October 12, 2024 - 6:19 am
তথ‌্য অ‌ধিদপ্ত‌রের নিবন্ধন নম্বরঃ ৭৭
Homeআন্তর্জাতিকবোস্টনে প্রবাসীদের বায়ান্ন বছরের ঐতিহ্যকে কলুষিত করেছে একটি কুচক্রীমহল

বোস্টনে প্রবাসীদের বায়ান্ন বছরের ঐতিহ্যকে কলুষিত করেছে একটি কুচক্রীমহল

spot_img

ইমা এলিস, নিউ ইয়র্ক: যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যের বোস্টনে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব নিউ ইংল্যান্ড (বেইন)-এর দ্বিবার্ষিক নির্বাচনে পূর্ব পরিকল্পিতভাবে ভোট ডাকাতির মাধ্যমে একটি কুচক্রীমহল দ্বারা প্রবাসীদের ভোটাধিকার হরণ করা হয়েছে বলে উল্লেখ করেছেন খোকা-সাজু-রাজিব পরিষদ। নির্বাচন প্রক্রিয়া শুরুর পর থেকে আমরা বর্তমান ও বিদায়ী কার্যকরী কমিটি ও নির্বাচনে দায়িত্বপ্রাপ্ত নির্বাচন কমিশনের স্বেচ্চাচারিতা, স্বজনপ্রীতিসহ নানা অনিয়ম ও দুর্নীতির অভিযোগ করে আসলেও আমাদের সেসব অভিযোগকে তারা কোনই গুরুত্ব দেননি।

স্থানীয় সময় সোমবার (২০ নভেম্বর) সন্ধ্যায় এক সংবাদ সম্মেলনে এসব অভিযোগ করেন খোকা-সাজু-রাজিব পরিষদ। সংবাদ সম্মেলনে খোকা-সাজু-রাজিব পরিষদের সদস্যরা ছাড়াও বোস্টনের বাংলাদেশি কমিউনিটির বিভিন্ন শ্রেনী পেশার মানুষ উপস্থিত ছিলেন। যুক্তরাষ্ট্রের বাংলা সংবাদমাধ্যম বাংলা প্রেস এ খবর জানিয়েছে।

সম্মেলনের শুরুতেই খোকা-সাজু-রাজিব পরিষদের সভাপতি প্রার্থী মাহবুব-ই-খোদা (খোকা) তার লিখিত বক্তব্যে উল্লেখ করেন, চলতি মাসের ১০ ও ১১ নভেম্বর (শুক্র ও শনিবার) দু’দিনব্যাপী বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব নিউ ইংল্যান্ড (বেইন)-এর দ্বিবার্ষিক নির্বাচনে যেসব অনিয়ম ও দুর্নীতি আমাদের প্যানেলের কর্মী ও প্রবাসীদের চোখে ধরা পড়েছে তার কিছু চিত্র আপনাদের সামনে তুলে ধরছি।
তিনি বলেন, বোস্টন প্রবাসী বাংলাদেশিরা কনকনে ঠান্ডা উপেক্ষা করে যেভাবে নভেম্বর ১০ ও ১১ তারিখ সশরীরে উপস্থিত হয়ে অন্যায়ের বিরুদ্ধে রায় দিয়েছেন তা আমরা শ্রদ্ধার সাথে আজীবন স্মরন করবো। বর্তমান ও বিদায়ী কার্যকরী কমিটি, নির্বাচন কমিশন ও প্রতিদ্বন্দ্বি তানভির-তাজ-শান্তা পরিষদের সদস্য মিলে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব নিউ ইংল্যান্ড (বেইন)-এর ৫২ বৎসরের ইতিহাস, ঐতিহ্য ও অহংকারকে চরমভাবে কুলসিত করেছে।

