October 24, 2024 - 5:27 pm
তথ‌্য অ‌ধিদপ্ত‌রের নিবন্ধন নম্বরঃ ৭৭
Homeজাতীয়পুঁজিবাজারকে অস্থিতিশীল করতে দেওয়া হবে না : ডিবি প্রধান

পুঁজিবাজারকে অস্থিতিশীল করতে দেওয়া হবে না : ডিবি প্রধান

spot_img

নিজস্ব প্রতিবেদক: পুঁজিবাজারকে অস্থিতিশীল করে সাধারণ বিনিয়োগকারীদের উস্কানি দিয়ে কেউ যাতে স্বার্থ হাসিল করতে না পারে সেই বিষয়ে ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন অতিরিক্ত পুলিশ কমিশনার (গোয়েন্দা) মোহাম্মদ হারুন অর রশীদ।

শনিবার (২৭ এপ্রিল) সকালে রাজধানীর ডিবি কার্যালয়ে এক সংবাদ সম্মলনে এ তথ্য জানিয়েছেন অতিরিক্ত পুলিশ কমিশনার (গোয়েন্দা) মোহাম্মদ হারুন অর রশীদ।

সংবাদ সম্মেলনে হারুন অর রশীদ বলেন, ঢাকা মেট্রোপলিটন পুলিশের গোয়েন্দা সাইবার এন্ড স্পেশাল ক্রাইম বিভাগ সাধারণ বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষার্থে সর্বদা কাজ করে চলেছে। এ বিষয়ে নিয়মিত ভাবে অনলাইনে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো নিয়মিত মনিটরিং এবং সাইবার পেট্রোলিং পরিচালিত হচ্ছে। কোনভাবেই সামাজিক যোগাযোগ মাধ্যমে অসৎ উদ্দেশে ব্যবহার করতে দেওয়া হবে না।

এই সময়ে তিনি বলেন, অনলাইন এবং সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে পুঁজিবাজারে বিভিন্ন কোম্পানির শেয়ারের দাম নিয়ে কারাসাজি এবং গুজব রটনাকারী চক্রের তিনজন সদস্যকে গ্রেপ্তার করেছে মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। গ্রেফতারকৃত আসামীরা হলেন – মো. আমির হোসাইন ওরফে নুর নুরানী (৩৭), নুরুল হক হারুন (৫২) এবং আব্দুল কাইয়ুম (৩৯)। গ্রেফতারকৃতদের মধ্যে নুর নুরানীর বিরুদ্ধে বিস্ফোরক দমন ও বিশেষ ক্ষমতা আইনে ১১টি মামলা রয়েছে। হারুনের বিরুদ্ধে বিভিন্ন কোম্পানিতে চাঁদাবাজির অভিযোগ রয়েছে।

এর আগে শুক্রবার (২৬ এপ্রিল) রাতে গোয়েন্দা তথ্যের ভিত্তিতে রাজধানীর একাধিক এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়। ঢাকা মেট্রোপলিটন পুলিশের ডিবি সাইবার এন্ড স্পেশাল ক্রাইম বিভাগ (দক্ষিণ) এর উপ-পুলিশ কমিশনার মোঃ শহীদুল ইসলাম, পিপিএম (বার) এর নির্দেশনায় এবং অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার মোঃ সাইফুর রহমান আজাদ, পিপিএম এর নেতৃত্বে অভিযান পরিচালনা করে উক্ত চক্রের ৩ জন আসামী গ্রেফতার করে।

হারুন অর রশীদ বলেন, পুঁজিবাজার একটি স্পর্শকাতর জায়গা। দেশের অর্থনীতির সাথে ওতপ্রোতভাবে জড়িত। এখানে অনেক সাধারণ বিনিয়োগকারী তাদের সর্বস্ব নিয়ে এসে বিনিয়োগ করে থাকেন। অল্পতেই এখানে ক্ষতিগ্রস্থ হওয়ার সম্ভাবনা অনেক থাকে।

