October 8, 2024 - 6:27 am
তথ‌্য অ‌ধিদপ্ত‌রের নিবন্ধন নম্বরঃ ৭৭
Homeসম্পাদকীয়জাতীয় অর্থনীতি ও কর্পোরেট গুড গর্ভনেন্স প্রতিষ্ঠায় ভূমিকা রাখবে আইসিএসবি’র সম্মাননা

জাতীয় অর্থনীতি ও কর্পোরেট গুড গর্ভনেন্স প্রতিষ্ঠায় ভূমিকা রাখবে আইসিএসবি’র সম্মাননা

spot_img

কর্পোরেট গর্ভনেন্সে সাফল্যের স্বীকৃতি স্বরূপ বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এর তালিকাভুক্ত ৮টি ক্যাটাগরিতে ২২টি কোম্পানিকে ইনস্টিটিউট অব চার্টার্ড সেক্রেটারীজ অব বাংলাদেশ (আইসিএসবি) প্রদান করেছে ৪র্থ আইসিএসবি ন্যাশনাল অ্যাওয়ার্ড। এবারের পুরস্কারের জন্য মনোনীত কোম্পানির স্বচ্ছতা ও জবাব-দিহিতা প্রতিপালন এবং জুলাই ২০১৬ /ডিসেম্বর ২০১৬ সালের আর্থিক প্রতিবেদন প্রকাশ করার বিষয়টিকে অগ্রাধিকার দেয়া হয়।

পুরস্কারপ্রাপ্ত কোম্পানীগুলো হলো: ব্যাংক ক্যাটাগরিতে প্রাইম ব্যাংক লিমিটেড, সাউথইস্ট ব্যাংক লিমিটেড এবং ইস্টার্ন ব্যাংক লিমিটে; ফাইন্যান্স ক্যাটাগরিতে আইডিএলসি ফাইন্যান্স লিমিটেড,  ইন্টারন্যাশনাল লিজিং এন্ড ফাইন্যান্সিয়াল সার্ভিসেস লিমিটেড এবং ইউনিয়ন ক্যাপিটাল লিমিটেড; বীমা ক্যাটাগরিতে গ্রীন ডেল্টা ইনস্যুরেন্স কোম্পানি লিমিটেড, প্রাইম ইনস্যুরেন্স কোম্পানি লিমিটেড এবং ফিনিক্স  ইনস্যুরেন্স কোম্পানি লিমিটেড;ঔষুধ, খাদ্য ও খাদ্যজাত ক্যাটাগরিতে দি ইবনে সিনা ফার্মাসিউটিক্যাল ইন্ডাস্ট্রি লিমিটেড, গোল্ডেন হার্ভেস্ট এগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেড ও স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড; টেক্সটাইল ও তৈরি পোশাক ক্যাটাগরিতে এনভয় টেক্সটাইলস লিমিটেড, শাশা ডেনিমস লিমিটেড এবং স্কয়ার টেক্সটাইলস লিমিটেড;  আইটি, টেলিযোগাযোগ ও সেবা প্রতিষ্ঠান ক্যাটাগরিতে গ্রামীণফোন ও ইস্টার্ন হাউজিং লিমিটেড লিমিটেড; প্রকৌশল, জ্বালানি ও শক্তি ক্যাটাগরিতে এমজেএল বাংলাদেশ লিমিটেড এবং সিঙ্গার বাংলাদেশ লিমিটেড এবং সাধারণ উৎপাদন ও রসায়ন ক্যাটাগরিতে আরএকে সিরামিকস বাংলাদেশ লিমিটেড, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ কোম্পানি লিমিটেড এবং হেইডেলবার্গ সিমেন্ট বাংলাদেশ লিমিটেড।

আইসিএসবি,র এই উদ্যোগ দেশের প্রতিটি কোম্পানির উপর ইতিবাচক প্রভাব পড়বে বলে প্রতীয়মান হচ্ছে।একটি দেশের মূল চালিকা শক্তি হলো সেদেশের অর্থনীতি। আর এই অর্থনীতির চালিকশক্তি হলো দেশের শিল্প, বাণিজ্য ও আর্থিক প্রতিষ্ঠানগুলো। এ সব প্রতিষ্ঠানে যদি স্বচ্ছতা নিশ্চিত করা হয়, তাহলে কোম্পানিগুলোর স্বচ্ছতা ও জবাবদিহিতামূলক সুস্থ প্রতিযোগিতা শুরু হবে। এর ফলে দেশের প্রতিষ্ঠানগুলো একদিকে যেমন আর্থিক প্রতিবেদন প্রকাশ করার ক্ষেত্রে যথাযথ নিয়ম অনুসরণে উৎসাহী হয়ে উঠবে। অন্যদিকে দেশের চলমান অর্থনীতির চাকা আরো বেশি গতিশীল হবে। এছাড়াও কর্পোরেট খাতে সুশাসন প্রতিষ্ঠা, কর্মচারীদের মনোবল ও উৎপাদনশীলতা বৃদ্ধি এবং ব্যবসায় দীর্ঘ মেয়াদী লক্ষ অর্জন নিশ্চিত হবে। আইসিএসবি প্রতিবছরই এরকম সম্মাননা প্রদানের মাধ্যমে দেশের অর্থনীতিতে আরো বেশি ভূমিকা রাখবে-এটাই প্রত্যাশা।

এ সম্পর্কিত আরও পড়ুন
spot_img

সর্বশেষ সংবাদ