খোকা বলেন, ১৫ই সেপ্টম্বর ২০২৩ তারিখ বেইনের কার্যকরী কমিটির কাছে ভোটার তালিকা জমা করার শেষদিন থেকেই অনিয়ম, দুর্নীতি ও প্রতিহিংসার কার্যক্রম শুরু হয়। বর্তমান কমিটি স্বচ্ছতা বজায় না রেখে নিজেদের মতো করে ২০২৩ বেইন নির্বাচনে ৬ হাজার ভোটার ঘোষনা করেন যার কোন বিস্তারিত তথ্য প্রকাশ করেননি। মেম্বারশিপের টাকা জমার কোন তথ্যও কাউকে দেননি। আমরা প্রতিবাদ জানিয়েছি তারা কোন গুরুত্ব দেননি। বর্তমান কার্যকরী কমিটি গঠনতন্ত্রের নির্দেশনা না মেনে তাদের কালো নীল নকশার পরিকল্পনা বাস্তবায়নের জন্য অযোগ্য ব্যক্তিকে প্রধান নির্বাচন কমিশনার করেছিলেন। আমরা প্রতিবাদ জানিয়েছিলাম কিন্তু তারা এ ব্যাপারে কর্নপাত করেননি। গঠনতন্ত্রের নির্দেশনা উপেক্ষা করে দুইজন সহকারী নির্বাচন কমিশন গঠন করে। আমরা তারও প্রতিবাদ জানিয়েছিলাম। অনিয়ম ও দুর্নিতি দেখে বিবেকের তারনায় একজন সম্মানিত সহকারী নির্বাচন কমিশনার পদত্যাগ করেছিলেন। বর্তমান কার্যকরী কমিটি ও দূর্নিতিবাজ নির্বাচন কমিশন বিষয়টি সম্পূর্ন গোপন করে কমিউনিটির কাউকে জানায়নি। আমরা এসব বিষিয়েও প্রতিবাদ জানিয়েছিলাম। আমাকে ব্যক্তিগতভাবে পদত্যাগকারী ব্যক্তি ইমেল করে জানিয়েছিল বিধায় আমরা জানতে পেরেছিলাম। নির্বাচন কমিশন গঠনতন্ত্রের নির্দেশনা উপেক্ষা করে অক্টোবর ৮ তারিখে আমাকে ভুল, অসম্পূর্ণ ও ফেইক ভোটারের একটা তালিকা ইমেল যোগে প্রেরন করেছিল। আমি প্রিন্ট কপি চাইলে বর্তমান কার্যকরী কমিটির সভাপতি ও সাধারন সম্পাদকের স্বাক্ষরিত একটি ভোটার তালিকা আমাকে হস্তান্তর করে। যা ইমেইলে প্রেরন করা ভোটার তালিকা এবং প্রিন্ট কপির সাথে কোনপ্রকার মিল ছিল না। আমরা লিখিত অভিযোগ ও প্রতিবাদ জানিয়েছিলাম। দুঃখজনক হলেও সত্য, সর্বশেষ ১০ই নভেম্বর শুক্রবার ভোট গ্রহনের ২৬ মিনিট পূর্বে আমাকে ফাইনাল ভোটার লিষ্ট প্রধান নির্বাচন কমিশনার সালাউদ্দিন খান সৈকত আমাকে প্রেরন করেন।

খোকা আরও বলেন, নির্বাচন কমিশন গঠনতন্ত্রের বাহিরে সেচ্চাচারিতা করে মেইন ইন ভোট গ্রহনের ঘোষনা করে। আমরা লিখিত অভিযোগ ও প্রতিবাদ জানিয়েছিলাম। আমাদের কোন কথাই শোনেনি। পরবর্তীতে আদালতের আদেশের মাধ্যমে সেই অনিয়ম আমরা বন্ধ করতে সক্ষম হয়েছিলাম। আদালতের শরণাপন্ন হওয়ার পূর্বে আমাদের কমিউনিটির সম্মানিত অভিজ্ঞ ব্যাক্তিরা উক্ত ঘোষনার পর সুন্দর সমাধানের উদ্যোগ গ্রহন করেছিলেন।

