October 9, 2024 - 10:30 am
তথ‌্য অ‌ধিদপ্ত‌রের নিবন্ধন নম্বরঃ ৭৭
Homeআন্তর্জাতিকআফগানিস্তানে আত্মঘাতী হামলায় তালেবান নেতা নিহত

আফগানিস্তানে আত্মঘাতী হামলায় তালেবান নেতা নিহত

spot_img

আন্তর্জাতিক ডেস্ক : আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় বলখ প্রদেশে আত্মঘাতী হামলায় তালেবানের আঞ্চলিক গভর্নর নিহত হয়েছেন। এ হামলার দায় স্বীকার করেছে ইসলামিক স্টেট (আইএস)। বৃহস্পতিবার (৯ মার্চ) হামলার এ ঘটনা ঘটে।

জানা গেছে, প্রদেশিক রাজধানী মাজার-ই-শরিফে নিজ অফিসেই আত্মঘাতী হামলায় মারা যান দাউদ মুজ্জাম্মিল। ২০২১ সালে সশস্ত্র গোষ্ঠীটি ক্ষমতায় আসার পর শীর্ষ এই নেতা হামলায় নিহত হলেন।

তালেবান ক্ষমতাগ্রহণের পর থেকে দেশটিতে সহিংসতা হ্রাস পেয়েছে। তবে তালেবানপন্থি ব্যক্তিরা আইএসের টার্গেটে পরিণত হয়েছেন।

এ ঘটনার পর প্রতিক্রিয়া ব্যক্ত করে তালেবান সরকারের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ টুইটারে বলেন, গভর্নর ‘ইসলামের শত্রুদের দ্বারা বিস্ফোরণে শহীদ হয়েছেন।’

পূর্বাঞ্চলীয় নানগারহার প্রদেশের গভর্নর থাকাকালে মুজাম্মিল আইএস জঙ্গিদের বিরুদ্ধে লড়াইয়ের নেতৃত্ব দিয়েছিলেন। গত অক্টোবরে তিনি বলখে বদলি হয়ে যান।

বলখ পুলিশের মুখপাত্র মোহাম্মদ আসিফ ওয়াজিরি বলেছেন, বৃহস্পতিবার সকালে গভর্নরের কার্যালয়ের দ্বিতীয় তলায় বিস্ফোরণের ঘটনাটি ঘটে। এতেই তিনি নিহত হন।

ঘটনার দিনই আইএস হামলার দায় স্বীকার করে এবং তাদের দাবি, এক সদস্য ভবনে প্রবেশ করে তার আত্মঘাতী বেল্টের বিস্ফোরণ ঘটাতে সক্ষম হয়েছে। বিবৃতিতে আরও বলা হয়েছে, বিস্ফোরণে কয়েকজন নিরাপত্তারক্ষীও নিহত হয়েছেন।

এ ঘটনার একদিন আগে প্রাদেশিক তালেবান জানায় তারা মাজার-ই শরিফে ৮ ‘বিদ্রোহী ও অপহরণকারীকে’ হত্যা করেছে।

২০০১ সালে মার্কিন অভিযানে ক্ষমতাচ্যুত তালেবান আবারও ২০২১ সালে ক্ষমতায় ফিরে এসেছে। এরপর থেকে একের পর এক ভয়াবহ বোমা বিস্ফোরণ ঘটানো হয় মসজিদ ও সংখ্যালঘু সম্প্রদায়কে লক্ষ্য করে। এসব হামলার বেশ কয়েকটির দায় স্বীকারও করে আইএসের খোরাসান শাখা। সূত্র: বিবিসি

এ সম্পর্কিত আরও পড়ুন
spot_img

সর্বশেষ সংবাদ