হারুন আরও বলেন, পুঁজিবাজারের একটি স্বার্থান্বেষী চক্র দীর্ঘদিন ধরে পুঁজিবাজার এবং দেশের অর্থনীতিকে ধ্বংস করার উদ্দেশ্যে বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন, কমিশনের চেয়্যারম্যানসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ ব্যক্তির বিরুদ্ধে ফেসবুক, হোয়াটস্যাপ, টেলিগ্রাম এ গোপনীয় গ্রুপ খুলে বিভিন্ন মিথ্যা, ভূয়া এবং প্রতারণামূলক তথ্য সরবরাহ করে নিজেদের স্বার্থসিদ্ধির জন্য সাধারণ বিনিয়োগকারীদের প্রতারিত করে আসছে। সাধারণ বিনিয়োগকারীদের ব্যবহার করে আন্দোলনের নামে অস্থিতিশীল পরিস্থিতি তৈরী করছে। এ বিষয়ে পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন রমনা মডেল থানায় একটি মামলা দায়ের করেন। গত ২৫ এপ্রিল রমনা থানায় সাইবার নিরাপত্তা আইনে মামলাটি দায়ের করা হয়। এই মামলা নং ১৬। উক্ত মামলায় ২৬ এপ্রিল গোয়েন্দা পুলিশ অভিযুক্তদের আটক করে।

ডিবি প্রধান আরও বলেন, আটককৃতরা বিভিন্ন সময়ে আন্দোলনের নামে সাধারণ বিনিয়োগকারীদের ব্যবহার করে রাস্তা দখল করে উদ্দেশ্যমূলক ভাবে অস্থিতিশীল পরিস্থিতি তৈরি করেছে। একইসঙ্গে তালিকাভুক্ত কোম্পানীতে বিভিন্ন ইস্যুতে চাঁদা দাবী করতো তারা। আর কোম্পানি দাবিকৃত চাঁদা না দিলে ওই সব কোম্পানি সম্পর্কে অন-লাইনে নানাভাবে অপপ্রচার শুরু করতো তারা। অপপ্রচারের পাশাপাশি সংশ্লিষ্ট কোম্পানীর অফিসগুলোতেও হামলাও করেছে চক্রটি।

হারুন অর রশীদ আরও বলেন, গ্রেফতারকৃতরা অতীতে পুঁজিবাজারে বিভিন্ন শেয়ার নিয়ে মিথ্যা তথ্য প্রদান করে দাম বৃদ্ধি করে সাধারণ বিনিয়োগকারীদের কাছে উচ্চ মূল্যে বিক্রি করে এবং এসব করার জন্য গোপনীয় হোয়াটস্যাপ/টেলিগ্রাম গ্রুপ ব্যবহার করে। এসব গ্রুপের সদস্যদের একটি নিদিষ্ট ফি প্রদান করে গ্রুপে যুক্ত হতে হয়। আবার শেয়ারে লাভ হলে লভ্যাংশ অংশ দিতে হয়। লোকসান হলে তারা দায়িত্ব নেয় না। বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন আইন অনুযায়ী যেকোন শেয়ারের মূল্য নিয়ে তথ্য আদান- প্রদান সম্পন্ন অবৈধ।

গ্রেফতারকৃত আসামী আমির হোসাইন (নূর নূরানী ছদ্মবেশ নাম ধারণ করে আছে) এর নামে বিস্ফোরক দ্রব্য দমণ আইন ও বিশেষ ক্ষমতা আইনে ১১টি মামলা রয়েছে। নুরুল হক হারুন, বিনিয়োগকারী ঐক্য পরিষদের বিভিন্ন সদস্যদের একত্রিক হয়ে কোম্পানি গুলোতে চাঁদাবাজি করে। ফেসবুক, হোয়াটস্যাপ ও টেলিগ্রামে সব মিলিয়ে ৮-১০ টি গ্রুপ চালায় অন-লাইনে তার অনেক ফলোয়ার।

নুরুল হক হারুন বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদ এর সহ-সভাপতি পদে আছে। বিনিয়োগকারী ঐক্য পরিষদের নামে বিভিন্ন কোম্পানির কাছে থেকে চাঁদাবাজি করে। কাউয়ুম রয়েল ক্যাপিটাল নামক ব্রোকারেজ হাউজের সাথে যুক্ত। হোয়াটস্যাপ এবং টেলিগ্রাম গ্রুপে টাকার বিনিময়ে বিভিন্ন শেয়ার সম্পর্কে তথ্য প্রদান করে।

সংবাদ সম্মেলনে ডিবি হারুন বলেন, ঢাকা মেট্রোপলিটন পুলিশের গোয়েন্দা সাইবার এন্ড স্পেশাল ক্রাইম বিভাগ, সাধারণ বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষার্থে সর্বদা কাজ করে চলেছে। এ বিষয়ে নিয়মিত ভাবে অনলাইনে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো নিয়মিত মনিটরিং এবং সাইবার পেট্রোলিং পরিচালিত হচ্ছে। পুঁজিবাজারকে অস্থিতিশীল করে সাধারণ বিনিয়োগকারীদের উস্কানি দিয়ে কেউ যাতে স্বার্থ হাসিল করতে না পারে সে বিষয়ে অভিযান পরিচালনা করছে।

