October 9, 2024 - 12:19 pm
তথ‌্য অ‌ধিদপ্ত‌রের নিবন্ধন নম্বরঃ ৭৭
Homeআন্তর্জাতিকমোজাম্বিকে ২য় দফায় ঘূর্ণিঝড় ফ্রেডির আঘাতে ১ জনের মৃত্যু

মোজাম্বিকে ২য় দফায় ঘূর্ণিঝড় ফ্রেডির আঘাতে ১ জনের মৃত্যু

spot_img

আন্তর্জাতিক ডেস্ক : দক্ষিণ-পূর্ব আফ্রিকার দেশ মোজাম্বিকে দুই সপ্তাহের ব্যবধানে দ্বিতীয় দফায় আঘাত হেনেছে ঘূর্ণিঝড় ফ্রেডি। এখন পর্যন্ত একজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। প্রবল ঘূর্ণিঝড়ে লন্ডভন্ড বহু এলাকা, বিধ্বস্ত হয়েছে ঘরবাড়ি এবং উপড়ে গেছে গাছপালা।

ফ্রেডি সবচেয়ে দীর্ঘস্থায়ী ঘূর্ণিঝড় হওয়ার রেকর্ড করতে যাচ্ছে। শনিবার স্থানীয় সময় রাত ১০টার দিকে উপকূলীয় এলাকায় ঝড় শুরু হয়। স্যাটেলাইট ডেটা বিশ্লেষণ করে দেখা যায়, বৃষ্টির সঙ্গে প্রবল ঝড় দক্ষিণ আফ্রিকার উপকূলে কয়েক ঘন্টা পর আঘাত হানে।

৬ ফেব্রুয়ারি ইন্দোনেশিয়ার কাছে আঘাত হানে এই ঝড়। এরপর দ্বিতীয়বারের মতো ঘূর্ণিঝড়টি মোজাম্বিকে আঘাত করলো। এর আগে এই অঞ্চলে ঝড়ের আঘাতে অন্তত ২৭ জনের মৃত্যু হয়।

জাতিসংঘের মানবিকবিষয়ক সমন্বয়ের কার্যালয় (ওসিএইচএ) বলছে, ফ্রেডি একটি গ্রীষ্মমন্ডলীয় ঘূর্ণিঝড়। মধ্য জাম্বেজিয়া প্রদেশের কুইলিমানে দুর্বল হয়ে পড়ে এটি।

ঝড়ের কারণে জাম্বেজিয়া ও পার্শ্ববর্তী নামপুলা প্রদেশে ভয়াবহ বন্যার ঝুঁকি তৈরি হয়েছে। বিপদসীমার ওপর দিয়ে বইছে নদনদীর পানি। দেশটির রাষ্ট্রীয় সম্প্রচার মাধ্যম টিভিএম বলছে, ঝড়ের কারণে বাড়ি ধসে একজন মারা গেছেন। সতর্কতার জেরে বিদ্যুৎ সঞ্চালন লাইন বন্ধ করে দিয়েছে কর্তৃপক্ষ। সমস্ত ফ্লাইট চলাচল স্থগিত করা হয়েছে।

বিশ্ব আবহাওয়া সংস্থা বলছে, ঘূর্ণিঝড় ফ্রেডি দক্ষিণ ভারত মহাসাগরে প্রায় ৩৪ দিন ধরে ঘোরাফেরা করেছে। এটি রেকর্ডে সবচেয়ে দীর্ঘস্থায়ী গ্রীষ্মমন্ডলীয় ঘূর্ণিঝড় হতে যাচ্ছে। এর আগে এই ঝড়ের রেকর্ড পরিমাণ স্থায়ীত্ব ছিল ১৯৯৪ সালে। সে সময় ৩১ দিন স্থায়ী হয় এই ঝড়।

ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে উত্তর-পশ্চিম অস্ট্রেলিয়া থেকে আঘাত হানা শুরু করে ফ্রেডি। সমগ্র দক্ষিণ ভারত মহাসাগর অতিক্রম করে এই ঝড় এবং ২৪ ফেব্রুয়ারি মোজাম্বিকে পৌঁছানোর আগে এটি, ২১ ফেব্রুয়ারি মাদাগাস্কারে আঘাত হানে। সূত্র: আল-জাজিরা

এ সম্পর্কিত আরও পড়ুন
spot_img

সর্বশেষ সংবাদ