এ বিষয়ে অত্যন্ত জোরালো ভূমিকা পালন করেন নিউ হ্যাম্পশায়ার অঙ্গরাজ্যের প্রতিনিধি পরিষদের সদস্য (হাউস অফ রিপ্রেজেন্টেটিভস) ও রিপাবলিকান পার্টির সদস্য আবুল খান শাহীন। তিনি তার সর্বোচ্চ চেষ্টা করেও তাদেরকে সমঝোতার পথে আনতে পারেননি। দুঃখজনক হলেও সত্য যে, নির্বাচন কমিশনার সালাউদ্দিন খান সৈকত তার ও কমিউনিটির বিশিষ্টজনদের কোন অনুরোধই রাখেননি।

আদালতের আদেশ উপেক্ষা করে এই দুর্নীতিবাজ নির্বাচন কমিশন, বর্তমান কার্যকরী পরিষদ ও আমাদের প্রতিদ্বন্দ্বি প্যানেলের সদস্য মিলে নতুন নামে অ্যাবসেন্টি ভোট গ্রহনের নামে বেইনকে কলংকের শেষ স্তরে পৌঁছে দিয়েছে। আপনারা সোসাল মিডিয়ায় দেখেছেন কিভাবে আমাদের প্যানেল সদস্য ও কমিউনিটিকে কোনকিছু না জানিয়ে রাতের অন্ধকারে ডরচেস্টার এলাকায় রাত ৮ টা থেকে মধ্যরাত পর্যন্ত নির্বাচন কমিশনার আবদুল জলিল এবং প্রতিদ্বন্দ্বি প্যালের সদস্যরা কিভাবে ভোট গ্রহন করেছিলেন। আমরা প্রতিবাদ জানিয়েও কোন কাজ হয়নি। আমাদের অভিযোগকে তারা কোন গুরুত্ব দেননি। আপনার আরো দেখেছেন নিউ বেডফোর্ড এলাকায় একই পরিকল্পনায় ভোট গ্রহন করতে গিয়ে তারা প্রতিরোধের মুখে পড়েছিলেন। যা সোসাল মিডিয়ায় ইতোমধ্যে প্রচার হয়েছে।

এবার আসছি বেইনের ৫২ বৎসরের ইতিহাসের প্রথম কমিউনিটির সম্মানিত সদস্যদের অধিকার হরন ও ভোট ডাকাতির তথ্য নিয়ে। গত ১০ নভেম্বর শুক্রবার সন্ধ্যা থেকে রাত ১০টা পর্যন্ত প্রচন্ড ঠান্ডা উপেক্ষা করে সম্মানিত সদস্যবৃন্দ যেভাবে স্বতস্ফুর্ত অংশগ্রহনে ভোট প্রয়োগ করেছিলেন তা সত্যিই প্রশংসনীয় এবং অবিশ্বরণীয় ঘটনা। আমি এবং আমার প্যানেল আপনাদের কাছে অনেক অনেক কৃতজ্ঞতা প্রকাশ করছি।
নির্বাচন কমিশন এবং বর্তমান কার্যকরী কমিটির অসৎউদ্দেশ্য ও অসহযোগিতার কারনে শুক্রবার রাতে সম্মানিত ভোটারা ভোট প্রয়োগ না করে বাড়ি ফেরত যেতে বাধ্য হয়েছিল। নির্বাচন কমিশন ও বর্তমান কমিটি ভোট কেন্দ্রে পরিবারের সকল সদস্যদের নিয়ে গঠিত টিমের আগ্রাসী ভুমিকার আমরা প্রতিবাদ করেছিলাম। আমাদের কোন কথাই আমলে নেননি। আমাদের প্যানেলের পক্ষ থেকে ৪ জন ছাড়া কাউকে কোন অনুমতি দেয়নি অথচ অপর প্যানেলের ১৫/২০ লোক কেন্দ্রের ভেতরে অবস্থান করেছিলেন।