এ সম্পর্কিত আরও পড়ুন
spot_img

সর্বশেষ সংবাদ

স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্সের ৩য় প্রান্তিক প্রকাশ

নিজস্ব প্রতিবেদক : পুঁজিবাজারে তালিকাভুক্ত স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড গত ৩০ সেপ্টেম্বর, ২০২৪ তারিখে সমাপ্ত তৃতীয় প্রান্তিকের (জুলাই’২৪-সেপ্টেম্বর’২৪) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। বৃহস্পতিবার (২৪...

কুলাউড়ায় এইচপিভি ভ্যাকসিন পাবে ২১ হাজার কিশোরী

তিমির বনিক, স্টাফ রিপোর্টার: ১০ থেকে ১৪ বছরের কিশোরীদের জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধক ভ্যাকসিন (এইচপিভি) কার্যক্রম চালু হয়েছে। বৃহস্পতিবার মৌলভীবাজারের কুলাউড়ায় রাবেয়া আদর্শ সরকারী প্রাথমিক...

তারাকান্দায় বাস-অটোরিক্সার সংঘর্ষে নিহত ১, আহত ২

ময়মনসিংহ ব্যুরো: ময়মনসিংহের তারাকান্দায় বাস ও অটোরিক্সার সংঘর্ষে একজন নিহত এবং দুইজনের আহত হয়েছে। বৃহস্পতিবার (২৪ অক্টোবর) সকাল ৮ টার দিকে শামীম এন্টারপ্রাইজের একটি বাস...

দেশে প্রথমবারের মতো এমআরসিপি পিএসিইএস পরীক্ষা অনুষ্টিত

কর্পোরেট ডেস্ক: বাংলাদেশে প্রথমবারের মতো অনুষ্ঠিত হলো MRCP PACES (প্র্যাকটিক্যাল অ্যাসেসমেন্ট অব ক্লিনিক্যাল এক্সামিনেশন স্কিলস) পরীক্ষা। দেশের সর্বপ্রথম জেসিআই স্বীকৃত হাসপাতাল এভারকেয়ার হসপিটাল ঢাকায়...

সোশ্যাল ইসলামী ব্যাংকের “একাউন্ট ওপেনিং ক্যাম্পেইন এন্ড ট্রি প্ল্যান্টেশন” কর্মসূচি শুরু

কর্পোরেট ডেস্ক: সোশ্যাল ইসলামী ব্যাংকের উদ্যোগে হাবিবুল্লাহ বাহার ইউনিভার্সিটি কলেজে “একাউন্ট ওপেনিং এন্ড ট্রি প্ল্যান্টেশন” কর্মসূচী শুরু হয়েছে বৃহস্পতিবার (২৪ অক্টোবর)। পরিবেশ রক্ষায় প্রধান...

রূপালী ব্যাংকের এমডি নিয়োগে ষড়যন্ত্রের শিকার সিংগাইরের আঃ রহিম

নিজস্ব প্রতিবেদক: বিভিন্ন সময়ে বিভিন্ন বিষয়ের ওপর কবিতা ও ব্যাংকিং বিষয়ক প্রবন্ধ লিখে প্রসংসিত ও সমাদৃত হয়েছেন রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক মোঃ...

সেনা মোতায়েনের অভিযোগে উত্তর কোরিয়ার কূটনীতিককে জার্মানির তলব

আন্তর্জাতিক ডেস্ক : ইউক্রেনে ‘সামরিক অভিযান’ চালাতে রাশিয়াকে সহযোগিতা করার অভিযোগে বার্লিনে নিযুক্ত উত্তর কোরিয়ার কূটনীতিককে তলব করেছে জার্মানি। মঙ্গলবার (২৩ অক্টোবর) উত্তর কোরিয়ার...

ইউনিয়ন ব্যাংকে বিনিয়োগ আদায়ে জোর তৎপরতা

কর্পোরেট ডেস্ক: শরীয়াহ্ ভিত্তিক ইউনিয়ন ব্যাংক পিএলসি. এর ব্যবস্থাপনা কর্তৃপক্ষ বিনিয়োগ আদায়ে জোর তৎপরতা চালাচ্ছে। এ লক্ষ্যে ব্যাংকের প্রধান কার্যালয়ের সংশ্লিষ্ট বিভাগ থেকে শাখা...