October 8, 2024 - 10:42 am
তথ‌্য অ‌ধিদপ্ত‌রের নিবন্ধন নম্বরঃ ৭৭
Homeসারাদেশ ও রাজনীতিসারাদেশজাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উপলক্ষে জেলা সাংবাদিক ওরিয়েন্টেশন কর্মশালা অনুষ্ঠিত

জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উপলক্ষে জেলা সাংবাদিক ওরিয়েন্টেশন কর্মশালা অনুষ্ঠিত

spot_img

আহসান আলম, চুয়াডাঙ্গা প্রতিনিধি: ‘ভিটামিন ‘এ’ খাওয়ান, শিশুমৃত্যুর ঝুকি কমান’ প্রতিপাদ্য বিষয়টিকে সামনে রেখে চুয়াডাঙ্গায় জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উপলক্ষে জেলার সাংবাদিক ওরিয়েন্টেশন কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

চুয়াডাঙ্গা সিভিল সার্জনের আয়োজনে এবং স্বাস্থ্য অধিদপ্তরের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান ও জাতীয় পুষ্টি সেবার বাস্তবায়নে রোববার সকাল ১০ টায় চুয়াডাঙ্গা সদর হাসপাতালের সভাকক্ষে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালার শুরুতে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের উপর পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন করেন সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডা. সাজিদ হাসান।

কর্মশালায় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের উপর গুরুত্বপূর্ণ বক্তব্য রাখেন চুয়াডাঙ্গার সিভিল সার্জন ডা. সাজ্জাৎ হাসান।

এ সময় তিনি বলেন, ভিটামিন ‘এ’ শুধুমাত্র অপুষ্টিজনিত অন্ধত্ব থেকে শিশুদের রক্ষা করে তাই নয়, ভিটামিন ‘এ’ শিশুর রোগ
প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে, ডায়রিয়ার ব্যাপ্তিকাল ও জটিলতা কমায় এবং শিশু মৃত্যুর ঝুঁকি কমায়। বাংলাদেশে ভিটামিন ‘এ’ এর অভাবজনিত সমস্যা প্রতিরোধে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অধীনে জাতীয় পুষ্টিসেবা, জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান বছরে দুইবার জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন করে থাকে।

তিনি বলেন, আগামী ২০ ফেব্রুয়ারী সোমবার সকাল ৮টা থেকে শুরু হয়ে জেলায় মোট ১ লাখ ৪৪ হাজার ৯শ’ ৪৮ জন শিশুকে উচ্চ ক্ষমতা সম্পন্ন ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। তারমধ্যে, ৬ থেকে ১১ মাস বয়সের ১৭ হাজার ৬শ’ ৫১ জন শিশুকে ১টি করে নীল রঙের ভিটামিন-এ ক্যাপসুল এবং ১ থেকে ৫ বছর বয়সের ১ লাখ ২৭ হাজার ২শ’ ৯৭ জন শিশুকে ১টি করে লাল রঙের ভিটামিন-এ ক্যাপসুল খাওয়ানো হবে।

তিনি আরও বলেন, জেলার মোট আউটরীচ টিকাদান কেন্দ্র ৮শ’ ৯৬টি। স্থায়ী টিকাদান কেন্দ্র ১০টি, মোট স্বেচ্ছাসেবকের সংখ্যা ১ হাজার ৮শ’ ১২ জন। মোট সরকারি ও বেসরকারি কর্মীর সংখ্যা ৩শ’ ৪৪ জন। প্রথম সারির তত্বাবধায়ক ১শ’ ১৮ জন।

এ সময় আরও উপস্থিত ছিলেন, চুয়াডাঙ্গা প্রেসক্লাবের সভাপতি সরদার আল আমিন, সাধারণ সম্পাদক রাজিব হাসান কচি, বাংলাদেশ সাংবাদিক সমিতি চুয়াডাঙ্গা ইউনিটের সভাপতি নাজমুল হক স্বপনসহ চুয়াডাঙ্গা প্রেসক্লাবের দ্বায়িত্বরত অন্যান্য নেতৃবৃন্দ।

এ সম্পর্কিত আরও পড়ুন
spot_img

সর্বশেষ সংবাদ