September 21, 2024 - 12:40 am
তথ‌্য অ‌ধিদপ্ত‌রের নিবন্ধন নম্বরঃ ৭৭
Homeজাতীয়১৪ সেপ্টেম্বর হচ্ছে না শহীদদের স্মরণসভা: উপদেষ্টা নাহিদ

১৪ সেপ্টেম্বর হচ্ছে না শহীদদের স্মরণসভা: উপদেষ্টা নাহিদ

spot_img

নিজস্ব প্রতিবেদক : গণ-অভ্যুত্থানে শহীদদের পূর্ণাঙ্গ তালিকা না হওয়ায় আগামী ১৪ সেপ্টেম্বর স্মরণসভা হচ্ছে না বলে জানিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি এবং তথ্য মন্ত্রণালয়ের উপদেষ্টা নাহিদ ইসলাম।

বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি একথা জানান।

নাহিদ ইসলাম বলেন, নিহতদের তালিকাটি চলমান থাকায় পূর্বনির্ধারিত স্মরণসভাটি ১৪ সেপ্টেম্বর অনুষ্ঠিত হচ্ছে না। এখন পর্যন্ত ৭২৮ জন শহীদকে তালিকাভুক্ত করেছে স্বাস্থ্য অধিদফতর। আহত হয়েছে ২০২৬৩ জন। চূড়ান্ত তালিকা আসার পর স্মরণসভা তারিখ ঠিক হবে।’

তিনি বলেন, স্মরণ সভার নতুন সময়সূচি পরে জানানো হবে। সভায় পাঁচ কোটি বা তার কম টাকা খরচ হবে জানিয়ে তথ্য উপদেষ্টা বলেন, অর্থ ব্যয় হবে শহীদ পরিবারের সদস্যদের ঢাকায় এনে এক রাত রাখা ও তাদের আপ্যায়নের জন্য। কারণ তাদের থেকে শহীদদের সম্পর্কে আরও তথ্য নেয়া হবে।

তথ্য উপদেষ্টা আরো জানান, ডক্টর মুহাম্মদ ইউনূসকে সভাপতি এবং মুগ্ধর ভাই স্নিগ্ধকে সাধারণ সম্পাদক করে গঠন করা হয়েছে ৭ সদস্যের জুলাই শহীদ স্মৃতি ফাউন্ডেশন।

যে ফাউন্ডেশন গঠন করা হয়েছে সেটি হতাহতদের স্মৃতি ধরে রাখাসহ বিভিন্ন কাজে নিয়োজিত থাকবে বলেও জানান তিনি। এই ফাউন্ডেশন সাধারণ মানুষের অনুদানে চলবে। সেইসাথে সরকারিভাবেও কিছু অর্থ দেয়া হবে।

তথ্য উপদেষ্টা আরও বলেন, প্রশাসনে স্থবিরতা থাকায় তা ঢেলে সাজানো হচ্ছে। দ্রুতই সব ঠিক হয়ে যাবে বলেও আশ্বাস দেন তিনি।

এর আগে, মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) ছাত্র-জনতার গণঅভ্যুত্থানে শহীদদের স্মরণসভা আগামী ১৪ সেপ্টেম্বর হবে জানিয়েছিলেন অর্থ ও বাণিজ্য উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদ। তিনি বলেন, এই স্মরণসভার খরচ ধরা হয়েছে ৫ কোটি টাকা।

সালেহউদ্দিন আহমেদ জানান, চীন মৈত্রী সম্মেলন কেন্দ্র এই স্মরণসভা অনুষ্ঠিত হবে। স্মরণ সভায় দেশি-বিদেশি অতিথিরা থাকবেন জানিয়ে তিনি বলেন, স্মরণ সভায় কারা থাকবেন তা ঠিক করবেন তথ্য উপদেষ্টা।

তার আগে, ৯ সেপ্টেম্বর (সোমবার) ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা মো. নাহিদ ইসলাম জানান, শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে আগামী ১৪ সেপ্টেম্বর ছাত্র-জনতার অভ্যুত্থানে সব শহীদদের স্মরণে একটি স্মরণসভার আয়োজন করা হবে।

এ সম্পর্কিত আরও পড়ুন

সর্বশেষ সংবাদ