October 8, 2024 - 5:25 am
তথ‌্য অ‌ধিদপ্ত‌রের নিবন্ধন নম্বরঃ ৭৭
Homeকর্পোরেট-অর্থ ও বাণিজ্যঅর্থ-বাণিজ্যগেদে-দর্শনা স্থলবন্দর চালু, সুদিনের আশায় ব্যবসায়ীরা

গেদে-দর্শনা স্থলবন্দর চালু, সুদিনের আশায় ব্যবসায়ীরা

spot_img

আন্তর্জাতিক ডেস্ক : প্রায় ৩ বছর পর ফের খুলে দেওয়া হয়েছে গেদে-দর্শনা স্থলবন্দরের ইমিগ্রেশন চেকপোস্ট। এর ফলে এই আন্তর্জাতিক সীমান্ত দিয়ে বাংলাদেশি পর্যটকরা ফের ভারতে প্রবেশ করতে পারবেন।

করোনাভাইরাস মহামারির কারণে ২০২০ সালের মার্চ মাস থেকে গেদে-দর্শনা স্থলবন্দরে সবধরনের ভিসাপ্রদান বন্ধ রাখা হয়। পরে বয়স্ক রোগী ও বিজনেস ভিসা চালু করা হলেও ২০২১ সালের ৫ ডিসেম্বর থেকে তা ফের বন্ধ করে দেওয়া হয়। এরপর থেকে প্রায় ৩ বছর ভারতীয়রা যাতায়াত করতে পারলেও এই সীমান্ত দিয়ে বাংলাদেশিরা ভারতে প্রবেশ করতে পারেননি।

অবশেষে চলতি বছরের ২৮ ফেব্রুয়ারি ভারত সরকারের পক্ষ থেকে নির্দেশিকা জারি করা হয়, সেখানে গেদে-দর্শনা সীমান্তটি ফের চালু করার বিষয়ে নির্দেশনা দেওয়া হয়। এরপরেই গত বৃহস্পতিবার (২৮ ফেব্রুয়ারি) থেকে বাংলাদেশিদের জন্য খুলে দেওয়া হয় ইমিগ্রেশন চেকপোস্ট।

গেদে স্থলবন্দর কর্মকর্তা অজয় নারায়ণ রায় জানান, ভারত সরকারের পক্ষ থেকে গত ২৮ ফেব্রুয়ারি আমাদের কাছে একটি নোটিশ এসেছে। এটি সরকারিভাবে পাইনি, কেবল হোয়াটসঅ্যাপ মেসেজ দেওয়া হয়েছে।

তিনি বলেন, ২০২০ সালের ১৪ মার্চ এই সীমান্ত বন্ধ করে দেওয়া হয়েছিল। সেটি ফের খুলে দেওয়ার নির্দেশ এসেছে। আমরা সীমান্ত চালু করতে প্রস্তুত। আমাদের পক্ষ থেকে সবধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে।

অবশেষে সীমান্তের বাধা দূর হওয়ায় একদিকে যেমন খুশি পর্যটকরা। তেমনি উচ্ছ্বাসিত মানি এক্সচেঞ্জ ও প্রত্যক্ষ বা পরোক্ষভাবে স্থলবন্দরের ওপর নির্ভরশীল ব্যক্তিরাও।

গেদে-দর্শনা দিয়ে বাংলাদেশের চুয়াডাঙ্গাবাসীদের ভারতে, বিশেষ করে কলকাতা ভ্রমণ অত্যন্ত সহজ এবং খরচও কম।

রবিন এক বাংলাদেশি যাত্রী জানান, এখানে ভিসা দেওয়া বন্ধ থাকায় আমাদের প্লেনে বা অন্য সীমান্ত দিয়ে যেতে হতো। সেক্ষেত্রে খরচ অনেক বেশি হতো। কিন্তু এই সীমান্ত চালু হওয়ায় অনেক কম খরচে যেতে পারছি।

এ সম্পর্কিত আরও পড়ুন
spot_img

সর্বশেষ সংবাদ