October 8, 2024 - 3:32 am
তথ‌্য অ‌ধিদপ্ত‌রের নিবন্ধন নম্বরঃ ৭৭
Homeসারাদেশ ও রাজনীতিসারাদেশমৌলভীবাজারে 'বাংলা ইশারা' ভাষা দিবস উদযাপন

মৌলভীবাজারে ‘বাংলা ইশারা’ ভাষা দিবস উদযাপন

spot_img

তিমির বনিক, ষ্টাফ রিপোর্টার: বাংলা ইশারা ভাষার প্রচলন, বাক-শ্রবণ প্রতিবন্ধী ব্যক্তির জীবন মান উন্নয়ন’ এই প্রতিপাদ্য নিয়ে মৌলভীবাজারে বাংলা ইশারা ভাষা দিবস পালিত হয়েছে। মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) দিবসটি উদযাপন উপলক্ষে মৌলভীবাজার জেলা প্রশাসন ও সমাজসেবা অধিদপ্তর প্রতিবন্দী সেবা ও সাহায্য কেন্দ্রের আয়োজনে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয় । আলোচনা সভায় সমাজ সেবা অধিদপ্তরের উপ-পরিচালক মো. হাবিবুর রহমান সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মীর নাহিদ আহ্সান। অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) প্রভাংশু সোম মহান, ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডা.বর্নালী পাল, জেলা শিশুবিষয়ক কর্মকর্তা জসীম উদ্দিন মাসুদ, সমাজ সেবা বিভাগের কর্মকর্তা-কর্মচারী ও দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন জেলা প্রতিবন্দী বিষয়ক কর্মকর্তা চন্দন কুমার পাল।

বক্তারা বলেন, ভাষা আন্দোলনের মাসে বাংলা ইশারা ভাষা দিবস উদযাপন অত্যন্ত তাৎপর্যপূর্ণ। সর্বক্ষেত্রে বাংলা ইশারা ভাষার ব্যবহার এবং শ্রবণ প্রতিবন্ধী, বুদ্ধি প্রতিবন্ধীসহ সকল প্রতিবন্ধীদের প্রতি বিশেষ নজর দেওয়ার আহ্বান জানান। জেলায় বাংলা ইশারা ভাষা প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ করেন তারা।এদিকে রাজনগরেও বাংলা ইশারা ভাষা দিবস পালন করা হয়েছে।উপজেলা প্রশাসন ও প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রের আয়োজনে এ দিবস উপলক্ষে উপজেলা নির্বাহী কর্মকর্তার হল রুমে এক আলোচনা সভার আয়োজন করা হয়।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সানজিদা আক্তারের সভাপতিত্বে ও উপজেলা প্রতিবন্ধী বিষয়ক কর্মকর্তা মাসুদ রানার সঞ্চালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা শরীফ মোহাম্মদ নিয়ামত উল্লাহ, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোহাম্মদ ইউনুছ, সমাজ সেবা কর্মকর্তা আজাদুর রহমান, রাজনগর সরকারী কলেজের প্রভাষক শাহানারা রুবি, হীড বাংলাদেশ-সমৃদ্ধি কর্মসূূচীর সমন্বয়ক মার্গারেট জুঁই দাশ, প্রতিবন্ধী শিশু অভিভাবক সমন্বয় কমিটির সভাপতি ফরজান আহমদ প্রমুখ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন উপজেলা প্রতিবন্ধী বিষয়ক কর্মকর্তা মাসুদ রানা।
সভায় জানানো হয়, রাজনগর উপজেলা প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রের পক্ষ থেকে ১২ ধরনের প্রতিবন্ধীতার সেবা দেয়া হয়। বাক ও শ্রবণ প্রতিবন্ধী শিশুদের জন্য কেন্দ্রীয় কার্যালয়ে বিভিন্ন ধরনের সেবা দেয়া হয়।

এ সম্পর্কিত আরও পড়ুন
spot_img

সর্বশেষ সংবাদ