জুলাই ২৪, ২০২৪ - ১:৫৩ পূর্বাহ্ণ
Homeজাতীয়ফের দিল্লি যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

ফের দিল্লি যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

spot_img

কর্পোরেট সংবাদ ডেস্ক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবার দ্বিপক্ষীয় সফরে ভারতে যাচ্ছেন। ২১ জুন তার দিল্লি সফরে যাওয়ার কথা রয়েছে। চলতি মাসে এটি হবে তার দ্বিতীয়বারের মতো দিল্লি সফর। এই সফরে তিস্তাসহ দুই দেশের মধ্যে প্রবাহিত অভিন্ন নদীগুলোর পানি ভাগাভাগিসহ দ্বিপক্ষীয় গুরুত্বপূর্ণ ইস্যুতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে আলোচনা হতে পারে।

আগামী ২১ ও ২২ জুন প্রধানমন্ত্রীর ভারত সফরের বিষয়টি প্রধানমন্ত্রীর প্রেস সচিব নাঈমুল ইসলাম খান আজ শুক্রবার গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন।

ঢাকা ও দিল্লির দুটি কূটনৈতিক সূত্র জানায়, ভারতে লোকসভা নির্বাচনের বিষয়টি বিবেচনায় রেখে চলতি জুনের তৃতীয় সপ্তাহে প্রধানমন্ত্রী দ্বিপক্ষীয় সফরে দিল্লি যাবেন— এমনটা কূটনৈতিক চ্যানেলে আগেই মোটামুটি স্থির হয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২১ জুন তিনি দিল্লি পৌঁছাবেন। পরদিন ২২ জুন তিনি প্রধানমন্ত্রী মোদির সঙ্গে শীর্ষ বৈঠকে বসবেন। সফরের খুঁটিনাটি ঠিক করতে ভারতের পররাষ্ট্রসচিব বিনয় মোহন কোয়াত্রা ইতিমধ্যে দুবার ঢাকা ঘুরে গেছেন।

কূটনৈতিক সূত্রগুলো বলছে, শেখ হাসিনার সফরে তিস্তাসহ দুই দেশের মধ্যে প্রবাহিত অভিন্ন নদীগুলোর পানি ভাগাভাগি, রেল, সড়ক ও নৌপথে আঞ্চলিক সংযুক্তির কার্যকর প্রসার, বিদ্যুৎ ও জ্বালানি খাতে সহযোগিতা ও দ্বিপক্ষীয় বাণিজ্যের নানান দিক নিয়ে দুই নেতার মধ্যে আলোচনা হতে পারে।

লোকসভা নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা না পেলেও জোট গড়ে ভারতে বিজেপির নেতৃত্বে নতুন সরকার গঠিত হয়েছে। এর ফলে নরেন্দ্র মোদি টানা তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রী হয়েছেন। তিনি গত ৯ জুন শপথ নেন। শপথ অনুষ্ঠানে যোগ দিতে এর আগে ৮ জুন দিল্লি যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মোদির শপথ গ্রহণের পর দুই নেতার মধ্যে সংক্ষিপ্ত বৈঠক হয় এবং উভয় নেতাই পরস্পরকে নিজ নিজ দেশ সফরের আমন্ত্রণ জানান।

অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