October 9, 2024 - 6:29 am
তথ‌্য অ‌ধিদপ্ত‌রের নিবন্ধন নম্বরঃ ৭৭
Homeআন্তর্জাতিকঅ্যাডিনোভাইরাস আক্রান্ত শনাক্তে বাড়ি বাড়ি গিয়ে সমীক্ষা

অ্যাডিনোভাইরাস আক্রান্ত শনাক্তে বাড়ি বাড়ি গিয়ে সমীক্ষা

spot_img

আন্তর্জাতিক ডেস্ক : পশ্চিমবঙ্গে যত দিন যাচ্ছে অ্যাডিনোভাইরাসে শিশু মৃত্যুর ঘটনা ততই বাড়ছে। এবার এ রোগে আক্রান্তদের শনাক্তে উদ্যোগ নিয়েছে পশ্চিমবঙ্গ সরকার।

শ্বাসতন্ত্রের সংক্রমণ, সর্দি, কাশি, জ্বর, ছাড়াও শিশুদের শারীরিক সমস্যার বিভিন্ন বিষয়ে তথ্য সংগ্রহ করার জন্য প্রত্যেক বাড়িতে গিয়ে সমীক্ষা চালাবেন স্বাস্থ্যকর্মীরা। অ্যাডিনোভাইরাসে সংক্রমণের তীব্রতা বিবেচনা করে পশ্চিমবঙ্গ স্বাস্থ্য দপ্তরকে তথ্য দেবেন তারা।

কোভিড-১৯ চলাকালীন এ ধরনের সমীক্ষা চালু করেছিল পশ্চিমবঙ্গ সরকারের স্বাস্থ্য দপ্তর। এ সমীক্ষা করোনা আক্রান্তের সংখ্যা বের করতে সাহায্য করেছিল।

পশ্চিমবঙ্গে স্বাস্থ্য দপ্তরের অধীনে প্রায় ৫৪ হাজার কর্মী আছে। তারা প্রত্যেক শহর ও গ্রামাঞ্চলের বাড়িতে বাড়িতে গিয়ে শিশুদের শারীরিক সমস্যাগুলো নিয়ে সমীক্ষা চালাবেন। এই সমীক্ষার প্রত্যেক দিনের রিপোর্ট তারা জমা দেবেন সুপারভাইজারের কাছে। সেই সমীক্ষা তারা স্বাস্থ্য কর্মকর্তাদের কাছে পাঠাবেন। কোনো শিশু অসুস্থ হলে তাকে সব রকমের সহায়তা করা ও নিকটবর্তী হাসপাতালে নিয়ে যেতেও সাহায্য করবেন তারা।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি স্বাস্থ্য কর্মকর্তাদের সঙ্গে এ নিয়ে বৈঠক করেছেন।

স্বাস্থ্য দপ্তরের স্বাস্থ্য সচিব নারায়ণস্বরূপ নিগম জানান, একটি নির্দিষ্ট জেলা বা ব্লকে আক্রান্ত শিশুদের সংখ্যা সম্পর্কে তথ্য পেতে ওই সমীক্ষা সাহায্য করবে।

এ সম্পর্কিত আরও পড়ুন
spot_img

সর্বশেষ সংবাদ