October 8, 2024 - 10:31 am
তথ‌্য অ‌ধিদপ্ত‌রের নিবন্ধন নম্বরঃ ৭৭
Homeজাতীয়তামাক নিয়ন্ত্রণ আইন শক্তিশালী করার দাবি

তামাক নিয়ন্ত্রণ আইন শক্তিশালী করার দাবি

spot_img

নিজস্ব প্রতিবেদক: স্বাস্থ্যকর ও তামাকমুক্ত তরুণ সমাজ গঠনের লক্ষে তামাক নিয়ন্ত্রণ আইন শক্তিশালী করার দাবি জানিয়েছেন জানিয়েছেন ঢাকা আহছানিয়া মিশনের ইয়ুথ ফোরাম।

বুধবার (২৫ সেপ্টেম্বর) ভবিষ্যত তরুণ নেতৃত্বদের তামাক নিয়ন্ত্রণের কৌশল, সক্ষমতা বৃদ্ধি এবং নেতৃত্ব গঠন সম্পর্কে প্রশিক্ষণ প্রদান করার লক্ষে ঢাকা আহছানিয়া মিশনের এর উদ্যোগে দুইদিনব্যাপী আয়োজিত প্রশিক্ষণ কর্মশালার শেষ দিনে এমন দাবি জানানো হয়।

অনুষ্ঠানে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন, আহছানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মো. আশরাফুল হক এবং ক্যাম্পেইন ফর টোব্যাকো ফ্রি কিড্স (সিটিএফকে)’র লিড পলিসি এডভাইজার মো. মোস্তাফিজুর রহমান।

প্রধান অতিথির বক্তব্যে আহছানউল্লা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর অধ্যাপক ড. মো. আশরাফুল হক বলেন, তামাকমুক্ত আগামী প্রজন্ম গড়তে হলে, দেশে প্রচলিত তামাকপণ্যের পাশাপাশি ই-সিগারেট ব্যবহারের ক্ষতি থেকে তরুণদের রক্ষা করতে তাদের মাঝে সচেতনতা বৃদ্ধি করতে হবে পাশাপাশি তামাক নিয়ন্ত্রণ আইন সংশোধন করে ই-সিগারেট নিষিদ্ধ করা জরুরি।

মোস্তাফিজুর রহমান বলেন, বিভিন্ন রেস্টুরেন্টে স্মোকিং জোন রাখার মাধ্যমে তরুণদের আকৃষ্ট করছে তামাক কোম্পানিগুলো ফলে পরোক্ষ ধূমপানের শিকার হচ্ছে অধূমপায়ীরাও। আইন সংশোধন করে ই-সিগারেট ও স্মোকিং জোন নিষিদ্ধ করতে হবে বলে জানান তিনি।

ক্যাম্পেইন ফর টোব্যাকো ফ্রি কিডস বাংলাদেশের (সিটিএফকে) প্রোগ্রামস ম্যানেজার মো. আব্দুস সালাম মিয়া জানান, তামাক কোম্পানীগুলো বিভিন্ন কূটকৌশলের মাধ্যমে তরুণদের টার্গেট করছে। তিনি বলেন, তরুণরাই একটি দেশের মূল চালিকাশক্তি। তাই তরুণদের সঠিক জ্ঞান ও সরঞ্জাম দিয়ে প্রশিক্ষিত করার মাধ্যমে তামাকমুক্ত সুস্থ্য ভবিষ্যত প্রজন্ম তৈরী করা সম্ভব।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ঢাকা আহছানিয়া মিশন, স্বাস্থ্য ও ওয়াশ সেক্টরের পরিচালক ইকবাল মাসুদ। এ সময় অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন ক্যাম্পেইন ফর টোব্যাকো ফ্রি কিডস বাংলাদেশের (সিটিএফকে) প্রোগ্রামস ম্যানেজার মো. আব্দুস সালাম মিয়া, কমিউনিকেশনস ম্যানেজার হুমায়রা সুলতানা, ঢাকা আহছানিয়া মিশন স্বাস্থ্য ও ওয়াশ সেক্টরের উপ-পরিচালক মোখেলেছুর রহমান, প্রকল্প সমন্বয়কারী শরিফুল ইসলাম এবং ঢাকা আহছানিয়া মিশন ইয়ুথ ফোরাম ফর হেলথ এন্ড ওয়েলবিয়িং এর সমন্বয়কারী মারজানা মুনতাহা প্রমূখ।

এ সম্পর্কিত আরও পড়ুন
spot_img

সর্বশেষ সংবাদ