অ্যাবসেন্টি ভোটের নামে সামান্য সংখ্যক ভোট গ্রহন করার কথা সহকারী নির্বাচন কমিশনার জলিল আমাদের এজেন্টদের নিকট স্বীকার করার পর আমাদের পক্ষের ভোটারদের উপস্থিতি দেখে প্রধান নির্বাচন কমিশনার সালাউদ্দিন খান সৈকত অরেকটি ন্যাক্কারজনক ঘটনার সুত্রপাত করেছে। তিনি ১১ই নভেম্বর শনিবার সারাদিন অনেক প্রতিকুলতার মধ্যেও সম্মানিত ভোটাররা ভোট প্রদানের পর বিকেল ৩/৪ টার দিকে হঠাৎ করে নির্বাচন কমিশনার সৈকত আমাদের এজেন্ট ও সম্মানিত পর্যবেক্ষকদের আপত্তি থাকা সত্তেও গায়ের জোড়ে ভোট গণনা শুরু করেন। ভোট গণনার শেষ ভাগে যখন দেখেন যে আমাদের প্যানেল বিপুলভোটে এগিয়ে তখন সকলের আপত্তি এবং বাঁধা উপেক্ষা করে ভোট কেন্দ্রে দুর্বৃত্তদের মতো দুইটি কালো ট্রাস ব্যাগ মোড়ানো ভর্তি ব্যালট বাক্স পুলিশি প্রহরায় কেন্দ্রের ভেতরে নিয়ে আসেন। পর্যবেক্ষক ও আমাদের এজেন্ট এমন কি প্রতিদ্বন্দ্বি প্যানেলের ক্যামপেইন ম্যানেজার মহিউদ্দিনের বিরোধিতার পরও কমিশনার সৈকত সেই কালো ব্যাগে ভর্তি রাতের আঁধারের ৬৯৪টি ভোট ( যা সোসাল মিডিয়ায় ইতিমধ্যে প্রকাশিত) ১০ ও ১১ তারিখের ব্যালটের সাথে সংযুক্ত করে ফলাফল ঘোষনা করেন।

নৈতিকতা অধঃপতনের শেষ স্তরের পৌঁছানোর গল্পে আমরা বাংলাদেশ কমিউনিটি হতভম্ব। কেউ জানে না কিভাবে এবং কোন প্রক্রিয়ায় এই ভোটের ব্যালট আসলো। সম্পূর্ন নির্বাচন প্রক্রিয়াকে প্রশ্নবিদ্ধ করা এবং বাংলাদেশ কমিউনিটির সম্মানিত ব্যক্তিদের অসম্মান করার মুল ব্যক্তি হলেন প্রধান নির্বাচন কমিশনার সালাউদ্দিন খান সৈকত এবং বর্তমান ও বিদায়ী কার্যকরী কমিটির সদস্যদের আমরা এহেন কর্মকান্ডের জন্য ধিক্কার জানাচ্ছি।

এহেন গর্হিত অপরাধ ও স্বেচ্চাচারিতার বিরুদ্ধে আমরা ঐক্যবদ্ধ কমিউনিটির সম্মানিত সদস্যদের সাথে নিয়ে প্রতিরোধে অব্যাহত প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি। কোনভাবেই আমাদের এই সভ্য সমাজে এমন অপরাধ হতে পারে না। আমরা ১১ই নভেম্বর রাতেই এই নির্বাচনের ফলাফল বয়কট করেছি।

আমি সবশেষ আমাদের প্রতিদ্বন্দ্বি প্যানেলের সম্মানিত সদস্যদের আহবান জানাতে চাই নীতি নৈতিকতা বিসর্জন না দিয়ে নিজের বিবেকের কাছে প্রশ্ন করে দেখেন কমিউনিটির সর্বস্তরের মানুষগুলি এই অন্যায়ের বিরুদ্ধে সোচ্ছার হয়ে ধিক্কার জানাচ্ছে। একটিবার বিবেককে প্রশ্ন করে দেখেন আপনারা কোন কমিউনিটির জন্য কাজ করতে চাচ্ছেন?

