October 8, 2024 - 1:26 am
তথ‌্য অ‌ধিদপ্ত‌রের নিবন্ধন নম্বরঃ ৭৭
Homeআন্তর্জাতিকমিশরে দর্শনার্থীদের জন্য ৪ হাজার বছর আগের সমাধি উন্মুক্ত

মিশরে দর্শনার্থীদের জন্য ৪ হাজার বছর আগের সমাধি উন্মুক্ত

spot_img

আন্তর্জাতিক ডেস্ক : মিশরে ৪ হাজার বছর আগের একটি সমাধি দর্শনার্থীদের জন্য উন্মুক্ত করা হয়েছে। লুক্সরের পশ্চিম তীরে এই বহু পুরোনো জায়গাটির অবস্থান। সেখানে রাজাদের উপত্যকাসহ কিছু দর্শনীয় ফারাওনিক স্মৃতিস্তম্ভও রয়েছে। খবর সিএনএনের।

জানা গেছে, সমাধিটি মেরু নামের একজন উচ্চ পদস্থ কর্মকর্তার। এর আগে এটিকে যথাযথভাবে সংরক্ষণ করা হয়। মেরু ১১তম রাজবংশের রাজা দ্বিতীয় মেন্টুহোটেপের দরবারের কর্মকর্তা ছিলেন। তাছাড়া মেন্টুহোটেপ তাকে খুব পছন্দ করতেন। ২০০৪ খ্রিস্টপূর্বাব্দ পর্যন্ত মেন্টুহোটেপ রাজত্ব করেন। মিশর কর্তৃপক্ষ সম্প্রতি এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে।

মেরুর পাথরে কাটা সমাধিটি ওয়ারশ বিশ্ববিদ্যালয়ের ভূমধ্যসাগরীয় প্রত্নতত্ত্বের পোলিশ সেন্টার ও মিশরের প্রত্নতত্ত্বের সুপ্রিম কাউন্সিল দ্বারা পুনরুদ্ধার করা হয়েছে।

মিশরের সংশ্লিষ্ট মন্ত্রণালয় জানিয়েছে, এই প্রথমবারের মতো এ ধরনের পুরোনো জায়গা দর্শনার্থীদের জন্য খুলে দেওয়া হলো। মিশরের পুরাকীর্তি বিভাগের মহাপরিচালক ফাথি ইয়াসিন মন্ত্রণালয়ের উদ্ধৃতি দিয়ে এ কথা বলেন।

পোলিশ মিশরীয় প্রত্নতাত্ত্বিক মিশনের তথ্য অনুযায়ী, মেরুর সমাধিটি অন্তত ১৯ শতকের মাঝামাঝি থেকে পরিচিত ছিল। ১৯৯৬ সালে ইতালীয় সংরক্ষকরা কিছু দেয়াল চিত্র পরিষ্কার করেন।

বিবৃতিতে আরও বলা হয়, মধ্যাঞ্চলের কিছু উচ্চ পদস্থ কর্মকর্তাকে উত্তর আসাসিফে সমাহিত করা হয়েছিল।

এ সম্পর্কিত আরও পড়ুন
spot_img

সর্বশেষ সংবাদ