেছে।

তিনি আরও বলেন, এর আগে ডলার সংকটের কারণে গত বছরের আগস্ট থেকে ব্যাংকগুলো এলসি খোলার ক্ষেত্রে বিধিনিষেধ আরোপ করায় বিলাসবহুল পণ্য হিসেবে গাড়ি আমদানি বন্ধ ছিল। তবে এখন ডলারের কিছুটা যোগান পাওয়া যাচ্ছে বলে গাড়ি আমদানি করা হচ্ছে।

ওহিদুজ্জামান বলেন, চলতি মাসের ১৯ এবং ২১ মে বিলাসবহুল গাড়ি নিয়ে আসবে আরও দুটি বিদেশি জাহাজ। গত এপ্রিল মাসেও এই বন্দরে এসেছিল আরও ৫০০ গাড়ি।

বাংলাদেশ রিকন্ডিশন ভেহিক্যালস ইম্পোর্টার্স অ্যান্ড ডিলার্স অ্যাসোসিয়েশনের (বারবিডা) সভাপতি হাবিবুল্লাহ ডন বলেন, ডলার সংকটের কারণে গাড়ি আমদানি করা যাচ্ছিল না। গত বছরের অক্টোবর থেকে চলতি বছরের জানুয়ারি পর্যন্ত ডলারের সংকট ছিল। জানুয়ারি মাসের পরে কিছু ডলার ছেড়েছে। এরপরে এলসি দেওয়ার সুবাধে এই গাড়ি আমদানি করা হচ্ছে।

ডলার সংকট পুরোপুরি কাটেনি উল্লেখ করে তিনি আরও বলেন, ‘সংকটের পূর্বে মোংলা ও চট্টগ্রাম বন্দরে প্রতি মাসে দেড় থেকে দুই হাজার গাড়ি আমদানি করা হতো। কিন্তু গত ৮-৯ মাসে তেমন গাড়ি আমদানি করা যায়নি। চলতি বছরের জানুয়ারি ও ফেব্রুয়ারি থেকে ডলারের যোগান পাওয়ায় কিছুটা এলসি করেছি। সেই এলসিকৃত গাড়ি মোংলা ও চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছেছে’।

এ সম্পর্কিত আরও পড়ুন
spot_img

সর্বশেষ সংবাদ