আসুন আমরা এই পুরো সম্মানিত কমিউনিটিকে কলঙ্ক এবং লজ্জার হাত থেকে রক্ষা করি। শ্রদ্ধা, ভালোবাসা, স্নেহের বন্ধনে আমরা কমিউনিটির পাশে থাকি। শুধু মনে রাখবেন অন্যায়, অনিয়ম, সেচ্চাচারিতা, কারচুপির মাধ্যমে জয় পাওয়া আত্মতৃপ্তি নিয়ে আপনি সমাজে গ্রহনযোগ্যতা পাবেন না।
সংবাদ সম্মেলনে খোকা-সাজু-রাজিব পরিষদ থেকে বিজয়ী সহ-সভাপতি প্রার্থী সাজ্জাদুর রহমান সাজু ও সাধারন সম্পাদক প্রার্থী রাজিবুর রহমান রাজিব সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে বলেন, নিউ ইংল্যান্ডের প্রবাসীরা পাতানো ও প্রহসনের নির্বাচন মেনে নেয়নি তাহলে এ বিজয় দিয়ে আমরা কী করবো। বোস্টনের প্রবাসী বাংলাদেশিদের ভালবাসা নিয়ে আমাদের পরিষদের সকলকে নিয়ে একটি ঐক্যবদ্ধ সমাজ গঠন ও প্রবাসীদের সার্বিক সেবা প্রদান করতে চাই। যারা ভোট চুরি করে নির্বাচিত হয়েছে তাদের সাথে আমরা কখনই যেতে পারি না। আমারা পাতানো নির্বাচনী ফলসহ আমাদের উক্ত কথিত বিজয়কে প্রত্যাখ্যান ঘোষণা করছি।
এ সময় খোকা-সাজু-রাজিব পরিষদের নেতৃবৃন্দসহ তাদের প্যানেলে সংশ্লিষ্ট বেইনের সাবেক সভাপতি শহিদুল ইসলাম প্রিন্স, শাহীন খান, নিউ হ্যাম্পশায়ার অঙ্গরাজ্যের প্রতিনিধি পরিষদের সদস্য (হাউস অফ রিপ্রেজেন্টেটিভস) ও রিপাবলিকান পার্টির সদস্য আবুল খান শাহীন, রাজনৈতিক ব্যক্তিত্ব ওসমান গনি, শেখ বাহাউদ্দিন সুমন ও হুমায়ুন মোর্শেদ সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে বক্তব্য দেন খোকা-সাজু-রাজিব পরিষদের সভাপতি প্রার্থী মাহবুব-ই-খোদা (খোকা), সহ-সভাপতি প্রার্থী সাজ্জাদুর রহমান সাজু, সাধারন সম্পাদক প্রার্থী রাজিবুর রহমান রাজিব, যুগ্ম সাধারন সম্পাদক প্রার্থী আশিকুর রহমান, কোষাধ্যক্ষ প্রার্থী মনিরুজ্জামান খান, সাংস্কৃতিক সম্পাদক প্রার্থী রেহানা পারভীন ইতি, ক্রীড়া সম্পাদক প্রার্থী একরামুল পিজন, সমাজ কল্যাণ সম্পাদক প্রার্থী বিএম রায়হানুজ্জামান, নির্বাহী সদস্য প্রার্থী এসএম সাইফুর ইসলাম, পঙ্কজ দাস, ও মৌসুমী রহমান, বেইনের সাবেক সভাপতি যথাক্রমে-কাজী নুরুজ্জামান, শহিদুল ইসলাম প্রিন্স, শাহীন খান, নিউ হ্যাম্পশায়ার অঙ্গরাজ্যের প্রতিনিধি পরিষদের সদস্য (হাউস অফ রিপ্রেজেন্টেটিভস) ও রিপাবলিকান পার্টির সদস্য আবুল খান শাহীন, রাজনৈতিক ব্যক্তিত্ব ওসমান গনি, শেখ বাহাউদ্দিন সুমন, হুমায়ুন মোর্শেদ, শোভন চৌধুরী, এমডি কাশেম (নয়ন), গোলাম আজম (ডরচেস্টার) ও স্বপন খান (ফল রিভার)। এছাড়াও বেইনের সাবেক সভাপতি মোহাম্মদ বেলাল, সাবেক সাধারন সম্পাদক ও সাংবাদিক নাহিদ সিতারা, ড. দুলাল খান, হাসানুজ্জামান সোহেল, রাজনৈতিক ব্যক্তিত্ব টিপু চৌধুরী, মোহাঃ হানিফ, মাহবুবুল হক ডিউক, খাতুনে জান্নাত আরজু, মেহেরুন ইসলাম হ্যাপী, মাহমুদা সিদ্দিকা, মোর্শেদা খাতুন মেরি, জয় নেহাল, ওহায়েদি শেখ, মোশারফ হোসেন হক, শাহীন, জাহিদ ও কাকন এ সময় উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও পড়ুন
spot_img

