জুলাই ২৭, ২০২৪ - ১:৩৪ অপরাহ্ণ
Homeসারাদেশ ও রাজনীতিসারাদেশবগুড়ার শেরপুর উপজেলা ভূমি ও গৃহহীনমুক্ত ঘোষণা

বগুড়ার শেরপুর উপজেলা ভূমি ও গৃহহীনমুক্ত ঘোষণা

spot_img

শেরপুর (বগুড়া) প্রতিনিধি: বগুড়ার শেরপুর উপজেলাকে ভূমি ও গৃহহীনমুক্ত ঘোষণা করা হয়েছে। মঙ্গলবার (১১ জুন) বেলা ১১টায় গণভবন থেকে ভিডিও কনফারেন্সে আশ্রয়ণ-২ প্রকল্পের পঞ্চম পর্যায়ের ৪৫ জন ভূমি ও গৃহহীন পরিবারকে বিনামূল্যে জমিসহ ঘর বিতরণ কার্যক্রম উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আসন্ন ঈদুল আজহার আগে শেখ হাসিনার ঈদ উপহার হিসেবে ঘর পেলেন অসহায় এসব পরিবার। প্রধানমন্ত্রীর পক্ষে অতিরিক্ত রাজশাহী বিভাগীয় কমিশনার (রাজস্ব) ইমতিয়াজ হোসেন উপকারভোগীদের হাতে জমির দলিল এবং ঘরের চাবি হস্তান্তর করেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা সুমন জিহাদীর সভাপতিত্বে গৃহ ও জমি হস্তান্তর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আফসানা ইয়াসমিন, উপজেলা চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) শাহজামাল সিরাজী, উপজেলা সহকারি কমিশনার (ভূমি) এসএম রেজাউল করিম, শেরপুর থানা অফিসার ইনচার্জ রেজাউল করিম, উপজেলা প: প: কর্মকর্তা সাজিদ হাসান, বীর মুক্তিযোদ্ধা ও সাবেক কমান্ডার ওবাইদুল রহমান, উপজেলা পিআইও শামছুন্নাহার শিউলী সরকারি কর্মকর্তা-কর্মচারী, মুক্তিযোদ্ধা, জনপ্রতিনিধি, সাংবাদিকসহ নানা শ্রেণীর মানুষ উপস্থিত ছিলেন।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা যায়, আশ্রয়ণ প্রকল্প-২ এর পঞ্চম পর্যায়ে এই উপজেলায় ৪৫টি ভূমিহীন ও গৃহহীন পরিবারের মাঝে ঘর বিতরণ করা হয়। এরমধ্যে কুসুম্বী ইউনিয়নে তাতড়া মৌজার ২টি পয়েন্টে ১৪টি, মির্জাপুর ইউনিয়নের আয়রা মৌজায় ১৯টি, সুঘাট ইউনিয়নের চকনশী মৌজায় ৬টি, শাহ্ বন্দেগী ইউনিয়নের কানাইকান্দর মৌজার ৬টি পরিবার রয়েছে।

উপহারের ঘর পেয়ে মির্জাপুরের ইউনিয়নের শহিদুল ইসলাম, সাইদুল ইসলাম, বেলাল হোসেন, বৃদ্ধ ডলি বেগম খুশিতে কেঁদে ফেলেন। তারা বলেন, এতদিন নিজের কোনো ঘর ছিল না। অন্যের জায়গায় পরিবারের সদস্যদের নিয়ে মানবেতর জীবনযাপন করছিলেন তিনি। মাথা গোঁজার ঠাঁই পেতে মানুষের দ্বারে দ্বারে ঘুরে সাহায্য তুলেছি। কিন্তু সংসারের ব্যয়ভার বহন করতে গিয়েই হিমশিম খেতে হয়। তবে প্রধানমন্ত্রীর এই উপহার পেয়ে তার স্বপ্ন পুরণের পাশাপাশি কষ্ট দূর হলো বলে মন্তব্য করেন।

উল্লেখ্য, ১৯৭২ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান গৃহহীনদের পুনর্বাসন কর্মসূচি শুরু করেন। বঙ্গবন্ধুর এ কর্মসূচিকে অনুসরণ করে তার কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৯৭ সালে আশ্রয়ণ প্রকল্পের মাধ্যমে গৃহ ও ভূমিহীনদের ঘর ও জমির মালিকানা দেওয়ার উদ্যোগ নেন।

আশ্রয়ণ প্রকল্প ও অন্যান্য প্রকল্পের আওতায় ১৯৯৭ সাল থেকে এ পর্যন্ত সারাদেশে ৮ লাখ ৬৭ হাজার ৯০৪টি ভূমি ও গৃহহীন পরিবারের প্রায় ৪৩ লাখ ৪০ হাজার মানুষকে পুনর্বাসন করা হয়েছে। যেখানে শুধু আশ্রয়ণ প্রকল্পের অধীনে ৫ লাখ ৮২ হাজার ৫৩টি ভূমি ও গৃহহীন পরিবারের ২৯ লাখ ১০ হাজার ২৬৫ জনকে পুনর্বাসন করা হয়েছে।

অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