October 9, 2024 - 4:22 am
তথ‌্য অ‌ধিদপ্ত‌রের নিবন্ধন নম্বরঃ ৭৭
Homeআন্তর্জাতিকপর্যটকদের জন্য কাজের সুযোগ কানাডায়

পর্যটকদের জন্য কাজের সুযোগ কানাডায়

spot_img

আন্তর্জাতিক ডেস্ক : পর্যটকদের জন্য কাজের অনুমতির সময় আরও বাড়ালো কানাডা। ট্রুডো প্রশাসন আরও দুই বছরের জন্য এই সময় বাড়িয়েছে অর্থাৎ পর্যটক ভিসায় যারা দেশটিতে অবস্থান করছে তারা সেখানে কাজ করতে পারবে। খবর ইকোনমিক টাইমসের।

পর্যটক ভিসায় গত ১২ মাস ধরে যাদের কাজের অনুমতি ছিল তারাও ফের আবেদন করতে পারবে।

২০২০ সালের ২৪ আগস্ট কানাডার অভিবাসী, শরণার্থী ও নাগরিকত্ব মন্ত্রী মার্কো ইএল মেন্ডিসিনো পর্যটক ভিসাধারীদের কানাডায় থেকেই কাজের আবেদন করার একটি অস্থায়ী নীতি গ্রহণ করেন। দুই বছর পার হওয়ার পর নতুন করে আবারও ওই নীতির মেয়াদ দুই বছর বৃদ্ধি করেছে দেশটি।

মঙ্গলবার (২৮ ফেব্রয়ারি) কানাডার সরকারি ওয়েবসাইটে এ তথ্য জানানো হয়েছে। সেখানে বলা হয়েছে, নতুন মেয়াদ শেষ হবে ২০২৫ সালের ২৮ ফেব্রুয়ারি।

ইমিগ্রেশন, রিফিউজিস অ্যান্ড সিটিজেনশিপ কানাডা (আইআরসিসি) জানিয়েছে, সরকারের এই অস্থায়ী নীতির কারণে চাকরিদাতাদের কাছে পর্যটকরা বিকল্প হয়ে উঠেছে। কারণ অর্থনীতির এই গুরুত্বপূর্ণ সময়ে কোম্পানিগুলোতে ব্যাপক কর্মী ঘাটতি রয়েছে।

জানুয়ারি পর্যন্ত কানাডার বেকারত্বের হার ছিল পাঁচ শতাংশ। গত বছরের সেপ্টেম্বরের পর কানাডায় তিন লাখ ২৬ হাজার কর্মসংস্থান তৈরি হয়। এতে দেশটিতে প্রথমবারের মতো কর্মরত কর্মীর সংখ্যা দাঁড়ায় দুই কোটির বেশি।

এই নীতির অধীনে আবেদন করতে যে নিয়ম মানতে হবে:

১. যেদিন আবেদন করবেন সেদিন বৈধ পর্যটক স্ট্যাটাস থাকতে হবে।

২. কাজের বৈধ অফার থাকতে হবে যেটিতে লেবার মার্কেট ইমপ্যাক্ট অ্যাসেসমেন্টের অনুমোদন অথবা এলএমআইএ-মুক্ত কাজের অফার থাকতে হবে।

এ সম্পর্কিত আরও পড়ুন
spot_img

সর্বশেষ সংবাদ