সর্বশেষ সংবাদ

সিংগাইরে মোটরসাইকেল-হেলোবাইক সংঘর্ষে আহত ৪

নিজস্ব প্রতিবেদক: মানিকগঞ্জের সিংগাইরে মোটরসাইকেল-হেলোবাইক সংঘর্ষে গুরুতর আহত হয়েছেন ৩ জন মোটরসাইকেল আরোহী ও হেলোবাইক চালক। শুক্রবার (১১ অক্টবর) সকাল ১১ টার দিকে সিংগাইর-হেমায়েতপুর আঞ্চলিক...

সিংগাইরে ইউনিয়ন ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক গ্রেপ্তার

নিজস্ব প্রতিবেদক : মানিকগঞ্জের সিংগাইর উপজেলার ধল্লা ইউনিয়ন ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক মো: জাকির হোসেনকে (২৬) আটক করেছে থানা পুলিশ। শুক্রবার (১১ অক্টোবর) দুপুরে তাকে ধল্লা...

‘রিসেট বাটন’ নিয়ে বক্তব্যের ব্যাখ্যা দিলো প্রধান উপদেষ্টার প্রেস উইং

কর্পোরেট সংবাদ ডেস্ক : সম্প্রতি ভয়েস অব আমেরিকাকে দেওয়া সাক্ষাৎকারে ‘রিসেট বাটন’ শব্দ ব্যবহার করেন অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস। এ...

মেহেরপুরে হারানো ৭১টি মোবাইল মালিকদের ফেরত দিল পুলিশ

সেলিম রেজা, মেহেরপুর প্রতিনিধি: হারানো ৭১টি মোবাইল ফোন উদ্ধার করে প্রকৃত মালিককে বুঝিয়ে দিয়েছেন মেহেরপুর জেলা পুলিশের সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন সেলের সদস্যরা। মেহেরপুর জেলা...

সাহিত্যে নোবেল পেলেন দক্ষিণ কোরিয়ার হান কাং

আন্তর্জাতিক ডেস্ক : এবার সাহিত্যে নোবেল পুরস্কার জিতলেন দক্ষিণ কোয়িার লেখিকা হান কাং। বৃহস্পতিবার (১০ অক্টোবর) সুইডেনের স্থানীয় সময় বিকেল ১টা ও বাংলাদেশ সময়...

সাতক্ষীরায় বিশ্ব শিক্ষক দিবস পালিত

শহীদুজ্জামান শিমুল, সাতক্ষীরা প্রতিনিধি: বিশ্ব শিক্ষক দিবস ২০২৪ উপলক্ষে সাতক্ষীরায় শিক্ষক সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (১০ সেপ্টেম্বর) সকাল ১০টায় সাতক্ষীরা শহরের লেকভিও কনভেনশন সেন্টারে বাংলাদেশ...

মিয়ানমার থেকে ফিরল ট্রলার, ভেতরে ১ লাশ ও ১১ জেলে

মোহাম্মদ রিদুয়ান হাফিজ, কক্সবাজার প্রতিনিধি: মিয়ানমার নৌবাহিনীর গুলিবর্ষণের শিকার হওয়া মাছ ধরার বাংলাদেশি ছয়টি ট্রলারের মধ্যে একটি ট্রলার টেকনাফের শাহপরীর দ্বীপ জেটিঘাটে ফিরে এসেছে।...

সুনামগঞ্জের সাবেক এমপি মহিবুর রহমান কারাগারে

সিলেট প্রতিনিধি : সুনামগঞ্জ-৫ আসনের সাবেক সংসদ সদস্য মুহিবুর রহমান মানিককে কারাগারে পাঠানো হয়েছে। বৃহস্পতিবার (১০ অক্টোবর) বেলা ১১টায় সুনামগঞ্জের জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মোহাম্মদ আলমগীরের...