October 8, 2024 - 5:25 am
তথ‌্য অ‌ধিদপ্ত‌রের নিবন্ধন নম্বরঃ ৭৭
Homeসারাদেশ ও রাজনীতিসারাদেশচুয়াডাঙ্গায় ইট ভাটা মালিককে ৫০ হাজার টাকা জরিমানা

চুয়াডাঙ্গায় ইট ভাটা মালিককে ৫০ হাজার টাকা জরিমানা

spot_img

আহসান আলম, চুয়াডাঙ্গা প্রতিনিধি: চুয়াডাঙ্গা সদর উপজেলার গড়াইটুপি ইউনিয়নের গহেরপুর মাঠে অবস্থিত সুপার ব্রিকস নামের একটি ইট ভাটায় অভিযান পরিচালনা করেছে উপজেলা প্রশাসন। এ সময় কয়লার পরিবর্তে কাঠ পোড়ানোর অভিযোগে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে সুপার ব্রিকস নামের একটি ইট ভাটার মালিককে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।

ভ্রাম্যমাণ আদালত সুত্রে জানা গেছে, সোমবার দুপুর সাড়ে ১২ টার দিকে চুয়াডাঙ্গা সদর উপজেলার গড়াইটুপি ইউনিয়নের গহেরপুর গ্রামে ফসলী জমির মধ্যে সুপার ব্রিকস নামের একটি ইট ভাটা গড়ে তোলা হয়েছে। সেই সাথে ওই ইট ভাটায় কয়লার পরিবর্তে পোড়ানো হচ্ছে কাঠ। এতে কৃষি জমি ধ্বংশ হচ্ছে এবং ক্ষতি হচ্ছে পরিবেশের। গ্রামবাসির অভিযোগের ভিত্তিতে চুয়াডাঙ্গা সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট মাজহারুল ইসলাম সেখানে অভিযান চালান। এ সময় তিনি ইট ভাটায় অবৈধভাবে কয়লার পরিবর্তে কাঠ পোড়ানোর অভিযোগে ভাটা মালিক আব্দুল ওয়াহেদকে ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইনে ৫০ হাজার টাকা জরিমানা করেন।

অভিযান পরিচালনা কালে ভ্রাম্যমাণ আদালতের বিচারক ইট ভাটা মালিককে সতর্ক করে দিয়ে বলেন, পরবর্তীতে ভাটায় কয়লার পরিবর্তে কাঠ পোড়ানো হলে ইট ভাটা বন্ধ করে দেয়া হবে। ইট প্রস্তুতের জন্য কৃষি জমি ধ্বংস করে মাটি ব্যবহার করা যাবে না। ইট ভাটায় বালি ও মাটি বহনকারী গাড়িগুলো সড়কে বেপরোয়াভাবে চলাচল করে। যার ফলে সড়কের উপর মাটি পড়ে প্রায়ই সড়ক দুর্ঘটনা ঘটছে। ইট ভাটায় মাটি ও বালি বহনের জন্য গাড়িতে অবশ্যই ট্রিপল ব্যবহার করতে হবে। তিনি আরও বলেন, সকল অবৈধ ইট ভাটার বিরুদ্ধে উপজেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে অভিযান অব্যহত থাকবে।

ভ্রাম্যমাণ আদালত পরিচালনায় সহযোগিতা করেন তিতুদহ পুলিশ ক্যাম্পের ইনচার্জ এসআই আনোয়ারুল ইসলামসহ অন্যান্য পুলিশ সদস্য এবং গ্রাম পুলিশ সদস্যরা।

এ সম্পর্কিত আরও পড়ুন
spot_img

সর্বশেষ সংবাদ