October 9, 2024 - 12:28 am
তথ‌্য অ‌ধিদপ্ত‌রের নিবন্ধন নম্বরঃ ৭৭
Homeসারাদেশ ও রাজনীতিসারাদেশশেরপুরে জাতিয় পাট দিবস পালিত

শেরপুরে জাতিয় পাট দিবস পালিত

spot_img

আল আমিন, শেরপুর জেলা প্রতিনিধি: শেরপুরে ৬ মার্চ জাতীয় পাট দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে সোমবার সকাল সাড়ে ১০টায় জেলা প্রশাসন ও শেরপুর পাট অধিদপ্তরের আয়োজনে জেলা প্রশাসক কার্যালয় চত্বরে জেলা প্রশাসক সাহেলা আক্তার এক বর্ণাঢ্য র‌্যালি উদ্বোধন করেন। পরে র‌্যালিটি জেলা শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে পুনরায় সেখানে গিয়ে শেষ হয়।

র‌্যালি শেষে জেলা প্রশাসক কার্যালয় সম্মেলন কক্ষে জেলা প্রশাসক (সার্বিক) মুকতাদিরুল আহমেদ-এর সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভার শুরুতে স্বাগত বক্তব্য রাখেন শেরপুর পাট অধিদপ্তরের কর্মকর্তা মো. আইয়ুব আলী।

এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা প্রশাসক সাহেলা আক্তার। এসময় তিনি বলেন, পরিবেশ দূষণ রোধ এবং পাটের হারানো গৌরব পুনরুদ্ধারের লক্ষ্যে সরকার ‘পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন, ২০১০ প্রণয়ন করেছে। এছাড়া পাট খাতের উন্নয়নে সরকার প্রজ্ঞাপন জারি করে ইতোমধ্যে ১৯টি পণ্যে পাটজাত মোড়কের ব্যবহার বাধ্যতামূলক করেছে। তাই আমাদের বেশি বেশি পাট চাষ করে উন্নত মানসম্পন্ন পাটের উৎপাদন বৃদ্ধি এবং পাট বীজে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করতে হবে। তিনি আরো বলেন, পাটজাত পণ্যে বিভিন্ন ব্যবহার পদ্ধতি সম্পর্কে সবাইকে সচেতন করতে হবে। সকল ক্ষেতে পাটজাত পণ্যে ব্যবহার করতে সরকারি-বেসরকারি সব প্রতিষ্ঠান এবং সবাইকে সমান দায়িত্ব নিয়ে এগিয়ে আসতে হবে। তাহলে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্য সহজ হবে।

আলোচনা সভায় শেরপুর সরকারি কলেজের সহযোগী অধ্যাপক শিব শংকর কারুয়া, শেরপুর পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক মোহাম্মদ আল-মাহমুদ, শেরপুর চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি সভাপতি মোঃ আসাদুজ্জামান রওশন, জেলা চালকল মালিক সমিতির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মো. শামীম হোসেন, জাতীয় সাংবাদিক সংস্থা শেরপুর জেলা ইউনিটের সাধারণ সম্পাদক জিএইচ হান্নান, বহুমুখী উন্নয়ন সংস্থা এবং মহিলা উন্নয়ন ও পুনর্বাসন সংস্থা (মউপুস)’র পরিচালক ইছমত আরা সরকার প্রমুখ।

অনুষ্ঠানে সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. সানাউল মোর্শেদ, মেডিক্যাল অফিসার ডা. আক্রাম হোসেন, শেরপুর জেলা মৎস্য দপ্তরের সিনিয়র সহকারী পরিচালক সুলতানা লায়লা তাসনীম, ডিআইও-১ মোহাম্মদ জাহাঙ্গীর আলম, জাতীয় সাংবাদিক সংস্থা শেরপুর জেলা ইউনিটের সভাপতি আসাদুজ্জামান মোরাদ, বিভিন্ন দপ্তরের কর্মকর্তা ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীসহ স্থানীয় সাংবাদিকগণ উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও পড়ুন
spot_img

সর্বশেষ সংবাদ