October 8, 2024 - 6:22 am
তথ‌্য অ‌ধিদপ্ত‌রের নিবন্ধন নম্বরঃ ৭৭
Homeকর্পোরেট-অর্থ ও বাণিজ্যঅর্থ-বাণিজ্যরাজধানীতে গ্যাসের লাইন স্বাভাবিক, নিশ্চিন্তে চুলা জ্বালানোর পরামর্শ

রাজধানীতে গ্যাসের লাইন স্বাভাবিক, নিশ্চিন্তে চুলা জ্বালানোর পরামর্শ

spot_img

কর্পোরেট সংবাদ ডেস্ক : রাজধানীর বিভিন্ন এলাকায় তিতাসের গ্যাস পাইপলাইন লিকেজের পর গন্ধ বের হতে থাকার সমস্যার সমাধান হয়েছে। এখন স্বাভাবিক হয়েছে গ্যাসের লাইন। তাই নিশ্চিন্তে চুলা জ্বালানোর কথা জানিয়েছে তিতাস গ্যাস কোম্পানি।

মঙ্গলবার (২৫ এপ্রিল) সকালে তিতাসের ব্যবস্থাপনা পরিচালক হারুনুর রশীদ মোল্লাহ বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, আতঙ্কিত হওয়ার কিছু নেই। নিশ্চিন্তে গ্যাসের চুলা জ্বালাতে পারেন। কিছু এলাকায় সমস্যা হয়েছিল। তার সমাধান হয়ে গেছে। এখন পরিস্থিতি স্বাভাবিক।

হারুনুর রশীদ মোল্লাহ আরও বলেন, ‘গ্যাসের মধ্যে যে গন্ধ দেওয়া হয়, সেটা তো নিরাপত্তার জন্যই দেওয়া হয়। যাতে লিকেজ হলে গন্ধ বের হয়। আমরা সব ঠিক করেছি। এখন আর গ্যাসের ওভার ফ্লো নাই।’

এদিকে গ্যাস ছড়িয়ে পড়ার বিষয়ে ব্যাখ্যা দিয়েছে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ।

মন্ত্রণালয়ের উপ-প্রধান তথ্য অফিসার মীর মোহাম্মদ আসলাম উদ্দিন স্বাক্ষরিত ব্যাখ্যায় বলা হয়, সোমবার রাত আনুমানিক সাড়ে ১০টা থেকে ১১টার মধ্যে ঢাকার রামপুরা, বাড্ডা, বনশ্রী, বেইলি রোডসহ কয়েকটি এলাকায় গ্যাসের গন্ধ ছড়িয়ে পড়ার অভিযোগ পাওয়া যায়। তাৎক্ষণিকভাবে তিতাস গ্যাসের ১৪টি ইমার্জেন্সি টিম এসব এলাকা সরেজমিন পরিদর্শন করে এবং জনগণকে আতঙ্কিত না হওয়ার পরামর্শ প্রদান করে।

একই সঙ্গে যে সমস্ত District Regulating Station (DRS) এর মাধ্যমে ঢাকায় গ্যাস সরবরাহ করা হয়ে থাকে, সে সকল DRS থেকে গ্যাসের চাপ কমিয়ে দেওয়া হয়। তৎপ্রেক্ষিতে দ্রুত পরিস্থিতি স্বাভাবিক অবস্থায় ফিরে আসে।

ব্যাখ্যায় আরও বলা হয়, পবিত্র ঈদুল ফিতরের ছুটিতে শিল্প-কারখানা বন্ধ থাকাসহ স্বাভাবিক সময়ের তুলনায় গ্যাসের ব্যবহার হ্রাস পাওয়ায় গ্যাস সরবরাহ লাইনে চাপ কিছুটা বৃদ্ধি পায়। বর্তমানে গ্যাসের সরবরাহ লাইনে চাপ স্বাভাবিক রয়েছে এবং গ্যাসের সরবরাহ সম্পূর্ণ নিয়ন্ত্রণে রয়েছে। জনসাধারণকে আতঙ্কিত না হয়ে নির্বিঘ্নে গ্যাস ও গ্যাসের চুলা ব্যবহারের পরামর্শ দেওয়া হচ্ছে।

প্রসঙ্গত, সোমবার দিবাগত রাত ১১টা থেকেই রাজধানীর মতিঝিল, আরামবাগ, মগবাজার, বাড্ডা, রামপুরা, বাসাবো, মুগদা, নাখালপাড়া, হাজারীবাগসহ আরও বেশ কয়েকটি এলাকায় গ্যাসের তীব্র গন্ধ পাওয়া যাচ্ছিল। অনেকে আতঙ্কিত হয়ে রাস্তায় নেমে আসে। গ্যাসের মেইন সুইচ বন্ধ করে দেয়।

এ অবস্থায় তিতাস গ্যাস কর্তৃপক্ষের বরাত দিয়ে বিদ্যুৎ ও জ্বালানি মন্ত্রণালয়ের ফেসবুক পেজে রাতে এক পোস্টে বলা হয়, ‘ঈদে শিল্প কারখানায় গ্যাস সরবরাহ বন্ধ থাকায়, সঞ্চালন ও বিতরণ লাইনে গ্যাসের চাপ বেড়ে যাওয়ায় (ওভার ফ্লো) গন্ধ বাইরে আসছে। তিতাসের জরুরি ও টেকনিক্যাল টিম বিষয়টি নিয়ে কাজ করছে। নগরবাসীকে আতঙ্কিত না হওয়ার পরামর্শ।’

পোস্টে যে কোনো প্রয়োজনে তিতাস গ্যাসের হটলাইন নম্বর ১৬৪৯৬-এ ফোন করতে পরামর্শ দেওয়া হয়।

এদিকে ফায়ার সার্ভিস থেকেও বলা হয়েছিল, যেসব এলাকায় গ্যাসের গন্ধ পাওয়া যাচ্ছে, আপাতত সেসব জায়গায় কয়েক ঘণ্টা চুলা জ্বালানো থেকে বিরত থাকা নিরাপদ হবে। অনাকাঙ্ক্ষিত অগ্নিকাণ্ড প্রতিরোধে ফায়ার সার্ভিসের বিভিন্ন ইউনিট রাস্তায় টহলেও বের হয়। এ ঘটনায় গত রাতে অনেকেই ভয়ে চুলা জ্বালাননি। দুর্ঘটনার ভয়ে অনেকে গ্যাসের মেইন সুইচ বন্ধ করে রাখেন। এজন্য তিতাস নিশ্চিত করেছে যে আর কোনো সমস্যা নেই। এখন চুলা জ্বালানো যাবে।

এ সম্পর্কিত আরও পড়ুন
spot_img

সর্বশেষ সংবাদ