October 9, 2024 - 4:21 am
তথ‌্য অ‌ধিদপ্ত‌রের নিবন্ধন নম্বরঃ ৭৭
Homeকর্পোরেট-অর্থ ও বাণিজ্যকর্পোরেট সংবাদহাইব্রিড এজিএম এর জন্য স্বাধীন স্ক্রুটিনাইজারদের প্যানেল করছে বিএসইসি

হাইব্রিড এজিএম এর জন্য স্বাধীন স্ক্রুটিনাইজারদের প্যানেল করছে বিএসইসি

spot_img

স্টাফ রিপোর্টারঃ বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ৬ ফেব্রুয়ারী, ২০২৪ তারিখে একটি নির্দেশিকা জারি করে ডিজিটাল প্ল্যাটফর্মে এজিএম/ইজিএম স্ক্রুটিনাইজের জন্য স্বাধীন স্ক্রুটিনাইজারদের একটি প্যানেল তৈরির আহ্বান জানিয়েছে। নির্দেশনা অনুযায়ী সাধারণ সভা (এজিএম/ইজিএম) স্থলে হাইব্রিড পদ্ধতিতে শেয়ারহোল্ডারদের শারীরিক উপস্থিতি এবং ডিজিটাল প্ল্যাটফর্ম বা অনলাইন প্ল্যাটফর্ম ব্যবহার করে শেয়ারহোল্ডারদের উপস্থিতির সমন্বয়ে শেয়ারহোল্ডারদের ভোটাধিকার এবং অন্যান্য অধিকার, নিয়ন্ত্রক সংস্থার কমপ্লায়েন্স ও অন্যান্য নীতিমালা নিশ্চিত করতে হবে।

বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষা এবং তাদের অধিকার নিশ্চিত করতে বিএসইসি এই জাতীয় স্বাধীন স্ক্রুটিনাইজার তালিকাভুক্ত করার উদ্যোগ নিয়েছে। নির্বাচিত স্বাধীন স্ক্রুটিনাইজারগণ এজিএম/ইজিএম পরিচালনার সঠিক প্রক্রিয়া এবং ভোটের ফলাফলের সত্যতা নিশ্চিত করবেন। তাই এই নির্দেশনায়, স্বাধীন স্ক্রুটিনাইজারদের তালিকাভুক্ত হতে যে সকল যোগ্যতা প্রয়োজন হবে তার একটি সুনির্দিষ্ট মানদণ্ড নির্ধারণ করে দেয়া হয়েছে।

নির্দেশনা মতে, আবেদনকারী প্রতিষ্ঠানের কমপক্ষে ৫ বছরের তথ্যপ্রযুক্তি (আইটি) অভিজ্ঞতা এবং চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট অথবা চার্টার্ড সেক্রেটারির যোগ্যতা থাকতে হবে। প্রতিটি প্রতিষ্ঠানের জন্য কমপক্ষে ৫ জন যোগ্যতাসম্পন্ন পেশাদার এবং আইটি ব্যাকগ্রাউন্ডের কর্মী থাকা থাকা লাগবে। ভোটের তথ্য, রেকর্ড, লগ-রেজিস্টার এবং ভোটগ্রহণের অন্যান্য প্রক্রিয়ার যথাযথ যাচাই-সত্যায়নের জন্য যথেষ্ট লজিস্টিকস, প্রাসঙ্গিক সফ্টওয়্যার, সুরক্ষা ব্যবস্থা, আইটি সিস্টেম এবং পুঁজিবাজারে ডিপোজিটরি কার্যের অভিজ্ঞতা থাকতে হবে।

আদালত কর্তৃক কোনো সিকিউরিটিজ ও এক্সচেঞ্জ সংক্রান্ত অপরাধের জন্য দোষী সাব্যস্ত হয়েছেন অথবা স্থগিতাদেশপ্রাপ্ত কিংবা জরিমানা বা দণ্ডিত হয়েছেন এবং ঐ জরিমানার অর্থ পরিশোধ না করার কারণে এখনও শাস্তিমূলক ব্যবস্থা থেকে অব্যাহতিপ্রাপ্ত হয়নি এমন ব্যক্তি বা প্রতিষ্ঠানের আবেদন গ্রহণযোগ্য হবে না। সংশ্লিষ্ট ইস্যুকারী কোম্পানির পরিচালনা পর্ষদের সদস্য/স্পন্সর/পরিচালক/শেয়ারহোল্ডারাও অযোগ্য বিবেচিত হবেন।

আগ্রহী ব্যক্তি ও প্রতিষ্ঠানকে আবেদনের জন্য আইসিএবি এবং আইসিএসবি বা প্রাসঙ্গিক কর্তৃপক্ষের নিবন্ধন ও অনুশীলনের সনদের কপি, অনুশীলনকারী অংশীদার/অডিটর/পরিচালকদের তালিকা, অভিজ্ঞতা ও নিবন্ধন নম্বর সহ তাদের আপডেটেড সিভি জমা দিতে বলা হয়েছে। আবেদনের সাথে অডিট বা অন্যান্য প্রতিষ্ঠানের অংশীদারী চুক্তির কপি ও কর্মীদের যোগ্যতা এবং অভিজ্ঞতার বছর সহ তালিকাও সংযুক্ত করা লাগবে। বিদেশী অ্যাফিলিয়েটেড প্রতিষ্ঠানের ক্ষেত্রে চুক্তি বা সমঝোতা স্মারক (এমওএউ) এবং নথিরপত্রের কপি আবেদনের সাথে সংযুক্ত করতে হবে। নির্দেশনায় বর্ণিত অযোগ্যতার ধারা অনুযায়ী প্রতিষ্ঠানটি বা তার যেকোনো অংশীদার/অডিটর/পরিচালকগণের কোন অযোগ্যতা নেই এই মর্মে ঘোষণা দিতে হবে।

আবেদনপত্র ২৯ ফেব্রুয়ারি, ২০২৪, বিকেল ৪টার মধ্যে আইসিএডির এক্সিকিউটিভ ডিরেক্টর কাছে জমা দিতে হবে। নির্দেশনায় আরো বলা হয়, বিএসইসি স্বাধীন স্ক্রুটিনাইজারদের প্যানেলে অন্তর্ভুক্তির জন্য যেকোনো বা সমস্ত ইওআই আবেদন গ্রহণ বা প্রত্যাখ্যানের অধিকার কমিশন সংরক্ষণ করে।

এ সম্পর্কিত আরও পড়ুন
spot_img

সর্বশেষ সংবাদ